LatestsNews
# রোহিঙ্গা প্রত্যাবাসনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে মিয়ানমারকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ।# হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর জাতীয় পার্টির বিভক্তি আরো স্পষ্ট হয়ে উঠছে।# ডেঙ্গু মোকাবিলায় সতর্কতা ও সচেতনতা আরো বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা# ঈদের আগে পরে মোট ১৩ দিনে এবার সড়ক, নৌ ও রেল পথে ২৪৪টি দুর্ঘটনায় মোট ২৫৩ জন নিহত ও ৯০৮ জন আহত।# গাইবান্ধা আধুনিক হাসপাতালের বেহাল অবস্থা # ভারতে নিহত মাইনুল ও তানিয়া মরদেহ দেশে আনা হয়েছে# যেভাবে চামড়ার দাম কমানো হয়েছে তা দূরভিসন্ধিমূলক:মসিউর রহমান রাঙ্গা।# বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প দেশের দ্বিতীয় মুক্তিযুদ্ধ।# চলনবিলে পর্যটকের ঢল# চলনবিলে পর্যটকের ঢল# সৌদি আরবে বাংলাদেশি হাজিদের বহনকারী একটি বাস দুর্ঘটনায় একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন# সৌদি আরবে বাংলাদেশি হাজিদের বহনকারী একটি বাস দুর্ঘটনায় একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন# পশ্চিমবঙ্গের কলকাতায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন বাংলাদেশের দুজন নাগরিক। # জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘ফ্রেন্ড অব দ্য ওয়ার্ল্ড’ বা ‘বিশ্ববন্ধু’ হিসেবে আখ্যা দেয়া হলো# ডেঙ্গু প্রতিরোধ-সচেতনতায় 'স্টপ ডেঙ্গু' অ্যাপ চালু # অবশেষে টাইগারদের নতুন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকার রাসেল ডোমিঙ্গাকে।# পশ্চিমবঙ্গে বজ্রপাতে ৬ বাংলাদেশিসহ আহত ২৪, নিহত ৭# রাজধানীর মিরপুরে চলন্তিকা মোড়ের বস্তির আগুন নিয়ন্ত্রণে# বিশ্বের গুরুত্বপূর্ণ আট শহরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বর্ষ উদযাপন করার পরিকল্পনা নেওয়া হয়েছে।# ময়মনসিংহের গৌরীপুরে বাসের চাপায় প্রাণ গেল একই পরিবারের ৫ জনের
আজ রবিবার| ১৮ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

পবিত্র হজ শুরু



শুরু হয়েছে পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা। সোমবার (২০ আগস্ট) ফজরের নামাজের পর থেকেই আরাফাতের ময়দানে পৌঁছাতে শুরু করেছেন হাজিরা। মঙ্গলবার (২১ আগস্ট) সৌদি আরবে পশু কোরবানির মধ্য দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা।

এদিকে, গতরাতে মিনায় প্রচণ্ড ধূলিঝড় ও বৃষ্টি হয়। এতে বেশ কয়েকটি তাঁবুর ছাউনি উড়ে গেলে বিপাকে পড়েন হাজিরা।

পবিত্র হজ পালনে আরাফাত ময়দানে জড়ো হয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের ২০ লাখেরও বেশি মুসলমান। আর কিছুক্ষণ পরই স্থানীয় সময় দুপুরে হজের খুৎবা শুরু হবে। খুৎবা শেষে মুসল্লিরা ইবাদত বন্দেগীর মাধ্যমে সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করবেন আরাফাত ময়দানে । হজের সব আনুষ্ঠানিকতা নির্বিঘ্নে সম্পন্ন করতে এবার ব্যাপক নিরাপত্তা গ্রহণ করেছে সৌদি সরকার।

মুসলমানদের চিরচেনা লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক ধ্বনিতে প্রকম্পিত হচ্ছে আরাফাত ময়দানের পুরো এলাকা।

দশম হিজরি অর্থাৎ ৬৩২ খ্রিস্টাব্দে পবিত্র আরাফাতের ময়দানে জাবালে রহমতে দাঁড়িয়ে বিদায় হজ্জের ভাষণ দেন নবী হজরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। এর পর থেকে সারা বিশ্বের ধর্মপ্রাণ মানুষ প্রতিবছর ৯ জিলহজ আরাফাতের ময়দানে হজে অংশ নিয়ে আসছেন। স্থানীয় সময় দুপুরের দিকে হজের খুৎবা পাঠ করবেন।

আরাফাতের ময়দানে অবস্থান হজের অন্যতম ফরজ কাজ। নিয়ম অনুযায়ী এখানে একত্রে জোহর ও আসরের নামাজ আদায় শেষে সূর্যাস্ত পর্যন্ত অপেক্ষা করবেন তারা। সূর্যাস্তের পরপরই আরাফাত ময়দান ত্যাগ করে মুজদালিফা ময়দানে উপস্থিত হবেন সকলে। সেখানেই সারা রাত খোলা আকাশের নিচে অবস্থান করে তারা আল্লাহর নৈকট্য লাভের আশায় ইবাদত-বন্দেগি করবেন। এরপর শয়তানকে লক্ষ করে নিক্ষেপের জন্য পাথর সংগ্রহ করবেন মুজদালিফা মাঠ থেকে।

১০ জ্বিলহজ ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে মিনায় ফেরবেন হাজিরা। সেখানে জামারায় শয়তানকে পাথর নিক্ষেপ, পশু কোরবানি ও মাথা মুণ্ডানোর পর ইহরাম ত্যাগ করবেন মসুল্লিরা। ১১ ও ১২ জিলহ্ব পরপর দুই দিন পাথর নিক্ষেপ শেষে মিনা থেকে মক্কায় গিয়ে পবিত্র কাবা শরিফ তাওয়াফের মধ্যদিয়ে হজের কর্মসূচি সম্পন্ন করবেন হাজিরা।

এবছর নির্বিঘ্নে পবিত্র হজের কর্মসূচি সম্পন্ন করতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে সৌদি সরকার। বাংলাদেশ থেকে হজ পালনে এবছর প্রায় ১ লাখ ২৭ হাজারের অধিক মুসল্লি সৌদি আরবে গেছেন।

তাদের পাশাপাশি হাজিদের অনেককেই আরাফাত ময়দানে পৌঁছাতে ব্যাপক বেগ পেতে হয় বলে অভিযোগ পাওয়া গেছে। মিনা থেকে আরাফাতে যাওয়ার পথে ৪ থেকে ৫ ঘণ্টা দীর্ঘ যানজটে পড়ার কারণে চরম দুর্ভোগের কথা জানান হাজিরা।


1