LatestsNews
# বিদেশি তরুণী স্বামীর খোঁজে বাংলাদেশে# রাজধানীর ৬০ স্থানে চলছে ক্যাসিনো, প্রতি রাতেই উড়ছে ১২০ কোটি টাকা# প্রাথমিকের ৬৫% শিক্ষার্থী বাংলাই পড়তে পারেনা! “কিছু বাচ্চা অক্ষরই চিনে না”# বিমানের অবস্থার অনেক উন্নতি হয়েছে -বিএনপির আমলে বিমান ছিল মুড়ির টিন: প্রধানমন্ত্রী# উদ্বোধনের দিনই পদ্মা সেতু দিয়ে ট্রেন চলবে : রেলমন্ত্রী# স্বর্ণজয়ী মো. রোমান সানাকে অভিনন্দন ও মিষ্টি মুখ করালেন প্রধানমন্ত্রী # সরকারি কর্মকর্তাদের বিমানে ভ্রমণের নির্দেশ প্রধানমন্ত্রীর# যেখানেই পরিবর্তন করার দরকার সেখানে পরিবর্তন করবো বোনাসের জন্য হচ্ছে নতুন আইন: অর্থমন্ত্রী# টি-টুয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে দুই ধাপ এগিয়ে আফগানিস্তান# ভিকারুননিসার অধ্যক্ষ হিসাবে ফওজিয়া রেজওয়ানের যোগদানে বাধা নেই - হাইকোর্ট# ষড়যন্ত্র পরিষ্কার হয়েছে, আমরা ‘বলির পাঠা’: গোলাম রাব্বানী# চার দিনের ব্যবধানে পেঁয়াজের মূল্য কেজিতে ৩০ টাকা বেড়েছে# আমি চাঁদা দিয়েছি পারলে ও প্রমাণ করুক: জাবি ভিসি# বিনা খরচে জাপানে চাকুরির সুযোগ : যা করবেন# সৌদি থেকে ফিরলেন ১৭৫ কর্মী; কারও খালি পা, কারও গায়ে কাজের পোশাক# লক্ষ্য স্থির করে আমরা এগিয়ে যাচ্ছি। আশা করি, সেটা অর্জন করতে পারব -প্রধানমন্ত্রী শেখ হাসিনা# নাগরিকত্বসহ ৩ দাবি না মানলে রাখাইনে ফিরবে না রোহিঙ্গারা# পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন আফ্রিদি!# আমিরাত থেকে বিশাল বিনিয়োগ আসছে বাংলাদেশে# ঈদের খরচ হিসেবে ‘ন্যায্য পাওনা’ চেয়েছিলাম: রাব্বানী
আজ বুধবার| ১৮ sep ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

বেনাপোল সড়কের শতবর্ষী গাছের পচন ধরা ডাল ভেঙে পড়ে বাড়ছে দুর্ঘটনা



শহিদুল ইসলাম,বেনাপোল প্রতিনিধি

যশোর-বেনাপোল মহাসড়কের দুই ধারে শতবর্ষী বড় বড় গাছগুলো সঠিক ভাবে রক্ষনাবেক্ষনের অভাবে চরম ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এসব গাছ বয়সের ভারে অনেক ডালে পচন ধরে ডালপালা শুকিয়ে যাচ্ছে। আর এগুলো ভেঙে নিচে পড়ে পথচারীরা হতাহতের শিকার হচ্ছেন।

বিভিন্ন বাজার এলাকায় মহাসড়কের পাশের গাছগুলোর গোড়ায় বসানো হয়েছে অস্থায়ী দোকান। এছাড়া যশোর-বেনাপোলের মতো এমন হাইওয়ে ব্যস্ততম সড়কে সার্বক্ষণিক বিভিন্ন যানবাহনের অবাদ চলাচল ফলে এখানকার গাছগুলো দুর্বল হয়ে ডালপালা শুকিয়ে মারাত্বক ভাবে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

৩৮ কিলোমিটার সড়কের দু’ধারের বিভিন্ন জায়গায় জায়গায় গাছ প্রায় মরে শুকিয়ে যাওয়ার মত হয়ে গেছে। এসমস্ত গাছ যখন তখন ভেঙে পড়ে হতাহতের ঘটনা ঘটতে পারে।

এছাড়াও আশপাশের বিভিন্ন বাজার সংলগ্ন অনেকগুলো গাছের ডাল শুকিয়ে গেছে। যে কোন সময় ডাল পড়ে পথচারীসহ যানবাহনের ক্ষতিগ্রস্ত হতে পারে। শুকনো উঁচু গাছের কান্ড গুলো ঝুঁকিপূর্ণভাবে দাঁড়িয়ে আছে। ব্যবস্থা না নিলে যখন তখন জনবহুল এলাকার এ গাছ গুলো বা এর ডালপালা পড়ে মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারেন।

ইতোমধ্যে এসব গাছের বেশ কিছু মোটা ডাল পালা শুকিয়ে লোকসমাগমের এ স্থান গুলো অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। মহাসড়কের পাশের অনেক গাছগুলোর গোড়ায় তেমন মাটি নেই। গাছেরও মোটা মোটা ডাল শুকিয়ে মানুষের মনে ভয়ানক ভীতির সৃষ্টি হয়েছে।

ব্রিটিশ আমলের গাছগুলোর কাটা এবং না কাটা নিয়ে বিভিন্ন তর্কবিতর্ক হলেও এখনো পর্যন্ত কোন সঠিক সিদ্ধান্তের খবর সাধারণ মানুষের কানে না আসলেও গাছ কাটার বিষয়ে কোন মাথা ব্যাথা নেই জনগনের মাঝে।
ভীতিস্বভস্ত মানুষ গুলো বলছেন, গাছ থাকুক আমরা চাই কিন্তু পথচারীসহ সড়কের পাশের ব্যবসা প্রতিষ্ঠান বিভিন্ন যানবাহন স্টান্ড চলাচলরত বিভিন্ন ছোট বড় পরিবহন গুলো বাড়তি ঝুঁকি বহন করছে। সচেতন মহল বলেন, তারা প্রতিনিয়ত ঝুঁকির মধ্যে চলাচল করেন। জনবহুল এ শহরের প্রাণকেন্দ্রে বড় বড় গাছের শুকনো ডাল পড়ে প্রায়ই পথচারীরা আহত হচ্ছেন। সংশ্লিষ্ঠ বিভাগের উচিত গাছের ঝুঁকিপূর্ণ শুকনা ডালগুলো কেটে ফেলার ব্যবস্থা করা।

এলাকাবাসী জানান, ছোট ছোট শুকনো ডালপালা গুলো প্রায়ই ভেঙ্গে ভেঙ্গে পড়ছে এতে করে ছোট ছোট আহতের ঘটনা ঘটছে যা প্রিন্ট বা ইলেকট্রিক মিডিয়াই খবর হয়ে আসে না। এখন বর্তমান অবস্থাতে মনে হচ্ছে ডাল ভেঙ্গে মৃত্যুর মিছিল না হওয়া পর্যন্ত মনে হয় কতৃপক্ষের দৃষ্টি কাড়বে না।

শার্শা সাংবাদিক কল্যাণ সংস্থার সভাপতি আমিনুর রহমান বলেন, গাছ মানুষের সবচেয়ে কাছের বন্ধু। এ গাছ যাদের কারণে এবং যে কারণে মরে যাচ্ছে সেটা চিহ্নিত করে ব্যবস্থা নেয়া উচিত। তিনি বলেন, দুর্ঘটনা এড়াতে অতি শীঘ্রয় ব্যবস্থা নেওয়া দরকার, তা না হলে বর্ষায় পঁচা গাছের শুকনো ডাল পড়ে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

গাছের শুকনো ডাল অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এই হাইওয়ে সড়কের গাছগুলো ঘুরে ঘুরে দেখে দ্রুততার সাথে ব্যবস্থা নেওয়া জরুরি। ঝুঁকিপূর্ণ গাছ ও গাছের ডাল কাটার জন্য যশোর জেলা প্রশাসক এবং সড়ক ও জনপথ বিভাগ খুব তাড়াতাড়ি এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করবেন বলে আশা করেন যশোর-বেনাপোল এর ব্যস্ততম হাইওয়ে মহা সড়কে চলাচলকারী সচেতন মহল।


1