LatestsNews
# কুড়িগ্রামে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ৬জন গ্রেপ্তার# গাজীরহাট ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত সাধারণ মানুষের কাছে জনপ্রিয় # শিরোমণি স্পোর্টিং ক্লাব আয়োজিত ৮দলীয় মিনি ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন# শৈলকুপায় অর্ধশত বছরেও আলোর মুখ দেখেনি স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসা!# কালীগঞ্জে পিতা হত্যার দায়ে পুত্রের যাবজ্জীবন কারাদন্ড# ‘আমলাতান্ত্রিক জটিলতায় শিল্প মন্ত্রণালয়ের কাজে মন্থর গতি’# রাজধানীর সদরঘাটে লঞ্চের ধাক্কায় ডিঙি নৌকা ডুবে নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে।# ঢাকা-উত্তরবঙ্গ রেলরুটে আন্তঃনগর রংপুর এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে সকল প্রকার ট্রেন চলাচল বন্ধ # পলিথিন থেকে জ্বালানি তেল উৎপাদন উদ্ভাবক জামালপুরের তৌহিদুল ইসলাম।# সিলিন্ডার পুনঃপরীক্ষার সনদ ছাড়া গ্যাস মিলবে না গাড়িতে# প্রতিযোগিতায় এগিয়ে রাখতে দেশীয় মোবাইল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো প্রস্তাবিত বাজেটে বেশকিছু শুল্ক সুবিধা পাচ্ছে।# প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মান বন্ধ রয়েছে গ্রামবাসীদের আবেদন জায়গা পুনঃনির্ধারন# মেহেরপুরের গাংনীতে দু’পক্ষের গোলাগুলিতে মাদক ব্যবসায়ী নিহত# ‘নারী ও কন্যা শিশুর প্রতি সংহতি’ বিষয়ে আলোচনা সভা# পায়রা কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে দেশীয় শ্রমিকদের ক্ষোভের নেপথ্যে চীনাদের 'অকথ্য নির্যাতন'# চাঁপাইনবাবগঞ্জে মনিরুল হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড# ডিআইজি মিজানের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ# খুলনা শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতালের ডাক্তার-ষ্টাফদের দুই দফা দাবীতে লাগাতর কর্মসুচি শুরু# অস্ট্রেলিয়ার বিপক্ষে টস হারল বাংলাদেশ# দিনাজপুরের হিলিতে দেশের প্রথম লৌহ খনির সন্ধান পাওয়া গেছে।
আজ সোমবার| ২৪ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

সীমান্ত রক্ষীদের চোঁখ ফাঁকি দিয়ে কাঁটা তারের বেড়া টপকিয়ে ভারতে পাচার হচ্ছে নারী



শহিদুল ইসলাম,বেনাপোল প্রতিনিধি

নারী পাচার বন্ধ করতে সরকার এবং বিভিন্ন বেসরকারী সংস্থার  মাঠ পর্যায়ে  রয়েছে হাজার হাজার কর্মি। সীমান্ত চৌকিতে  রক্ষি বাহিনী। তবু ও কাঁটা তারের বেড়া টপকিয়ে দু-দেশের  সীমান্ত রক্ষিদের চোঁখ ফাঁকি দিয়ে পাচার হচ্ছে নারী।

দালাল চক্র  ভাল কাজ আর চাকুরির প্রলোভন দেখিয়ে পাচার কাজ চালিয়ে যাচ্ছে দেশের এ সীমান্ত দিয়ে। পাচার হওয়া নারীরা মোটা অংকের টাকায় বিক্রি হচ্ছে বর্হিবিশ্বে। ভারতে পাচার হওয়া ২জন  বাংলাদেশী কিশোরীকে কলকাতা এয়ার পোর্ট  থেকে আটক করেছে থানা পুলিশ। সেখান থেকে পালিয়ে তারা বাংলাদেশে ফিরে আসে


মাসকুরা খাতুন আর তানজিনা খাতুন আপন চাচাতো বোন। হবিগঞ্জ জেলার বানিয়া সুলতানা থানার মারকুলি দৌলতপুর গ্রামে তাদের বাড়ী। পিতা-মাতার অভাবের সংসারে ভাল কাজের সন্ধানে বাড়ী থেকে বের হয় ঢাকায় বাসা বাড়ীতে ঝিয়ের কাজ জোটে নারানগঞ্জ কালপুরি এলাকার মোশাররফ মিয়ার বাড়ীর ভাড়াটিয়া জেবা খাতুন নামে এক মহিলার বাসায়।

কাজ করতো তারা সেখানে। ভালই দিন পার হচ্ছিল তাদের। বেশ কিছু দিন ধরে ঝি দ্বয়ের প্রতি নজর পড়ে এ বাসার নীচ তলার বাড়াটিয়া আছিয়ার খাতুনের। ওরা জানাতো না আছিয়া খাতুন নারী পাচারকারী। গত মাসের শেষের দিকে নারী পাচারকারী আছিয়া খাতুন, মাসকুরা খাতুন ও তানজিনা খাতুনকে অন্য বাড়ীতে বেশী বেতনে কাজের কথা বলে ঢাকা নারানগঞ্জ জেলার সাইন বোড মুসলিম পাাড়ার ইমতিয়াজের কাছে নিয়ে যায়।

ইমতিয়াজের বাড়ীতে তারা দুদিন ছিল। সেখান থেকে ইমতিয়াজ সোহাগ পরিবহনের একটি বাসে করে তাদেরকে সাতক্ষীরা নিয়ে আসে। সাতক্ষীরার দুই দালাল মেয়ে কিশোরী দুজনকে গভীর রাতে সীমান্তে পার করে ভারতের দালালের হাতে তুলে দেয়। ভারতীয় দালাল তাদেরকে গায়ঘাটায় নিয়ে যায় এবং আশিক নামে এক নারী পাচারকারী চক্রের হাতে তুলে দেয়।

দুদিন পরে দিল্লি থেকে তাছলিমা খাতুন নামে এক মহিলা আসে দমদম এয়ার পোর্টে (নিষিদ্ধ পল্লির সর্দার)। মেয়ে দুটিকে দিল্লি নেয়ার জন্য বিমানে টিকেটও করা হয়। এয়ার পোর্টে ঢোকার সময়  তাদের কাছে থাকা জাল আদার কার্ড দেখে দমদম পুলিশ  মাসকুরা খাতুন, তানজিনা খাতুন ও দিল্লি থেকে আসা তাছলিমা খাতুনকে আটক করে। দমদম থানায় তারা ৫ দিন থাকার পর একদিন গভীর রাতে মহিলা পুলিশের সেন্ট্রি ও দিল্লী থেকে আসা দালাল তাছলিমা  খাতুন ঘুমিয়ে পড়লে সুযোগ বুঝে কৌশলে মাসকুরা খাতুন ও তানজিনা খাতুন থানা থেকে পালিয়ে আসে ( এ সংক্রান্ত একটি রিপোর্ট ২৮ জুলাই ভারতের  বহুল প্রচারিত দৈনিক আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত হয়)। আশ্রয় নেয় বারাসাতের এক বস্তিতে।

পরে মন্দিরের এক ব্যক্তির সহয়োগীতায় বনগাঁ সীমান্তের এক দালালের হাত ধরে গভীর রাতে তারা  তেরঘর সীমান্ত পার হয়ে বেনাপোল এসে পৌঁছায়। বেনাপোল ফিরে এসে তারা এ প্রতিবেদকের কাছে তাদের পাচার হওয়া এবং ভারতের দমদম এয়ার পোর্ট থানা থেকে পালিয়ে আসার লোম হর্ষক কাহিনী বর্ননা করেন। ফিরে কিশোরী দ্বয় বাংলাদেশী নারী পাচারকারী আছিয়া খাতুন ও ইমতিয়াজ হোসেনকে আটক পুর্বক শাস্তির দাবী করেছেন।

দক্ষিণ-পশ্চিম অঞ্চলের বিজিবির  রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল খালেদ আল-মামুন এক সাক্ষাতকারে বলেন নারী ও শিশু পাচার প্রতিরোধে আমরা সীমান্ত এলাকায় কাজ করে যাচ্ছি।পুটখালী সীমান্তে সার্ভিলেন্স ডিভাইস বসানো হয়েছে পাচারকারীদের সন্যাক্ত করনের জন্য। কেউ যাতে পাচারকারীদের খপ্পরে পড়ে সীমান্ত পার হয়ে ভারতে না যেতে পারে। এজন্য আমরা জনসচেতনতা মুলক অনুষ্ঠানও করে যাচ্ছি ।


1