LatestsNews
# আমিরাত থেকে বিশাল বিনিয়োগ আসছে বাংলাদেশে# ঈদের খরচ হিসেবে ‘ন্যায্য পাওনা’ চেয়েছিলাম: রাব্বানী# বন্যার কারণ দেখিয়ে পেঁয়াজ রপ্তানির মূল্য প্রায় তিনগুণ বাড়িয়েছে ভারত।# আগামীকাল রাজশাহী যাচ্ছেন প্রধানমন্ত্রী# ছাত্রলীগকে দেওয়া দেড় কোটি টাকার বিষয়টি ‘সাজানো গল্প’: জাবি ভিসি# মন্ত্রিত্ব গেলে আবার সাংবাদিকতায় ফিরব: সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।# নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ, ৮৫ শতাংশ বৃদ্ধি করে নতুন বেতন কাঠামো# টঙ্গীতে যুব উন্নয়ন অধিদপ্তরের অধীনে প্রশিক্ষণকেন্দ্রের জন্য কম্পিউটার সামগ্রী বিতরণ# বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে আজ যুক্ত হচ্ছে চতুর্থ বোয়িং ড্রিমলাইনার # কর ফাঁকির মামলায় গুগলকে ৫৫ কোটি ডলার জরিমানা# মিয়ানমার সেনাবাহিনীর পৃষ্ঠপোষকতায় কক্সবাজারের ক্যাম্পকে ঘিরে বেপরোয়া হয়ে উঠেছে রোহিঙ্গাসন্ত্রাসীরা# অবশেষে কাশ্মীর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো মোদি সরকার# বিশাল সুখবর পেলেন পুলিশ সদস্যরা- কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের কার্যক্রম শুরু # হজ-ওমরাসহ সব ধরনের ভিসা ফি নির্ধারণ করেছে সৌদি# প্রতিহিংসার রাজনীতি করে বিএনপি ও খালেদা জিয়া: তথ্যমন্ত্রী# আগামী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী# আফিফের ব্যাটে লজ্জা এড়িয়ে জয় পেল বাংলাদেশ# প্রধানমন্ত্রী ‘রাজহংস’ উদ্বোধন করবেন মঙ্গলবার# এক কিলোমিটার দৌড়ে ছিনতাইকারী ধরলেন ম্যাজিস্ট্রেট# ৮৬ কোটি টাকার লোভ কাল হলো শোভন-রাব্বানীর!
আজ মঙ্গলবার| ১৭ sep ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

দিনাজপুর ২ উপজেলায় মৎস্য চাষ করে ভাগ্যের উন্নয়নের চাকা ফিরেয়েছেন ১ নারী সহ ৫ শতাধিক যুবক



এম এ সাজেদুল ইসলাম নবাবগঞ্জ(দিনাজপুর)


দিনাজপুরের নবাবগঞ্জ ,বিরামপুর ২ উপজেলায় আধুনিক প্রযুক্তিতে মৎস্য চাষ করে ১ নারী সহ পাঁচ শাতাধিক বেকার শিক্ষিত যুবক ভাগ্যের  উন্নয়নের চাকা ফিরিয়েছেন। জানা গেছে গ্রাম গঞ্জের শিক্ষিত বেকার যুবকেরা যখন কোন কর্মসংস্থান খুঁেজ পাচ্ছিলনা তখন মৎস্য অধিদপ্তরের পরামর্শ আর প্রযুক্তি ভিত্তিক  প্রশিক্ষণ নিয়ে মৎস্য চাষ করে দারিদ্রতার নির্মম কষাঘাত কে পিছিয়ে ফেলে দেখছে সোনালী স্বপ্ন। মাছ চাষের সাথে জড়িত নবাবগঞ্জ উপজেলার ৩নং গোলাপগঞ্জ ইউনিয়নের আবুল কাশেমের পুত্র রাশেদ বিপ্লব, দাউদপুর হালুয়াঘাট গ্রামের হযরত আলী , বিনোদ নগর গ্রামের আবদুল্লাহ  সহ অনেক যুবক। এ ছাড়াও নবাবগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তর সূত্রে জানা গেছে উপজেলার ৩নং গোলাপগঞ্জ ইউনিয়নের খটখটিয়া কৃষ্ণপুর গ্রামের শিক্ষিত নারী জয়নব বেগম ,স্বামী সন্তান নিয়ে অভাব অনটনে দিন কাটাত। বাড়ির পার্শ্ববতী ছোট আকারে জলাশয়ে দেশী প্রজাতির মাছ চাষ করে হাটি হাটি পা পা করে এগুতে থাকে। বর্তমানে তার মৎস্য চাষে ব্যাপক ও বিস্তর কর্মসূচী হাতে নিয়ে নিজের পুজি না থাকায় স্থানীয় এনজিও থেকে  ঋন নিয়ে বাড়ি সংলগ্ন ৫০ বিঘা জমিতে পুকুর খনন করে শুরু করে মাছ চাষ । নবাবগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ পারুল বেগম জানান একজন নারী মাছ চাষে আগ্রহী হওয়ায় উপজেলা মৎস্য কর্মকর্তা দপ্তর থেকে মৎস্য চাষের সহায়তা উপকরণ হিসাবে ২ লাখ টাকা ঋন দেওয়া হয়েছে। উপজেলা মৎস্য কর্মকর্তা শামীম আহম্মেদ জানান ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষে বিশেষ অবদান রাখায় মাছ চাষে নারী উদোক্তা হিসাবে জয়নবের নাম প্রেরণ করা হয়েছে। এদিকে সারা দেশের ন্যায় দিনাজপুরের নবাবগঞ্জে দেশে মাছের আমিষের চাহিদা মেটাতে মৎস্য সপ্তাহ পালনে র‌্যালি আলোচনা সভা ব্যাপক প্রচারে স্থানীয় সাংবাদিকদের নিয়ে সংবাদ সম্মেলন , শাল দিঘী আশ্রায়ন প্রকল্পের পুকুরে সাঁতার প্রতিযোগিতা , নবাবগঞ্জ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে মৎস্য বিষয়ে প্রজেক্টরের মাধ্যমে মৎস্য বিষয়ক সেমিনার প্রর্দশন করা হয়েছে। এছাড়াও মৎস্য সপ্তাহের উদ্বোধন  শেষে করতোয়া নদীতে মৎস্য পোনা অবমুক্ত করেন  দিনাজপুর  ৬আসনের সংসদ সদস্য মোঃ শিবলী সাদিক । এ সময় সরকারি কর্মকর্তা এলাকার মৎস্য চাষী ,সুশীল সমাজের নের্তৃ বৃন্দ ,প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। 


1