LatestsNews
# গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটে মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য # এডিসের লার্ভা ধ্বংসে বাড়ি বাড়ি অভিযানে নগরবাসীর অসহযোগিতার অভিযোগ# চামড়া নিয়ে টানাপোড়েন থামছেই না - নিয়মিত ক্রেতাদের তৎপরতা দেখা যায়নি। # কাশ্মীর ইস্যুতে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিবৃতি প্রকাশ# দাবি-দাওয়া মানলেই মিয়ানমারে ফিরবে রোহিঙ্গারা# ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিচারকের কক্ষে বিরিয়ানি খান রাজসাক্ষী জজ মিয়া# গাইবান্ধার ঝিনুকের তৈরী চুন উৎপাদনকারি যুগি পরিবারগুলো এখন বিপাকে# শিক্ষা নীতিমালা অনুমোদন করায় মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের অভিনন্দন# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের।
আজ রবিবার| ২৫ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি রেখেছে বিশ্বের কয়েকটি দেশ



দেশের রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতি যথেষ্ট শান্ত থাকার পরেও এখনও বিশ্বের বেশ কয়েকটি দেশ বাংলাদেশ ভ্রমণে সে দেশের নাগরিকদের সতর্কতা জারি রেখেছে। খুব বেশি প্রয়োজন ছাড়া বাংলাদেশ ভ্রমণ না করতে এমনকি বিদেশি নাগরিকদের উপর হামলা হতে পারে বলেও আশঙ্কার কথা বলা হচ্ছে এ সব দেশের অফিসিয়াল ওয়েবসাইটগুলোতে।

যা বর্হিবিশ্বে বাংলাদেশ সম্পর্কে শুধুমাত্র নেতিবাচক ভাবমূর্তিই নয় বিদেশি পর্যটক আসার অন্যতম বাধা বলে মনে করেন দেশের পর্যটন সংশ্লিষ্টরা। এ অবস্থায় যত দ্রুত সম্ভব সংশ্লিষ্ট দফতরগুলোর সমন্বিত পদক্ষেপ নেয়া জরুরী বলে মত তাদের।  

  ২০১৬র জুনে গুলশানের হলি আর্টিজান হামলার ঘটনার পরে জাপান ইতালি সহ বেশ কয়েকটি দেশ বাংলাদেশে সে দেশের পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে। এর পর বেশ কয়েকটি দেশ নিষেধাজ্ঞা তুলে নিলেও এখনও আট থেকে দশটি দেশ বাংলাদেশ ভ্রমনে সতর্কতা জারি রেখেছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়ার দূতাবাস ও হাইকমিশন এর ওয়েবসাইটে গিয়ে দেখা যায় বাংলাদেশে ভ্রমনের বিষয়ে তাদের নাগরিকদের বিশেষ সতর্ক থাকতে বলা হয়েছে। 

খুব বেশি প্রয়োজন ছাড়া বাংলাদেশ ভ্রমন না করার আহ্বান জানান হয়েছে এসব ওয়বেসাইটে। এ ছাড়া বাংলাদেশে বিদেশি নাগরিকদের উপর হামলা হতে পারে বলেও আশঙ্কার কথা বলা হচ্ছে এ সব দেশের পক্ষ থেকে। যা বাংলাদেশে বিদেশি নাগরিকদের ভ্রমনে নিরুৎসাহিত করছে বলে মনে করেন দেশের পর্যটন উদ্যোক্তারা।
 

প্রতিবেশি অনেক দেশের তুলনায় বাংলাদেশের রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতি যথেষ্ট শান্ত রয়েছে উল্লেখ করে পর্যটন মন্ত্রনালয় বলছে বাংলাদেশ ভ্রমনে কোন বিদেশির নিরাপত্তা ঝুকি নেই।

 মুহিবুল ইসলাম (সচিব, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রনালয়) একটা দুটা ইনসিডেন্ট দিয়ে তো একটা স্টেটকে বিচার করা সম্ভব না। আমরা মনে করি কেউ বেড়াতে আসলে তাদেরকে আমরা শতভাগ নিরাপত্তা দিতে পারব।

তবে বাংলাদেশ ভ্রমনে কয়েকটি দেশের সতর্কতা তুলে নেয়ার ব্যাপারে কোন পদক্ষেপ নেয়া হয়নি সংশ্লিষ্ট কোন দফতর থেকেই। তাই দেশের পর্যটন বিকাশের স্বার্থে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় কে সাথে নিয়ে উদ্যোগ নিতে হবে পর্যটন মন্ত্রনালয়কেই। এমনটাই মত এই পর্যটন বিশেষজ্ঞের।

 সাবেক চেয়ারম্যান (ট্যুরিজম ও হসপিটালিটি বিভাগ, ঢাবি) ট্রাভেল এলার্ট থাকলে প্রাথমিক দায়িত্ব হলো তাদেরকে রিকোয়েস্ট করা যেন তারা এই দেশে আসেন। 

বাংলাদেশ ভ্রমণে কয়েকটি দেশের এই ভ্রমন সতর্কতা বর্হিবিশ্বে বাংলাদেশের নেতিবাচক ভাবমূর্তি তৈরি করায় এখনই এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেয়া জরুরী বলে মনে করেন দেশের পর্যটন সংশ্লষ্টিরা।


1