LatestsNews
# বিদেশি তরুণী স্বামীর খোঁজে বাংলাদেশে# রাজধানীর ৬০ স্থানে চলছে ক্যাসিনো, প্রতি রাতেই উড়ছে ১২০ কোটি টাকা# প্রাথমিকের ৬৫% শিক্ষার্থী বাংলাই পড়তে পারেনা! “কিছু বাচ্চা অক্ষরই চিনে না”# বিমানের অবস্থার অনেক উন্নতি হয়েছে -বিএনপির আমলে বিমান ছিল মুড়ির টিন: প্রধানমন্ত্রী# উদ্বোধনের দিনই পদ্মা সেতু দিয়ে ট্রেন চলবে : রেলমন্ত্রী# স্বর্ণজয়ী মো. রোমান সানাকে অভিনন্দন ও মিষ্টি মুখ করালেন প্রধানমন্ত্রী # সরকারি কর্মকর্তাদের বিমানে ভ্রমণের নির্দেশ প্রধানমন্ত্রীর# যেখানেই পরিবর্তন করার দরকার সেখানে পরিবর্তন করবো বোনাসের জন্য হচ্ছে নতুন আইন: অর্থমন্ত্রী# টি-টুয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে দুই ধাপ এগিয়ে আফগানিস্তান# ভিকারুননিসার অধ্যক্ষ হিসাবে ফওজিয়া রেজওয়ানের যোগদানে বাধা নেই - হাইকোর্ট# ষড়যন্ত্র পরিষ্কার হয়েছে, আমরা ‘বলির পাঠা’: গোলাম রাব্বানী# চার দিনের ব্যবধানে পেঁয়াজের মূল্য কেজিতে ৩০ টাকা বেড়েছে# আমি চাঁদা দিয়েছি পারলে ও প্রমাণ করুক: জাবি ভিসি# বিনা খরচে জাপানে চাকুরির সুযোগ : যা করবেন# সৌদি থেকে ফিরলেন ১৭৫ কর্মী; কারও খালি পা, কারও গায়ে কাজের পোশাক# লক্ষ্য স্থির করে আমরা এগিয়ে যাচ্ছি। আশা করি, সেটা অর্জন করতে পারব -প্রধানমন্ত্রী শেখ হাসিনা# নাগরিকত্বসহ ৩ দাবি না মানলে রাখাইনে ফিরবে না রোহিঙ্গারা# পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন আফ্রিদি!# আমিরাত থেকে বিশাল বিনিয়োগ আসছে বাংলাদেশে# ঈদের খরচ হিসেবে ‘ন্যায্য পাওনা’ চেয়েছিলাম: রাব্বানী
আজ বুধবার| ১৮ sep ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

কয়লার অভাবে বন্ধ হলো বড়পুকুরিয়ায় তাপ বিদ্যুৎকেন্দ্র



কয়লা সংকটে বন্ধ করে দেয়া হয়েছে ৫২৫ মেগাওয়াট ক্ষমতার বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রের সবকটি ইউনিটের উৎপাদন।

উত্তরাঞ্চলের আট জেলার বিদ্যুৎ চাহিদার সিংহভাগ এই কেন্দ্র থেকে সরবরাহ হওয়ায় এসব এলাকায় বিদ্যুৎ সংকটের আশঙ্কা দেখা দিয়েছে।

এদিকে, কয়লা সরবরাহকারী প্রতিষ্ঠান বড়পুকুরিয়া কয়লাখনিতে নতুন করে কয়লা উত্তোলন শুরু হবে আগামী মাসে।

জ্বালানি সংকটে শেষ পর্যন্ত বন্ধ হয়ে হলো দেশের একমাত্র কয়লাভাত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র-দিনাজপুরের বড়দপুকুরিয়া বিদ্যুৎকেন্দ্র।

রোববার রাত ১০টায় ৫২৫ মেগাওয়াট ক্ষমতার এ তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে যায়।

কর্মকর্তারা জানিয়েছেন, পার্শ্ববর্তী সরবরাহকারী প্রতিষ্ঠান বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি কয়লা সরবরাহ বন্ধ করে দেয়ায় বিদ্যুৎ কেন্দ্রটির উৎপাদন বন্ধ করে দিতে হয়েছে।

বিকল্প ব্যবস্থা না হলে দিনাজপুরসহ রংপুর বিভাগের আট জেলায় বিদ্যুৎ সংকটের আশঙ্কা করা হচ্ছে। এই জেলাগুলোতে প্রতিদিন ৬৫০ মেগাওয়াট বিদ্যুৎ প্রয়োজন। যার ৫২৫ মেগাওয়াট বিদ্যুৎই সরবরাহ করা হতো বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে।

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি জানিয়েছে, পুরনো ফেজের কয়লা মজুদ শেষ হয়ে যাওয়ায় এই সংকট দেখা দিয়েছে। আগস্ট মাসের শেষ দিকে নতুন ফেজ থেকে কয়লা উত্তোলন শুরু হবে।

এদিকে, দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি থেকে উত্তোলিত প্রায় দেড় লাখ টন কয়লার হিসাবে গরমিল হয়েছে বলেও অভিযোগ উঠেছে। কয়লা কেলেংকারির ঘটনায় অপসারণ করা হয়েছে খনির ব্যবস্থাপনা পরিচালককে। এছাড়া, বদলি ও সাময়িক বরখাস্ত করা হয়েছে চার কর্মকর্তাকে।

বিদ্যুৎকেন্দের ১২৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার ১ নম্বর ইউনিটটি বড় ধরনের মেরামতের জন্য কয়েকমাসের জন্য বন্ধ রয়েছে। ২ নম্বর ইউনিটটি কয়লা সংকটের কারণে গত ২৯ জুন বন্ধ করে দেওয়া হয়। একই কারণে ২৭৫ মেগাওয়াট ক্ষমতার ৩ নম্বর ইউনিটটি কয়েকদিন ধরে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলে অবশেষে পুরোপুরি বন্ধ হয়ে যায়।


1