LatestsNews
# শ্রীমঙ্গলে ৬ ডিসেম্বর মুক্ত দিবস বধ্যভ‚মি-৭১ প্রাঙ্গণে মুক্তিযুদ্ধের যাদুঘর করার দাবি # শার্শার শিক্ষা প্রতিষ্ঠানে পৌছে গেছে নতুন বই# খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে চিকিৎসকদের অবাধ ও নিরপেক্ষ প্রতিবেদন দাখিল নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিএনপি# মুজিববর্ষের (২০২০) অনুষ্ঠানে যোগ দিতে ঢাকা আসবেন মোদি, প্রণব ও সোনিয়া# মহেশপুরের ঐতিহ্যবাহী ইছামতি নদী দখল করে মাছ চাষ # আজ যশোর মুক্ত দিবস# ইনজেকশন দেওয়ার পর প্রসূতির মৃত্যু, স্বজনদের অভিযোগ ভুল চিকিৎসা# প্রকল্প সংশ্লিষ্টরা বলছে চলতি মাসেই বসছে মেট্রোরেলের লাইন# সব জল্পনার অবসান সৃজিত-মিথিলার বিয়ে সন্ধ্যায়# ভুটানকে ১০ উইকেটে হারাল বাংলাদেশ# সিদ্ধেশ্বরীতে হত্যার শিকার তরুণীর পরিচয় জানা গেছে মিলেছে ধর্ষণের পর হত্যার আলামত# গণধর্ষণের পর পশু চিকিৎসককে নির্মমভাবে পুড়িয়ে হত্যার ঘটনায় অভিযুক্ত চারজনই পুলিশের গুলিতে নিহত । # নোয়াখালী হাতিয়ায় অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার-১# অভাবের সঙ্গে যুদ্ধ করে অবহেলিত ফাতেমা এখন স্বাবলম্বী# ঝিনাইদহে অসহায় নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ # কালীগঞ্জে আন্তঃজেলা ডাকাত দলের ৮ সদস্য আটক# প্রশিক্ষণ আমাদের জ্ঞান ও কাজের দক্ষতা বাড়ায় - উপসচিব মোহাম্মদ শওকত ওসমান# নোয়াখালীতে এলজি ও দেশীয় অস্ত্রসহ ডাকাত গ্রেফতার# নোয়াখালীতে প্রথমবারের মতো খোলাবাজারে পেঁয়াজ বিক্রি করছে টিসিবি# শ্বাসরুদ্ধকর ও সংকটময় সেই ১২ ঘণ্টা
আজ শুক্রবার| ০৬ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

বাংলাদেশ ব্যাংকের ভল্টের নিরাপত্তা ব্যবস্থার মধ্যে সোনা হেরফের করা সম্ভব নয়।



দেশের আর্থিক খাতের নিয়ন্ত্রক প্রতিষ্ঠানকে বিতর্কিত করতেই এমন বিভ্রান্তি সৃষ্টি করা হতে পারে বলে মনে করেন কেন্দ্রীয় ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক।

অর্থপ্রতিমন্ত্রীও বলছেন, ভল্টের সোনার কোনো পরিবর্তন হয়নি এমনটা নিশ্চিত করেছে বাংলাদেশ ব্যাংক। তবে, দেশের অর্থনীতির জন্য স্পর্শকাতর প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংকের প্রতি জনমনের আস্থা ধরে রাখতে সঠিক ঘটনা সামনে আনতে ব্যবস্থা নিতে হবে বলে মনে করেন অর্থনীতিবিদরা।

বিভিন্ন সময় শুল্ক গোয়েন্দা ও অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থার হাতে আটক হওয়া অবৈধ সোনা, রাষ্ট্রীয় কোষাগার হিসেবে বাংলাদেশ ব্যাংকে জমা হয় । গেল সপ্তাহে বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে শুল্ক গোয়েন্দার রাখা সোনার মান বদল করার অভিযোগ ওঠে। 

সংস্থাটির তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে সংবাদমাধ্যমে প্রকাশিত একটি খবরে বলা হয়, প্রায় তিন বছর আগে কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে রাখা ৩ কেজি ৩০০ গ্রাম ওজনের একটি চাকতি ও আংটি সোনার বদলে মিশ্র ধাতুতে রূপান্তরিত করা হয়েছে। ৯৬৩ কেজি সোনার বাকিগুলোও বাংলাদেশ ব্যাংক নথিভুক্ত করেছে প্রকৃত মানের তুলনায় কমিয়ে। এতে সরকারের প্রায় ৩ কোটি টাকার আর্থিক ক্ষতির সুযোগ তৈরি হয়েছে বলে উল্লেখ করা হয়। কিন্তু ভল্টের বিদ্যমান নিরাপত্তা ব্যবস্থায় এমন ঘটনা অনেকটা অসম্ভব বলে মনে করেন কেন্দ্রীয় ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান।

তিনি বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের নিরাপত্তা ব্যবস্থা এতটাই কঠোর যে, কেউ রাতের বেলাও সেখান থেকে একটি সুঁই সরাতে পারবে না। কেউ এমনটা করতে গেলে ঢাকার প্রত্যেকটি থানায় অ্যালার্ম বেজে উঠবে। সুতরাং এখান থেকে কিছু সরানো অসম্ভব।

এক সময় বাংলাদেশ ব্যাংকের শাখা অফিসে ভল্ট ব্যবস্থাপনার দায়িত্ব পালন করা এই কর্মকর্তার মতে, কেন্দ্রীয় ব্যাংকের ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে এমন বিভ্রান্তি ছড়ানো হয়েছে।

মাহফুজুর রহমান বলেন,‘ ৪০ কে ৮০ লেখার মতো একটা ভুল হয়তো হয়ে গেছে। কিন্তু সেই বিষয়টিকে পাবলিক করার মানে হলো সরকারকে বিব্রত করা এবং বাংলাদেশ ব্যাংককে হেয় করা।’

দেশের আর্থিক খাতের অভিভাবক প্রতিষ্ঠানের বিরুদ্ধে এমন গুরুতর অভিযোগের পরিপ্রেক্ষিতে সরকারের শীর্ষ পর্যায়ে তোড়জোড় শুরু হয় । এরইমধ্যে দুই প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে কয়েক দফা বৈঠক করেছে সরকারের বিভিন্ন মহল।

অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, ‘আমি গভর্নরের সঙ্গে বিষয়টি নিয়ে সার্বক্ষণিক যোগাযোগ রেখেছি। আমি জানতে চেয়েছিলাম, সবকিছু ঠিক আছে কিনা, তিনি জানিয়েছেন সবকিছু ঠিক আছে।’ 

২০১৬ সালে সুইফট কোড জালিয়াতির মাধ্যমে বড় অংকের অর্থ হারানোর পর সোনা কেলেঙ্কারির অভিযোগ কেন্দ্রীয় ব্যাংকের ভাবমূর্তির জন্য বড় আঘাত বলে মনে করেন অর্থনীতিবিদরা।

সানেমের নির্বাহী পরিচালক সেলিম রায়হান বলেন, ‘যে অভিযোগটা এসেছে তার তদন্ত হওয়া উচিত। কেন্দ্রীয় ব্যাংকের বিরুদ্ধে এ ধরনের অভিযোগের ফলে ব্যাংকটির ভাবমূর্তি নষ্ট হচ্ছে। এছাড়া আমার মনে হয় বাংলাদেশ ব্যাংকের কিছুটা প্রাতিষ্ঠানিক ঘাটতি রয়ে গেছে।’

ভল্টের সোনা বদলের অভিযোগ তদন্তে নির্বাহী পরিচালক আবুল কাশেমের নেতৃত্বে ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক।


1