LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৮ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

গোপালগঞ্জে প্রাকৃতিক খাদ্যে পশু মোটা তাজাকরণে ব্যস্ত খামারিরা : লাভের আশায় খামারিরা



নিজস্ব প্রতিনিধি, গোপালগঞ্জ

গোপালগঞ্জে প্রাকৃতিক খাদ্যে পশু মোটা তাজাকরণে ব্যস্ত খামারিরা কিছু দিন বাদেই পবিত্র ঈদুল আজহা অর্থাৎ কুরবানির ঈদ। শেষ সময়ে কুরবানির পশুকে সুস্থ ও সবল ভাবে প্রাকৃতিক খাদ্য খাইয়ে মোটা তাজাকরণে ব্যস্ত হয়ে পড়েছেন গোপালগঞ্জ জেলার গো-খামারিরা। জেলায় এবার প্রায় কয়েক শতাধিক খামারে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এ সব খামারে প্রতি বছরের মতো চলছে গরু, ছাগল, ভেড়া পালন।


জেলা প্রাণি সম্পদ অধিদপ্তরের তথ্য মতে, জেলায় এ বছর ৬ হাজার ৫৭৬টি ষাঁড়, ১৬৭টি বলদ, ১ হাজার ৫৩৬টি গাভী, ৪ হাজার ৩০০টি ছাগল, ৯২টি ভেড়া কুরবানির জন্য রিষ্টপুষ্ট করা হয়েছে। কোনো প্রকার নিষিদ্ধ মোটা তাজাকরণ ওষুধ বা ইঞ্জেকশন ব্যবহার না করে সম্পুর্ন প্রাকৃতিক খাদ্য খাইয়ে পশু পালন করায় দেশের বিভিন্ন জেলায় গোপালগঞ্জ জেলার সুনাম রয়েছে বলে জানান খামারিরা। এ কারণেই দেশের বিভিন্ন স্থান থেকে ক্রেতারা ছুটে আসছেন গোপালগঞ্জ খামার গুলোতে। তবে অন্যান্য বারের মতো যদি ভারত থেকে গরু আমদানি করা হয় তাহলে লোকসানের মুখে পড়তে হবে বলে ধারণা করছে গো-খামারিরা।


গোপালগঞ্জ জেলা সদরের করপাড়া এলাকার খামারি মো: জাহিদুল ইসলাম জাহিদ বলেন, ধানের কুড়া, কাঁচা ঘাস, গমের ভুষি, ভুট্টা, ডাল, সরিষার খৈল, আগের গুড় ও লবণসহ প্রাকৃতিক খাবার খাইয়ে গরু মোটা তাজা করণ করা হচ্ছে। এবারের ঈদে ভারত থেকে পশু আমদানি না হলে দেশীয় খামারিরা যেমন লাভবান হবেন তেমনি আগামীতে খামার করতে উৎসাহিত হবেন অনেকে।
কোটালীপাড়া উপজেলার গো খামারি নাজির মোল্লা বলেন, গত বছর ৩৭টি ষাঁড় পালন করে প্রায় ১৫ লক্ষাধিক টাকা লাভ হয়েছিল। এ বছর ৩০টি ষাঁড় পালন করছি। জেলার স্থানীয় হাটে গরু গুলো বিক্রি হবে।


গোপালগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জানান, কুরবানির ঈদের প্রায় ৬ মাস আগে থেকেই খামারিরা পশু মোটা তাজা করতে শুরুু করেন। সদর উপজেলাসহ জেলার প্রতিটি উপজেলায় কুরবানির ঈদ উপলক্ষে প্রতিটি খামারে সার্বক্ষণিক নজরদারি করা হচ্ছে। তিনি আরো বলেন, প্রাকৃতিক খাবার খাইয়ে পশু মোটা তাজা করণ করার জন্য খামারিদের উৎসাহিত করা হয়েছে। জেলায় প্রায় সাড়ে ১২ হাজারের উপরে কুররবানির পশু প্রস্তুত রয়েছে। পশুর হাটগুলোতে সুস্থ-সবল পশু বিক্রির লক্ষ্যে প্রাণি সম্পদ অধিদপ্তরের পক্ষ থেকে ভেটেনারি টিম কাজ করবে। তবে ভারতীয় গরু এলে খামারিরা লোকসানের মুখে পড়বে বলেও তিনি আশঙ্কা প্রকাশ করেন।


1