LatestsNews
# সামান্য তর্কের জেরে প্রাণ হারালো এক কারখানা শ্রমিক। # উদ্দেশ্য প্রণোদিতভাবেই প্রিয়া সাহা অসত্য বক্তব্য দিয়েছেন দেশে ফিরলেই তাকে জিজ্ঞাসাবাদ করা হবে।# দেশদ্রোহী বক্তব্যের জন্য প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যবস্থা নিতেই হবে : কাদের# বেনাপোল সীমান্তে ভারতীয় রুপিসহ আটক ১ # কুষ্টিয়ায় বন্দুকযুদ্ধে এক মাদক ব্যবসায়ী নিহত অস্ত্র,গুলি ও মাদকদ্রব্য উদ্ধার # বৃষ্টিতে না ভিজতে গাছতলায় আশ্রয়, বজ্রপাতে ৮ শিশুর মৃত্যু# ডিজিটাল গরু' ফেসবুকে ভাইরাল হবিগঞ্জের ‘শিক্ষিত গরু’! # অস্ট্রিয়ায় বিমান বিধ্বস্তে ৩ জনের মৃত্যু# ই মিটিশন চালু হওয়ায় পাল্টে যাচ্ছে গাংনী ভুমি অফিসের চিত্র# নেত্রকোনায় ব্যাগ থেকে শিশুর মাথা উদ্ধারের ঘটনাটি হত্যাকাণ্ড।# শ্রীলঙ্কা সফরই ক্যারিয়ারের শেষ বিদেশ সফর টাইগার অধিনায়ক মাশরাফী বিন মুর্তজার।# বাংলাদেশ থেকে যাওয়া রোহিঙ্গার প্রশ্নে ‘অবাক’ উত্তর ট্রাম্পের # ধর্ষককে বিদেশ থেকে দেশে ফিরিয়ে আনছেন যে নারী আইপিএস# নুহাশপল্লীতে নানা আয়োজনে হুমায়ূন আহমেদকে স্মরণ ও ৭ষ্ঠ মৃত্যুবার্ষিকী পালিত হচ্ছে।# পদ্মা সেতুতে বলির গুজবে বাড়ছে অনাকাঙ্ক্ষিত ঘটনা।# টাঙ্গাইলে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে তলিয়েছে আরও ২০ গ্রাম# রিফাত হত্যা মামলার তিন নম্বর আসামি রিশান ফরাজীর পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর "# আইনি লড়াই ছাড়া বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির কোনো বিকল্প পথ নেই মন্তব্য তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।# ডেঙ্গু মোকাবিলায় সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করেছে উত্তর সিটি করপোরেশন।# মুন্সীগঞ্জে শারীরিক প্রতিবন্ধী ও দারিদ্রতা দমাতে পারেনি জুলিয়ার পড়াশোনা
আজ শনিবার| ২০ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

কালের সাক্ষী কালীগঞ্জে সাড়ে ৩শত বছরের পুরানো তেঁতুল গাছ



লোকমান হোসেন পনির, কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি


কালের সাক্ষী হয়ে ডালপালা ছড়িয়ে দাঁড়িয়ে রয়েছে সাড়ে ৩শত বছরের পুরানো তেঁতুল গাছটি। কে বা কারা তেঁতুল গাছটি রোপন করেছে তার সঠিক ইতিহাস কেউ বলতে পারেনি। তবে লোকমুখে তেঁতুল গাছের ইতিহাস জানতে গিয়ে রোপনের সঠিক দিন তারিখ জানা যায়নি। কালীগঞ্জ উপজেলার বক্তারপুর ইউনিয়নের ফুলদী গ্রামের জাতীয় ঈদগাঁয় কালের সাক্ষী হয়ে রয়েছে ঐতিহ্যবাহী পুরানো তেঁতুল গাছটি। তেঁতুল গাছটির পশ্চিম পাশে ঈদগাঁ সংলগ্ন ফুলদী গাউছিয়া সুন্নী দাখিল মাদ্রাসা রয়েছে। পাশে রয়েছে দুটি পুরানো পুকুর। পুকুরে মাটি খনন করলে পুরানো কিছু কয়লা রংয়ের গাছের গোড়ালি পাওয়া যায়। যা জ¦ালানি হিসেবে ব্যবহার করলে আগুন জ¦লে দীর্ঘক্ষণ।


গতকাল মঙ্গলবার সরেজমিনে গিয়ে দেখা যায়, তেঁতুল গাছের ঘের ১৯ ফুট ৬ ইঞ্চি। প্রচুর ডালপালা নিয়ে ঈদগাঁ মাঠজুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে গাছটি। গাছটিতে যেই তেঁতুল ধরে তা খেতে খুবই টক। স্থানীয় ফিরোজ মিয়া (৪৫) বলেন, তার চাচা সাহাবউদ্দিন সরকার ১০ বছর পূর্বে মারা গেছেন তখন তার বয়স হয়েছিল ১১৫। তিনি বলে গেছেন তার জন্মের পর থেকে তেঁতুল গাছটি দেখে আসছেন। তেঁতুল গাছের সঠিক জন্মলগ্ন তিনি বলতে পারেনি।
স্থানীয় মুজিবর রহমান (৪৩) বলেন, তার দাদা আজমত আলী ৩০ বছর আগে মারা যান। তখন দাদার বয়স ছিল ১০০ বছর। তিনি তার দাদাকে তেঁতুল গাছের সম্বন্ধে জিজ্ঞাসা করলে, তার দাদা কোনো সদুত্তর দিতে পারেনি। তবে তার দাদা বলেছেন, তার দাদাকেও জিজ্ঞাস করেছিলেন তিনিও সঠিক তথ্য দিতে পারেনি।


ফুলদী গাউছিয়া সুন্নী দাখিল মাদ্রাসার প্রতিষ্ঠাতা সুপার মো. বাহাউদ্দিন (৫৫) বলেন, এক সময় এটা একটি ভয়ানক জঙ্গল ছিল। শুধু ঈদের সময় ফুলদী এলাকার মানুষরা এখানে ঈদের নামাজ আদায় করতো। প্রতি মঙ্গলবার বিকেলে এখানে হাট বসতো। এলাকার বিভিন্ন স্থানে ছোট-বড় হাট বসার ফলে ১৯৮৬ সাল থেকে সাপ্তাহিক হাট বসা বন্ধ হয়ে যায়। তবে তেঁতুল গাছের সঠিক ইতিহাস আমাদের জানা নেই। আমাদের আদি পুরুষরা এর কোনো তথ্য বলতে পারেনি। তবে গাছটির বয়স ৩০০/৩৫০ বছরের পুরানো হতে পারে।


 তিনি আরো বলেন, পুরো ফুলদীটি একটি দ্বীপের মতো ছিল। আগের মানুষ গাজীপুর ধীরাশ্রম থেকে নৌযোগে নরসিংদী পলাশে যেতে এই পথ দিয়ে যাতায়াত করতো। ঐই সময় নৌকার দিক নির্দেশনার জন্য এই ফুলদ্বীপে জ¦ালানি তেলের আলো জ¦ালিয়ে রাখতো। ফুলদ্বীপের নাম থেকে এলাকার নামকরন হয় ফুলদী। ৫/৬ বছর পূর্বে গাছটির ঘোরার চারপাশে বাউন্ডারি করে দেয়া হয়। ঐতিহ্যবাহী জাতীয় ঈদগাঁর আশেপাশে পুকুর খনন করলে প্রচুর পুরানো গাছের মুতা পাওয়া যায়। যা দেখতে কয়লার মতো কালো। তা জ¦ালানি হিসেবে ব্যবহার করলে আগুন দীর্ঘক্ষণ থাকে। তেঁতুল গাছটিতে কোনো রকম কুড়াল দিয়ে কুপিয়ে দাবানো যায় না। গাছটির কোনো ডালপালা ভেঙ্গে গেলে ডালের ভেতরের অংশ কালো দেখা যায়।


ঈদগাঁ জমির মোহতায়ালি হিসেবে দায়িত্ব পালন করছেন আব্দুল ওহাব তিনি বলেন, ৭৬ শতাংশ জমির ওপর ঈদগাঁটি। তার দাদা কেমু বেপারী ঈদগাঁর জায়গাটি দান করেন। তারপর তার বাবা দেখভালের দায়িত্বে ছিল । এখন তিনি দায়িত্ব পালন করছেন। তেঁতুল গাছের ইতিহাস বলতে গিয়ে তিনি বলেন, এর সঠিক ইতিহাস কেউ বলতে পারেনি । আমার বাবা-দাদাও তার তথ্য বলতে পারেনি। তবে আনুমানিক ৩০০/৩৫০ বছরের বেশি হতে পারে।


1