LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ১৯ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

শিশু শিক্ষা না শিশু শ্রম



সাজু হোসেন, নারায়ণগঞ্জ প্রতিনিধি 4TV
 
 
নাম রাব্বি বয়স ১১ ছুইছুই এবং তার বন্ধু আসিক সবেমাত্র ১২তে পা পরেছে। এসময় কাদে স্কুলব্যাগ আর ইউনিফ্রম পরে স্কুলে যাবার কথা কিন্তু মাথায় পাইছা নিয়ে একদিক থেকে অন্যদিক, এক পাইকার থেকে অন্য পাইকার, এক স্থান থেকে অন্য স্থান। পাইছায় মাছ তুলতে দৌড় প্রতিযোগিতা করতে হয় কারন পেটের ক্ষুদা মেটাতে হয় বলে।
 
নারায়ণগঞ্জের ৫নং খেয়াঘাট মাছ বাজারে এ দৃশ্য দেয়া যায়।  শিশুদের দ্বারা কঠিন ও বারী কাজ করাচ্ছে কিছু মাছ ব্যবসায়ী ও বিক্রেতা।কারন কম টাকায় বেশি কাজ করানো যায়। বড়দের দিয়ে করানো যায় না কম টাকায় কাজ,  এবং কোন ভুল হলে ঠপাস করে গালে দু খানা চর বসানো যায়। এবং টাকা বেশি চাইলে ধমক দিয়ে কম  দেয়া যায় বলে তার  ফয়দা লুটছে তারা।  এক পাইছা ভর্তি মাছ গন্তব্য স্থানে পৌছে দিলে তার বিনিময় ৫,১০ টা দিচ্ছে তার মজুরী।
 
সরেজমিনে গিয়ে দেখা যায় ৬ থেকে ১৫ বছর বয়সী শিশুরা ভোর সকাল থেকেই  পাইছা নিয়ে তারা বাজারে চলে আসে এবং দুপুর পর্যন্ত কাজ করে থাকে। 
 
রাব্বি ও আসিক জানায়, মাথায় আমাদের শরিরের ওজনের থেকেও বেশি (৪০-৫০ কেজি)মালামাল পাইছা বরে মথায় করে নিয়ে গন্তব্য স্থানে পৌছে দিলে মিলে ৫-১০ টাকা বেশি চাইলে মার খেতে হয় সারা দিন শেষে ১০০ বা ১৫০ টাকা রোজগার হয় এ দিয়েই আমাদের পেট চলে।
 
বাজারের এক ক্রেতা আরিফুজ্জামান বলেন  বাজারে এসে আমি প্রতিবারই অবাগ হই এটি শিশু শিক্ষা না শিশু শ্রম।
শিশু শ্রম বন্ধ করতে হবে এ জন্য প্রশাসন ও ঊর্ধতন কর্মতাদের এ বেপারে দৃষ্টি দেয়া উচিত শুধু মাছ বাজারই নয় নারায়ণগঞ্জে গার্মেন্টস,মেলফেক্টরি,সহ নানা জায়গায় রয়েছে এবং কিছু মালিক তার ফায়দা নিচ্ছে তাই শিশু শ্রম আইন করে তা অতিশিগ্রই তা বন্ধ করতে হবে। কারন শিশুদের শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে,তাদের ভবিষ্যৎ অন্ধকার হচ্ছে তাই সকলের এক সাথে তার প্রতিবাদ করা উচিত।


1