LatestsNews
# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের। # ফিল্মি স্টাইলে মেহেদিকে ছিনিয়ে নেয়ার পরিকল্পনা, গ্রেফতার ৪# মুন্সীগঞ্জে প্রতিদিন শাপলা তুলে লাখ টাকা আয় করে কৃষক শ্রেণীর লোকেরা# ব্যাচেলর খ্যাত সালমান খান অবশেষে বিয়ের জন্য নায়িকা পাত্রী খুঁজে পেয়েছেন# সন্ত্রাসীদের অতর্কিত হামলায় ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আহত # নকশা জালিয়াতির অভিযোগে কাসেম ড্রাইসেলের ব্যবস্থাপনা পরিচালক তাসভীর-উল-ইসলামকে গ্রেফতার।# ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তুচ্ছ বিষয়কে কেন্দ্র করে নার্স ও স্টাফদের সঙ্গে সংঘর্ষের ঘটনা# রোহিঙ্গা প্রত্যাবাসনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে মিয়ানমারকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ।# হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর জাতীয় পার্টির বিভক্তি আরো স্পষ্ট হয়ে উঠছে।# ডেঙ্গু মোকাবিলায় সতর্কতা ও সচেতনতা আরো বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা# ঈদের আগে পরে মোট ১৩ দিনে এবার সড়ক, নৌ ও রেল পথে ২৪৪টি দুর্ঘটনায় মোট ২৫৩ জন নিহত ও ৯০৮ জন আহত।# গাইবান্ধা আধুনিক হাসপাতালের বেহাল অবস্থা # ভারতে নিহত মাইনুল ও তানিয়া মরদেহ দেশে আনা হয়েছে# যেভাবে চামড়ার দাম কমানো হয়েছে তা দূরভিসন্ধিমূলক:মসিউর রহমান রাঙ্গা।# বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প দেশের দ্বিতীয় মুক্তিযুদ্ধ।
আজ মঙ্গলবার| ২০ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

পা হারানো পঙ্গু শার্শার ইউসুফের জীবন কথা



শহিদুল ইসলাম,বেনাপোল প্রতিনিধি

পা হারানো এক যুবক নাম ইউসুফ। ২০১৩ সালে সড়ক দূর্ঘটনায় পঙ্গু হয়ে যায়। একটি পা হারিয়েও জীবন যুদ্ধে থেমে নেই সে। অভাবের তাড়নায় মাত্র বার বছর বয়সে তাকে রাস্তায় নামতে হয় জীবিকার সন্ধানে। আর তখনই তার জীবনে অন্ধকার নেমে আসে।যে বয়সে তার খেলাধুলো আর হৈ হুল্লোড় বই পড়ার কথা।সেই বয়সে তার বাবা আদরের সন্তানের হাতে নসিমন ধরিয়ে দেয়।শক্ত হাতে নসিমনের হ্যান্ডেল ধরতে হয় ইউছুপকে।রাস্তা হয়ে ওঠে তার সাথী।আর পথচারীরা হয় তার বন্ধু।

পরিবারে অভাব কষ্ট ভুলিয়ে দেয় তার লেখা পড়া। সব আশা ভরসা জলাঞ্জলি দিয়ে দারিদ্রতার কাছেই তার পরাজয় মেনে নিতে হয়। কিশোর বয়সে কচি হাতে তাকে চালাতে হয় নসিমন। শত কষ্ট আর দারিদ্রতার মাঝে একটু একটু করে চলতে থাকে তার  জীবন গাড়ি। হঠাৎ অন্ধকার করে কালো মেঘ ভরকরে তার ওপর। ২০১৩ সালের কথা। তার জীবনে নেমে আসে সেই ঝড়। যা তার জীবনকে তছনছ করে দেয়।

নসিমনে বিজিবি নিয়ে কাশিপুর থেকে যশোরের চৌগাছা যাদবপুর ক্যাম্পে যাবার পথে একটি ঘাতক ট্রাক তার গাড়ীকে সজোরে ধাক্কা দেয়। সেই সড়ক দূর্ঘটনায় গুরুতর  আহত হয় ইউসুফ। বাম পায়ে চোট লাগে। হাসপাতালে ভর্তিকরা হয় তাকে।ডাক্তাররা হাটুর উপর থেকে তার পা বিচ্ছিন্ন করে ফেলে। কষ্টের সংসারে এমন একটি ঘটনা তার জীবনকে লন্ডভন্ড করে দেয়।সেরে উটতে অনেক সময় লাগে।হাসপাতালের বিছানায় শুয়ে শুয়েই ইউসুপ ভাবতে থাকে জীবন যুদ্ধে হেরে গেলে চলবেনা।তাই সফত নেয় সুস্থ্য হয়েই নেমে পড়বে জীবনযুদ্ধে।

সাধ্যমত চিকিৎসা খাওয়া সবই ছিল তার জীবনের এক একটি ইতিহাস। যা বলে শেষ করা যাবে না। ইউসুফের পুরো নাম ইউসুফ সর্দার, যশোরের শার্শা উপজেলার কাশিপুর গ্রামের মৃত জহর সর্দারের ছেলে সে। ৪ ভাই ও এক বোনের মধ্যে ইউসুফ ছোট। আজ ইউসুপের পরিবার বলতে মা, স্ত্রী ও একটি সন্তান নিয়ে তার এগিয়ে চলা। একটি পা নেই তাতে কি হয়েছে জীবন সংসারে প্রয়োজনের তাগিদে আজ সে ইঞ্জিন চালিত ভ্যান চালিয়ে বহু কষ্ট পরিশ্রম করে সংসার চালিয়ে যাচ্ছে।

এক পা ভ্যানের প্যাটেলের উপর অন্য কাটা পা  ছিটের উপর ভাজ করে রাখে। গাড়িতে উঠতে নামতে চলাচল করতে সব সময় নিজের সাথে একটি  অটিষ্টিক রাখে। যা তাকে সব সময় সাহায্য করে। জীবন সংসারের কঠিন বাস্তবতায় ইউসুফ আজ পঙ্গু শরীর নিয়ে কঠোর পরিশ্রম করলেও তার জীবনে কোন দুঃখ নেই। অতি অল্প বয়সে বাবাকে হারিয়ে, একটি পা হারিয়ে যখন কঠিন বাস্তবতার মুখোমুখি হয়ে ছিল সেই ছোট্র বয়স থেকেই তার সংগ্রামী জীবনের কোন থেমে থাকা নেই।

দূর্বার গতিতে এগিয়ে চলেছে তার ভাঙ্গাচোরা জীবনখানি। ইউসুফ বলে জীবনের নিজের কোন আশা ভরসা নেই, যা স্বপ্ন, যা আশা-ভরসা সব তার নিজের পরিবারের জন্য। যার জন্য তার সংগ্রামী জীবনের এগিয়ে চলা।


1