LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

“পঞ্চগড় জেলায় জনপ্রিয় হয়ে উঠেছে চা চাষ”



দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে জনপ্রিয় হয়ে উঠেছে চা চাষ। একটি কলির দুটি পাতা স্বপ্ন নিয়ে দিন দিন বেড়ে চলেছে চা চাষ। চায়ের উৎপাদন। জেলার অর্থনীতিতে যোগ হয়েছে নতুন মাত্রা। সরকারী পৃষ্ঠপোষকতা না থাকায় ও কাচা পাতা বিক্রী দাম কম হওয়ায় চাষীরা হতাস। দেশের তৃতীয় চা অঞ্চল হিসেবে পরিচিতি পেয়েছে পঞ্চগড়ের সমতল ভূমিতে চা চাষ। দিন দিন বাড়ছে চা চাষের পরিধি। চা এর মান ভাল হওয়ায় ইতিমধ্যে পঞ্চগড়ের চা আন্তর্জাতিক বাজারেও প্রবেশ করেছে। বাংলাদেশ চা বোর্ডের পঞ্চগড় আঞ্চলিক কার্যালয়ের তথ্য মতে ২০১৭ সালে জেলায় ১২টি কারখানা থেকে ৫৪ লক্ষ ৪৬ হাজার কেজি চা উৎপাদন সম্ভব হয়েছে যা লক্ষ মাত্রায় দ্বিগুণ।

বাংলাদেশ চা বোর্ড, পঞ্চগড় এর প্রকল্প পরিচালক ড: মোহাম্মদ শামীম আল মামুন বলেন, পঞ্চগড়ে ২০০০ সালে চা চাষ শুরু হয়েছিল এখন পঞ্চগড় ও আশে পাশের জেলাগুলোতে ২২ শত ৬৫ হেক্টর জমিতে চা চাষ হচ্ছে পঞ্চগড়ে ৩ থেকে ৪ হাজার চা চাষী রয়েছে। এর মধ্যে বাংলাদেশ চা বোর্ড কর্তৃক ৮১২জন চাষিকে নিবন্ধন দেওয়া হয়েছে। এবং ঐ নিবন্ধন প্রক্রিয়া চলমান রয়েছে। পঞ্চগড় জেলায় বৃহৎ ৯টি বাগান সহ ক্ষুদ্র ও মাঝারি ধরনের প্রায় ৩ হাজার ৫০০ বাগান রয়েছে। পরীক্ষামূলক পর্যায়ে ৯টি বড় বাগান সহ নিবন্ধিত ৮১২টি বাগান থাকলেও বাকি সব বাগান রয়েছে বিন্ধনের বাইরে। পঞ্চগড় জেলার ক্ষুদ্র চা চাষিরা কাচা পাতা বিক্রীতে দাম কম পাওয়ার বিষয়ে মালিকদের সিন্ডিকেট কে দায়ী করেছেন অনেকে।

এ বিষয়ে পঞ্চগড় সদর উপজেলার ফকির পাড়া গ্রামের সফল চা চাষী অমূল্য বাবুর সাথে কথা বললে তিনি বলেন, আমার জমি গুলো আগে পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিল। ঐ জমিগুলোতে কোন ফসল ভালোভাবে হতো না। চা চাষ করে আজ আমি সাবলম্বী। শহিদ নামে আরেক চাষি বলেন, বর্তমানে লেবার খরচ ও কীটনাশকের দাম বাড়ায় লাভবান হতে পারছেন না চাষীরা ফলে চাষিরা হচ্ছেন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত। এ থেকে পরিত্রাণ পেতে সরকারি নজরদারী ও কারখানা বৃদ্ধি না পেলে সমস্যার সমাধান হবে না বলে মনে করেছেন সংশ্লিষ্টরা।


1