LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

রাজধানীসহ দেশের সরকারি হাসপাতালগুলোতে তীব্র আইসিইউ সঙ্কটে দিশেহারা রোগী ও স্বজনরা।



রাজধানীসহ দেশের সরকারি হাসপাতালগুলোতে তীব্র আইসিইউ সঙ্কটে দিশেহারা রোগী ও স্বজনরা। মুমূর্ষু রোগীকে বাঁচাতে তাই যেকোনো মূল্যে বেসরকারি বিভিন্ন হাসপাতালের আইসিইউতে ঠাঁই করে নিতে বাধ্য হচ্ছেন ভুক্তভোগীরা। এতে অর্থক্ষতির সঙ্গে অনেক সময় রোগী পাননা কাঙ্ক্ষিত সেবা। সঙ্কট সমাধানে ২০২২ সালের মধ্যে প্রতিটি জেলায় অন্তত পাঁচটি করে আইসিইউ শয্যা নির্মাণের আশ্বাস স্বাস্থ্য অধিদপ্তরের।

আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী একটি সরকারি হাসপাতালের মোট বেডের ১০ ভাগ আইসিইউ বেড থাকার কথা থাকলেও সাড়ে আট'শ বেডের সোহরাওয়ার্দী হাসপাতালের রয়েছে মাত্র ১০টি। এর মধ্যে একটি সাড়ে ৮ মাস ও অপর একটি দীর্ঘ দেড় বছর থেকে খালি হয়নি। এছাড়াও আইসিইউ বেড না পেয়ে কত সংখ্যক মানুষ যে মৃত্যুর শিকার হচ্ছে তার কোন সুনির্দিষ্ট হিসাব নেই কারো কাছেই।

ভুক্তভোগী এক শিশু সন্তানের বাবা জানান, আমার বাচ্চাকে বাঁচানো জন্য আমি পাগলের মতো আইসিউতে খুঁজেছি পুরো ঢাকা শহর।

এক নারী জানান, একটা আইসিইউ একটা রোগীর জীবন নয়, একটা আইসিইউে শত শত মানুষের মানুষের জীবন। তাই প্রত্যেকটা হাসপাতালে আইসিইউ সংখ্যা বাড়ানো উচিত।


সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক বলেন, আমার হাসপাতালে আইসিইউ বেডের সংখ্যা দশটা। আর এটা যদি ৫০ শয্যার হয়, তারপরও সংকুলান করা সম্ভব নয়।

দেশের ১৮ টি সরকারী জেলা হাসপাতালে নেই কোন আইসিইউ ইউনিট। রাজধানীসহ প্রতিটি জেলাতেই তীব্র আইসিইউ সঙ্কট থাকায় বাধ্য হয়ে বেসরকারি হাসপাতালের শরণাপন্ন হচ্ছেন রোগীরা।

এতে শুরুতেই লাখ লাখ টাকা শেষ হওয়ায় পরবর্তীতে সরকারি হাসপাতালে আইসিইউ খরচ চালানোর সামর্থ্যও থাকছে না অনেকের। এরপরও এই সোনার হরিণ যাদের ভাগ্যে জুটছে তাদেরও ভোগান্তির যেন শেষ নেই।

আইসিইউ রোগী নিয়ে ভোগান্তি পড়া এক ব্যক্তি জানান, যাদের ভাল কোন লবিং, নেতা-কর্মী আছে তারা ৪-৫ দিন পর তারা সিট পায়।

অন্য আরেকজন জানান, ঢাকা শিশু হাসপাতালে আইসিইউতে বেড না পেয়ে আমি প্রাইভেট যাই। সেখানে আমি  আমার সব শেষ করে দিয়েছি। পরে কোন রকমে বাচ্চার জান নিয়ে এখানে এসেছি।

ঢাকা শিশু হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আবদুল আজিজ বলেন, শুধু শিশু হাসপাতালে নয়, সারা বাংলাদেশসহ ঢাকা শহরে আইসিইউ ও এনআইসিইউ সংকট প্রকট। অতি দ্রুত এর সংখ্যা বাড়ানো দরকার।

এদিকে দ্রুত শয্যা বাড়ানোর পাশাপাশি সীমাবদ্ধ শয্যা বণ্টনে আরও সতর্ক না হলে অনেককেই মৃত্যুর হাত থেকে রক্ষা করা সম্ভব হবে না মত বিশেষজ্ঞদের।

আইসিইউ বিশেষজ্ঞ অধ্যাপক এ কে এম কামরুল হুদা বলেন, কিছু অবাঞ্চিত রোগীর চাপ আমাদের এখানে আসে। এই রোগীগুলো যখন চিকিৎসা দিয়ে ভাল করা যায় না। সেই সাথে মৃত্যু সংখ্যাটাও বেড়ে যায়। যাদের বয়স কম, চিকিৎসা দিয়ে ভাল করার সম্ভাবনা রয়েছে, তাদেরকে বাচাই করা উচিত।

এদিকে দেশের সবকটি জেলায় আইসিইউ সেবা নিশ্চিত করতে আরও ৪টি বছর অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিকের পরিচালক অধ্যাপক ডা.কাজী জাহাঙ্গীর আলম।

তিনি বলেন, ২০২০ সালের ৩০ জুনের  মধ্যে আমাদের সরকারের পরিকল্পনা রয়েছে। দেশের প্রত্যেকটা জেলা সদর হাসপাতালে  কম পক্ষে ৫টি আইসিইউ বেড করা হবে।

আইসিইউ সেবা নিশ্চিতে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা জনবল। তাই এখন থেকেই দক্ষ চিকিৎসক ও নার্স তৈরিতে জোর প্রস্তুতি চলছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।


1