LatestsNews
# আবরার ফাহাদ হত্যা মামলা বিচারের জন্য প্রস্তুত# আবুধাবির ‘সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ড’ বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী# আশুলিয়ার গোকুলনগরে জঙ্গি আস্তানা ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী# আমেরিকা যাচ্ছেন শাকিব খান # হাতে ১৪টি সেলাই নিয়েই খেলতেমাঠে নেমেছেন মাশরাফি# ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের তীব্র উত্তেজনা# পোশাক খাতের বাইরে সম্ভাবনাময় অন্যখাতে সরকারি পৃষ্ঠপোষকতায় ঘাটতি আছে।# ঢাকার বিদায় বিপিএল থেকে# ঢাকা সিটি নির্বাচনে সরকার হস্তক্ষেপ করবে না : সেতুমন্ত্রী# মধ্যপ্রাচ্য বা পশ্চিম এশিয়ায় কোনও ধরনের সংঘাত হলে বিশ্বের জন্য একটা বিপর্যয়কর অবস্থা অপেক্ষাকরছে : পুতিন# চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ চলছে# ড. ইউনূসকে আদালতে হাজিরের নির্দেশ# সিটি করপোরোশন নির্বাচনে মন্ত্রী-এমপিদের প্রচার নিষিদ্ধ করতে পরিপত্র জারির দাবি জানিয়ে ইউও নোট লিখেছেন নির্বাচন কমিশনার# সিঁড়ি দিয়ে হেঁটে ওঠা-নামার উপকারিতা# ফরম পূরণে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ ভিকারুননিসায়# জীবন বাঁচাতে সাগরে ঝাঁপিয়ে পড়লেন অস্কারজয়ী অভিনেতা লিওনার্দো ডি–ক্যাপ্রিও# এখনই আর্নেস্তো ভালভার্দেকে বিদায় করছে না বার্সেলোনা কর্তৃপক্ষ# উত্তেজনার বিষবাষ্প ছড়িয়ে পড়ে মধ্যপ্রাচ্যজুড়ে# ২০২০ সালে প্রবৃদ্ধি হবে আড়াই শতাংশ : বিশ্বব্যাংক# ইশরাক হোসেনের বাসায় গিয়ে নৌকায় ভোট চাইলেন আওয়ামী লীগের সমর্থিত মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস
আজ সোমবার| ২৭ জানুয়ারী ২০২০
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে ১৫ সেপ্টেম্বর দেশটাকে পরিস্কার করি দিবস সফল করুন



চট্টগাম ব্যুরো

“চারপাশে ময়লা নাই, এমন একটি দেশ চাই” প্রতিপাদ্যকে সামনে রেখে ও পরিষ্কার-পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তুলতে ৪র্থ বারের মতো আগামী ১৫ সেপ্টেম্বর “দেশটাকে পরিষ্কার করি দিবস ২০১৮”পালন করবে সামাজিক সংগঠন “পরিবর্তন চাই"।

১২ সেপ্টেম্বর সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে চট্টগ্রাম বিভাগের সার্বিক পরিকল্পনা নিয়ে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পরিবর্তন চাই, চট্টগ্রাম জেলা সমন্বয়ক ও বিভাগীয় সহ-সমন্বয়ক নোমান উল­াহ বাহার। এতে উপস্থিত ছিলেন পরিবেশবিদ অধ্যাপক ড. ইদ্রিচ আলী, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, নারীনেত্রী ও চসিক’র প্রাক্তন প্যানেল মেয়র রেখা আলম চৌধুরী, পরিবেশকর্মী ও চট্টগ্রাম প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি (এনআইটি)’র চেয়ারম্যান আহসান হাবিব, পরিবর্তন চাই-চট্টগ্রাম জেলার সহ-সমন্বয়ক মোঃ আশিকুল আলম আশিক, কাইয়ুমুর রশিদ বাবু, হামিদুর রহমান, রাশেদুল ইসলাম প্রমুখ।


লিখিত বক্তব্যে নোমান উল­াহ বাহার বলেন, যত্রতত্র ময়লা আবর্জনা ফেলার নাগরিক অভ্যাস পরিত্যাগ, বর্জ্য ব্যবস্থাপনায় বহুমাত্রিক ঘাটতি দূরীকরণ, বর্জ্যকে সম্পদে রুপান্তরের চেষ্ঠা, পরিবেশ সুরক্ষা, নগরগুলোকে বাসযোগ্য করা, গ্রামাঞ্চলেও পরিচ্ছন্নতা বিষয়ে জনসচেতনতা সৃষ্টির প্রয়াসে আগামী ১৫ সেপ্টেম্বর সমগ্র বাংলাদেশে দেড় লক্ষাধিক তরুণ-তরুণীর সক্রিয় অংশগ্রহণে সকাল ১১.০০ টা থেকে দুপুর ১.০০ টা পর্যন্ত একযোগে ঝাড়–-বেলচা হাতে  কার্যকর পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের প্রায় সবকটি জেলা, শহর এবং বেশকটি উপজেলার ১৬৪ টি স্থানে অনুষ্ঠিতব্য এই বিশেষ অভিযানের দিন চট্টগ্রাম মহানগরে কোতোয়ালী মোড় থেকে যাত্রাশুরু করে দুইভাগে বিভক্ত হয়ে একটি গ্র“প লালদিঘী হয়ে আন্দরকিল­া এবং অন্য গ্র“প নিউমার্কেট-সরকারি সিটি কলেজ হয়ে ফিরিঙ্গি বাজারস্থ জেএমসেন স্কুল মাঠে সমাপনী পর্বে স্বেচ্ছাসেবীরা সংযুক্ত হবে। চট্টগ্রাম বিভাগের কক্সবাজার, ফেনী, নোয়াখালী, কুমিল­া, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়াসহ চট্টগ্রাম জেলার সীতাকুন্ড, মীরসরাই, স›দ্বীপ, রাঙ্গুনীয়া, হাটহাজারী, ফটিকছড়ি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, হালিশহর, চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগাড়া, পটিয়া এবং আরো বিভিন্ন এলাকায় ব্যক্তিগত, সামাজিক ও বিভিন্নভাবে প্রায় ৫০,০০০ তরুণ-তরুণী  অংশগ্রহণ করবে।


ঐদিন দেশবাসী স্ব-স্ব অবস্থান থেকে আমাদের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লা আবর্জনা সংগ্রহ করে নিকটস্থ ডাস্টবিনে ফেলতে এবং খোলা স্থানে ময়লা আবর্জনা না ফেলার জন্য সচেতনতা সৃষ্টির আহŸান জানাবো। নিজেদের বাড়ির আঙ্গিনা পরিষ্কার করার মাধ্যমে শুরু হবে দিবসের কার্যক্রম, চলবে শহরের অলিগলির ময়লা-আবর্জনা পরিষ্কার করার অভিযান।


‘দেশটাকে পরিষ্কার করি’ দিবসের অন্যতম লক্ষ্য হচ্ছে পরিবেশ দূষণ রোধ, নির্দিষ্ট রাস্তা বা এলাকা পরিষ্কার করে দৃশ্যমান পরিবর্তনের মাধ্যমে বাসযোগ্য বাংলাদেশ গড়ে তোলা। যেখানে সেখানে ময়লা-আবর্জনা ফেলার মানসিকতা পরিবর্তন হোক। এটি যে শুধু একদিনের কর্মসূচি তা নয়, সারাবছরই নিজেদের চারপাশকে পরিষ্কার রাখার অভ্যাস গড়তে হবে।


পাহাড়, নদী ও সাগর বেষ্টিত একটি নান্দনিক স্থান বৃহত্তর চট্টগ্রামেও পরিবেশ সচেতনতা বৃদ্ধি করে সম্মিলিতভাবে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানে অংশগ্রহণের মাধ্যমে বাসযোগ্য চট্টগ্রাম তথা বাংলাদেশ গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন নেতৃবৃন্দ।


1