LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ১৮ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

নতুন ডুয়েল গেজ রেল লাইন নির্মাণ হচ্ছে ,ঢাকা-টঙ্গী-জয়দেবপুর রুটে চুক্তি মঙ্গলবার



ঢাকা-টঙ্গী সেকশনে দুটি ও টঙ্গী-জয়দেবপুর রুটে একটি নতুন ডুয়েল গেজ রেল লাইন নির্মাণ হচ্ছে। এর ফলে রাজধানীর সঙ্গে অন্তত আরও আটটি জেলার যোগাযোগ ব্যবস্থার আরও উন্নত হবে। যোগাযোগে সময় কমবে। এই পথে কমিউটার ট্রেনও চালু করা যাবে।

রেলপথ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, নতুন রেললাইন স্থাপিত হলে এক ট্রেন দাঁড় করিয়ে অন্য ট্রেনের লাইন ক্লিয়ারেন্স দেওয়ার চিরাচরিত সমস্যার সমাধান হবে। সিডিউল মতো ট্রেন চলবে। প্রকল্পে অর্থায়ন বিষয়ে সরকারের সঙ্গে আগামীকাল মঙ্গলবার চুক্তি স্বাক্ষর হতে যাচ্ছে।

রেলপথ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ঢাকা-টঙ্গী সেকশনে ৩য় ও ৪র্থ ডুয়েল গেজ রেল লাইন নির্মাণের প্রকল্পে ভারত অর্থায়ন করবে। প্রকল্প দুটিতে মোট ব্যয় হবে ১ হাজার ১০৬ কোটি টাকা। পরামর্শক ব্যয় ধরা হয়েছে সাড়ে ৩০ কোটি টাকা।

জানা গেছে, ভারতীয় আর্থিক প্রতিষ্ঠান এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক এ প্রকল্পে ঋণ দেবে। জয়েন্ট ভেঞ্চার কোম্পানি আরভি ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েট আর্কিটেকচার্স প্রাইভেট লিমিটেড এবং আয়েশা ইঞ্জিনিয়ারিং পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে।

মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার শরিফুল আলম জানান, মঙ্গলবার দুপুর আড়াইটায় রেলভবনের যমুনা সম্মেলন কক্ষে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হবে। এ সময় রেলপথমন্ত্রী মুজিবুল হক, মন্ত্রণালয় এবং ভারতের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

সংশ্লিষ্টরা বলছে, এটি তৈরি হলে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ৪-৫ মিনিট অন্তর ট্রেন ছাড়া সম্ভব হবে। ফলে পার্শ্ববর্তী জেলার সঙ্গে ঢাকার যোগাযোগ অনেক সহজ হবে। প্রতিদিন ঢাকায় এসে অফিসও করতে পারবেন এসব এলাকার লোকজন।

প্রকল্পটি শেষ হলে এ পথে চলবে একাধিক ট্রেন। কমিউটার ট্রেনও চালু করা যাবে। ফলে টঙ্গী, গাজীপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, জামালপুর, নরসিংদী, ব্রাহ্মণবাড়িয়া ও কুমিল্লার সঙ্গে যোগাযোগ সহজ হবে। যা ওই সব অঞ্চলের মানুষের ঢাকায় কর্মস্থলে আসা-যাওয়ার ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে। 

গ্রামের বাড়ি থেকে এসে অফিস করতে পারবেন তারা। ট্রেনে জয়দেবপুর থেকে ঢাকা আসতে এখন প্রায় ১ ঘণ্টা ২০ মিনিট সময় লাগে। নতুন লাইন নির্মাণ এবং বিশেষ সার্ভিস চালু হলে ২৫ থেকে ৩০ মিনিটের মধ্যেই ঢাকা আসা যাবে। 

অন্যদিকে নরসিংদী থেকে ঢাকা আসতে সময় লাগবে ৩০ থেকে ৪০ মিনিট। যেখানে এখন সময় লাগছে দেড় ঘণ্টার মতো।

রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, প্রকল্প দুটি বাস্তবায়নের ফলে ঢাকা শহরের সঙ্গে পাশ্ববর্তী এলাকার রেল যোগাযোগ বৃদ্ধি পাবে। দেশের উত্তর ও দক্ষিণ অঞ্চলের সঙ্গে নিরাপদ, উন্নত ও দ্রুত রেল যোগাযোগ স্থাপিত হবে।

তিনি আরও বলেন, প্রকল্পের মাধ্যমে ঢাকা-টঙ্গীর মধ্যে বিদ্যমান রেল ট্র্যাকের সমান্তরাল ৪৮ দশমিক ৮০ কিলোমিটার নতুন ডুয়েল গেজ রেল ট্র্যাক নির্মাণ করা হবে।

অপরদিকে সিগন্যালিংসহ টঙ্গী-জয়দেবপুর সেকশনে বিদ্যমান রেলপথের সমান্তরাল ১২ দশমিক ২৮ কিলোমিটার ডুয়েলগেজ নতুন রেল ট্র্যাক নির্মাণ হবে।

জানা গেছে, ভারতীয় লাইন অব ক্রেডিট এর আওতায় ঢাকা-টঙ্গী সেকশনে ৩য় ও ৪র্থ ডুয়েলগেজ রেললাইন এবং টঙ্গী- জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণের কাজ হাতে নেওয়া হয়। প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান কর্তৃক ড্রয়িং এবং ডিজাইন কাজ শেষ করা হয়। 

রেললাইন নির্মাণের দরপত্র গত বছরের ১৬ আগস্ট আহ্বান করে ৩১ অক্টোবর উন্মুক্ত করা হয়। যা মূল্যায়নান্তে বাতিল হয়। পরবর্তীতে গত ১৮ ডিসেম্বর পুনরায় দরপত্র আহ্বান করা হয়।


1