LatestsNews
# মৗলভীবাজারে মনু ও ধলাই নদীর পানি দ্রুত বাড়ছে আতংকে জেলাবাসী# ভারতে পাচার ৫ বাংলাদেশীকে বেনাপোলে ফেরত # রোহিঙ্গা সংকটের শান্তিপূর্ণ ও সুষ্ঠু সমাধানে সারা বিশ্বের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ।# উল্লাপাড়ায় পরিশ্রম আর পরিচর্যায় সফল পটলচাষী ফকির জয়নাল# মাগুরা শ্রীপুরে সাংবাদিকে বৃদ্ধ বাবা সহ ৫ আওয়ামীলীগ নেতা কর্মির নামে মিথ্যা মামলা# বিএনপি-জামায়ত জোটের শাসন আর কোন দিন ফিরে আসবে না# মৌলভীবাজারে দীঘলগিজি স্কুলে একটি রাস্তার কারনে ঝড়ে পড়ছে শতাধিক কোমলমতি শিশু# ২০১৯-২০ সালের অর্থবছরের বাজেট ঘোষণার পরদিনই বেড়ে গেছে সোনার দাম।# ফিফা র‍্যাঙ্কিংয়েও উন্নতি বাংলাদেশের# বিশ্বকাপের ১৯তম ম্যাচে উইন্ডিজকে ৮ উইকেটে হারালো ইংল্যান্ড।# অনির্বাচিত সরকারের বাজেট প্রণয়নের নৈতিক অধিকার নেই :মির্জা ফখরুল# চট্টগ্রামে ১০ হাজার পিস ইয়াবাসহ পুলিশের এসআই আবু বক্কর সিদ্দিককে গ্রেফতার করেছে র‌্যাব# সাভারে ভয়ংকর লুঙ্গিবাহিনীর ১৭ ডাকাত গ্রেফতার, অস্ত্র ও গুলি উদ্ধর# ২০১৯-২০ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে নিম্নবিত্ত ও বিকাশমান মধ্যবিত্তের জন্য তেমন কোনো সুখবর নেই# রেমিটেন্সে প্রণোদনা প্রবাসীদের উৎসাহিত করবে# রাজধানীতে আজকালের মধ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।# ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বিষয়ে সংবাদ সম্মেলন করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।# উপজেলা নির্বাচন যেন প্রশ্নবিদ্ধ না হয় বললেন নির্বাচন কমিশনার কবিতা খানম# গোবিন্দগঞ্জে বাস ও ট্রাকের মুখোমুখী সংঘর্ষে নিহত-১, আহত-১০# উল্লাপাড়ায় ৮২ কোটি টাকার প্রকল্প রেলওয়ে ওভারপাস নির্মাণ কাজে ভিত্তি প্রস্তর স্থাপন ও আলোচনা সভা
আজ রবিবার| ১৬ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

পা হারানো পঙ্গু শার্শার ইউসুফের জীবন কথা



শহিদুল ইসলাম,বেনাপোল প্রতিনিধি

পা হারানো এক যুবক নাম ইউসুফ। ২০১৩ সালে সড়ক দূর্ঘটনায় পঙ্গু হয়ে যায়। একটি পা হারিয়েও জীবন যুদ্ধে থেমে নেই সে। অভাবের তাড়নায় মাত্র বার বছর বয়সে তাকে রাস্তায় নামতে হয় জীবিকার সন্ধানে। আর তখনই তার জীবনে অন্ধকার নেমে আসে।যে বয়সে তার খেলাধুলো আর হৈ হুল্লোড় বই পড়ার কথা।সেই বয়সে তার বাবা আদরের সন্তানের হাতে নসিমন ধরিয়ে দেয়।শক্ত হাতে নসিমনের হ্যান্ডেল ধরতে হয় ইউছুপকে।রাস্তা হয়ে ওঠে তার সাথী।আর পথচারীরা হয় তার বন্ধু।

পরিবারে অভাব কষ্ট ভুলিয়ে দেয় তার লেখা পড়া। সব আশা ভরসা জলাঞ্জলি দিয়ে দারিদ্রতার কাছেই তার পরাজয় মেনে নিতে হয়। কিশোর বয়সে কচি হাতে তাকে চালাতে হয় নসিমন। শত কষ্ট আর দারিদ্রতার মাঝে একটু একটু করে চলতে থাকে তার  জীবন গাড়ি। হঠাৎ অন্ধকার করে কালো মেঘ ভরকরে তার ওপর। ২০১৩ সালের কথা। তার জীবনে নেমে আসে সেই ঝড়। যা তার জীবনকে তছনছ করে দেয়।

নসিমনে বিজিবি নিয়ে কাশিপুর থেকে যশোরের চৌগাছা যাদবপুর ক্যাম্পে যাবার পথে একটি ঘাতক ট্রাক তার গাড়ীকে সজোরে ধাক্কা দেয়। সেই সড়ক দূর্ঘটনায় গুরুতর  আহত হয় ইউসুফ। বাম পায়ে চোট লাগে। হাসপাতালে ভর্তিকরা হয় তাকে।ডাক্তাররা হাটুর উপর থেকে তার পা বিচ্ছিন্ন করে ফেলে। কষ্টের সংসারে এমন একটি ঘটনা তার জীবনকে লন্ডভন্ড করে দেয়।সেরে উটতে অনেক সময় লাগে।হাসপাতালের বিছানায় শুয়ে শুয়েই ইউসুপ ভাবতে থাকে জীবন যুদ্ধে হেরে গেলে চলবেনা।তাই সফত নেয় সুস্থ্য হয়েই নেমে পড়বে জীবনযুদ্ধে।

সাধ্যমত চিকিৎসা খাওয়া সবই ছিল তার জীবনের এক একটি ইতিহাস। যা বলে শেষ করা যাবে না। ইউসুফের পুরো নাম ইউসুফ সর্দার, যশোরের শার্শা উপজেলার কাশিপুর গ্রামের মৃত জহর সর্দারের ছেলে সে। ৪ ভাই ও এক বোনের মধ্যে ইউসুফ ছোট। আজ ইউসুপের পরিবার বলতে মা, স্ত্রী ও একটি সন্তান নিয়ে তার এগিয়ে চলা। একটি পা নেই তাতে কি হয়েছে জীবন সংসারে প্রয়োজনের তাগিদে আজ সে ইঞ্জিন চালিত ভ্যান চালিয়ে বহু কষ্ট পরিশ্রম করে সংসার চালিয়ে যাচ্ছে।

এক পা ভ্যানের প্যাটেলের উপর অন্য কাটা পা  ছিটের উপর ভাজ করে রাখে। গাড়িতে উঠতে নামতে চলাচল করতে সব সময় নিজের সাথে একটি  অটিষ্টিক রাখে। যা তাকে সব সময় সাহায্য করে। জীবন সংসারের কঠিন বাস্তবতায় ইউসুফ আজ পঙ্গু শরীর নিয়ে কঠোর পরিশ্রম করলেও তার জীবনে কোন দুঃখ নেই। অতি অল্প বয়সে বাবাকে হারিয়ে, একটি পা হারিয়ে যখন কঠিন বাস্তবতার মুখোমুখি হয়ে ছিল সেই ছোট্র বয়স থেকেই তার সংগ্রামী জীবনের কোন থেমে থাকা নেই।

দূর্বার গতিতে এগিয়ে চলেছে তার ভাঙ্গাচোরা জীবনখানি। ইউসুফ বলে জীবনের নিজের কোন আশা ভরসা নেই, যা স্বপ্ন, যা আশা-ভরসা সব তার নিজের পরিবারের জন্য। যার জন্য তার সংগ্রামী জীবনের এগিয়ে চলা।


1