LatestsNews
# পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনিয়ম ,রাষ্ট্রদূত সামিনার বিরুদ্ধে অভিযোগের পাহাড়, ক্ষমতার উৎস কী?# ধর্ষণ মামলার বিচার ৬ মাসের মধ্যে শেষ করতে বিচারকদের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।# নৌ-পথে বাংলাদেশ-ভারত-ভুটান ট্রেডের নবযাত্রা# স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল পর্যন্ত রাজধানীতে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচ জন।# ঢামেকে প্রথমবারের মতো অ্যালোজেনিক বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট# গণতন্ত্র পুনরুদ্ধার ও মানুষের অধিকার রক্ষায় ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল # সব ধরনের সমুদ্র সম্পদ অর্থনীতিতে কাজে লাগানোর পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা# ঝিনাইদহ থেকে চীনে রপ্তানি হচ্ছে গরুর ভুঁড়ি ও কুঁচে# হাতিয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ পালিত# খানজাহান আলী থানা নিসচা’র মতবিনিময় সভা# বন্যা পরিস্থিতির আরও অবনতি ॥ নতুন নতুন এলাকা প্লাবিত গাইবান্ধায় ট্রেন চলাচল বন্ধ ॥# মৌলভীবাজারে ক্ষতিগ্রস্থ প্রত্যেক ঘর পাকা করে দেওয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী# কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি ব্রহ্মপূত্রের ভাঙনে রৌমারী-রাজিবপুর প্লাবিত# শিক্ষা সহায়ক স্বপ্নপূরন সংগঠনের উদ্যোগে দরিদ্র দুই শিক্ষার্থীকে সহায়তা প্রদান # শৈলকুপায় কৃকদের নিকট থেকে ধান কিনছেন ইউএনও# ঝিনাইদহ জেলা জুড়েই পোষ্ট অফিসের কর্মচারী কর্মকর্তাদের চলছে বেহালদশা# খুলনার শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতাল অচলাবস্থা রোগী ও তাদের স্বজনদের চরম ভোগান্তি# ময়মনসিংহের মুক্তাগাছায় আমবোঝাই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে ধাক্কা নিহত ২# ভারতের গুজরাটে ১৮ বছরের নিচে মোবাইল নিষিদ্ধ# একই পাঞ্জাবির দামে হেরফেরের দায়ে আড়ংয়ে আবারও পাঞ্জাবি কাণ্ড, ফের জরিমানা
আজ শুক্রবার| ১৯ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

বেনাপোলে পাসপোর্ট দালালদের কাস্টমস ও পুলিশ ইমিগ্রেশনে প্রবেশে নিষেধাজ্ঞা



শহিদুল ইসলাম, বেনাপোল প্রতিনিধি

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট, কাস্টমস ও পুলিশ ইমিগ্রেশনকে দালাল মুক্ত করার প্রতিবাদে কাস্টমস এর বিরুদ্ধে এবার একাট্টা হয়েছে পাসপোর্ট দালালরা। সাংবাদিক পরিচয় দেয়া একশ্রেণীর পাসপোর্ট দালালদের কাস্টমস ও পুলিশ ইমিগ্রেশনে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে কাস্টমসের ডেপুটি কমিশনার জাকির হোসেন। ইতিমধ্যে কাস্টমসের ডেপুটি কমিশনার জাকির হোসেনকে হত্যার হুমকি দিয়েছে ঐ সব দালালরা।


বেনাপোল কাস্টমসের পক্ষ থেকে এ ব্যাপারে মামলা করার প্রক্রিয়া চলছে। সাংবাদিক পরিচয়দানকারী পাসপোর্ট দালালদের নামের তালিকাও করা হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে। দীর্ঘদিন ধরে কাস্টমস ও পুলিশের নাম করে এক শ্রেণীর পাসপোর্ট দালালরা মোটা অংকের অর্থ হাতিয়ে নিচ্ছিল ভারত গমনাগমনকারী নিরীহ পাসপোর্ট যাত্রীদের কাছ থেকে।

প্রতিদিন সকালে এসব চিহ্নিত পাসপোর্ট দালালরা প্যাসেঞ্জার টার্মিনালের সামনে পাসপোর্ট নিয়ে সাংবাদিক পরিচয়ে জোর করে কাস্টমস এর অভ্যন্তরে ঢোকার চেষ্টা করলে বাধা দেয় কাস্টমস এর ডেপুটি কমিশনার জাকির হোসেন। ফলে ঐ চক্রটি ডেপুটি কমিশনারকে দেখে নেয়ার হুমকি দেয় প্রকাশ্যে। 


বর্তমানে ভারত গমনাগমনকারী পাসপোর্ট যাত্রী হয়রানি বন্ধে নিরাপওা ব্যবস্থা জোরদার করা হয়েছে কাস্টমস ও ইমিগ্রেশন অফিসে। ফলে পাসপোর্ট ছাড়া কোনো ব্যক্তিকে কাস্টমস ও ইমিগ্রেশন প্যাসেঞ্জার টার্মিনানে প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরীর সাহসী পদক্ষেপের কারণে কাস্টমস ও ইমিগ্রেশনকে দালালমুক্ত করতে প্যাসেঞ্জার টার্মিনালে বসানো হয়েছে অত্যাধুনিক স্ক্যানিং মেশিন এবং জোরদার করা হয়েছে যাত্রীদের নিরাপওা ব্যবস্থা। বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ২০১৭-১৮ অর্থবছরে ১১ লাখ ৩১ হাজার ৮৫০ জন পাসপোর্টধারী যাত্রী ভারত-বাংলাদেশ যাতায়াত করেছে। এসব যাত্রীদের কাছ থেকে বেনাপোল সোনালী ব্যাংক বিদেশে ভ্রমণকর বাবদ রাজস্ব আদায় করেছে ৫৬ কোটি ৫৯ লাখ ২৫ হাজার টাকা। গোটা কাস্টমস ও ইমিগ্রেশন এলাকায় বসানো হয়েছে সিসি টিভি ক্যামেরা, যাত্রীদের বিশ্রামাগার ,শীততাপ নিয়ন্ত্রণ ব্যবস্থা।

এরই পাশাপাশি মাইকে দালালদের কাছে পাসপোর্ট না দেয়ার জন্য ঘোষণা দেয়া হচ্ছে প্রতিনিয়ত।
টার্মিনালের প্রধান ফটকে বন্দরের নিরাপওা কর্মী,আনসার সদস্য ও কাস্টমস অফিসারদের সার্বক্ষণিক নজরদারি বৃদ্ধি করায় প্রবেশ করতে পারছে না পাসপোর্ট দালালরা।

চেকপোস্ট দিয়ে ভারত গমনাগমনকারী পাসপোর্ট যাত্রী সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। বর্তমানে প্রতিদিন বেনাপোল দিয়ে ৪/৫ হাজার বাংলাদেশী পাসপোর্ট যাত্রী ভারতে যাতায়াত করছে। ইমিগ্রেশন ও কাস্টমস কর্তৃপক্ষ তাদের সেবার মান বৃদ্ধি করায় যাত্রীরা দ্রুত ও সুশৃংখলভাবে দালালমুক্ত পরিবেশে সব ধরনের  আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে পারছে।


বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের ওসি তরিকুল ইসলাম জানান, পাসপোর্ট দালালদের উৎপাত এখনও বন্ধ হয়নি। পূর্বের তুলনায় এ পথে দ্বিগুন যাত্রী যাতায়াত করায় সরকারের রাজস্ব ও বৃদ্ধি পেয়েছে। প্রতিদিন বেনাপোল চেকপোস্ট দিয়ে প্রায় ৩/৪ হাজার লোক যাতায়াত করে ভারতে।

আগের তুলনায় প্রায় ২ থেকে তিন হাজার যাত্রী বৃদ্ধি পেয়েছে। বর্তমানে প্রতিমাসে ৪ কোটি ৫০ লাখ টাকার রাজস্ব আদায় হচ্ছে বিদেশ ভ্রমণ কর থেকে। বর্তমানে প্রত্যেক যাত্রীকে সিরিয়ালে দাঁড় করিয়ে তাদের পাসপোর্টের আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হচ্ছে। দালাল ও বহিরাগতরা যাতে ইমিগ্রেশনে ঢুকতে না পরে সেজন্য প্রবেশ মুখেই কঠোরভাবে নিরাপওা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।


বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরী  জানান, বর্তমানে চেকপোস্ট, কাস্টমস ও ইমিগ্রেশনকে দালাল মুক্ত করা হয়েছে। তারপরও সাংবাদিক পরিচয়ে কিছু দালাল জোর করে কাস্টমস কম্পাউন্ডে প্রবেশের চেষ্টা করছে। আমরা ঐসব সাংবাদিক পরিচয়দানকারী বেশ কিছু দালালদের সনাক্ত করেছি, তাদের বিরুদ্ধে অচিরেই মামলা করা হবে।


1