LatestsNews
# ধর্ষণ মামলার বিচার ৬ মাসের মধ্যে শেষ করতে বিচারকদের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।# নৌ-পথে বাংলাদেশ-ভারত-ভুটান ট্রেডের নবযাত্রা# স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল পর্যন্ত রাজধানীতে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচ জন।# ঢামেকে প্রথমবারের মতো অ্যালোজেনিক বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট# গণতন্ত্র পুনরুদ্ধার ও মানুষের অধিকার রক্ষায় ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল # সব ধরনের সমুদ্র সম্পদ অর্থনীতিতে কাজে লাগানোর পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা# ঝিনাইদহ থেকে চীনে রপ্তানি হচ্ছে গরুর ভুঁড়ি ও কুঁচে# হাতিয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ পালিত# খানজাহান আলী থানা নিসচা’র মতবিনিময় সভা# বন্যা পরিস্থিতির আরও অবনতি ॥ নতুন নতুন এলাকা প্লাবিত গাইবান্ধায় ট্রেন চলাচল বন্ধ ॥# মৌলভীবাজারে ক্ষতিগ্রস্থ প্রত্যেক ঘর পাকা করে দেওয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী# কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি ব্রহ্মপূত্রের ভাঙনে রৌমারী-রাজিবপুর প্লাবিত# শিক্ষা সহায়ক স্বপ্নপূরন সংগঠনের উদ্যোগে দরিদ্র দুই শিক্ষার্থীকে সহায়তা প্রদান # শৈলকুপায় কৃকদের নিকট থেকে ধান কিনছেন ইউএনও# ঝিনাইদহ জেলা জুড়েই পোষ্ট অফিসের কর্মচারী কর্মকর্তাদের চলছে বেহালদশা# খুলনার শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতাল অচলাবস্থা রোগী ও তাদের স্বজনদের চরম ভোগান্তি# ময়মনসিংহের মুক্তাগাছায় আমবোঝাই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে ধাক্কা নিহত ২# ভারতের গুজরাটে ১৮ বছরের নিচে মোবাইল নিষিদ্ধ# একই পাঞ্জাবির দামে হেরফেরের দায়ে আড়ংয়ে আবারও পাঞ্জাবি কাণ্ড, ফের জরিমানা# যুক্তরাষ্ট্র থেকে এক বাংলাদেশি অভিবাসন ইস্যুতে বহিষ্কার।
আজ শুক্রবার| ১৯ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

জাল নিবন্ধন সনদে দীর্ঘ ৮ বছর শিক্ষকতা করার পর এবার চাকুরী খোয়াচ্ছে, মামলা দায়েরের সিদ্ধান্ত



স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ


ঝিনাইদহ কালীগঞ্জের চাপরাইল মাধ্যমিক বিদ্যালয়ের সমাজ বিজ্ঞানের সহকারী শিক্ষক জাল নিবন্ধন সনদে দীর্ঘ ৮ বছর শিক্ষকতা করার পর এবার চাকুরী হারাচ্ছেন হেলাল উদ্দিন নামের এক শিক্ষক। তিনি কালীগঞ্জ উপজেলার চাপরাইল মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক (সমাজ বিজ্ঞান) হিসেবে কর্মরত।

আর এই সনদ সংগ্রহে প্রধান শিক্ষক কে ৫০হাজার টাকাও দিয়েছিলেন এছাড়া মিনিষ্ট্রি অডিটেও পার পেয়ে যান জালিয়াতির আশ্রয় গ্রহণকারী শিক্ষক হেলাল উদ্দিন। তবে সা¤প্রতি বেসরকারী শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের তদন্তে নিবন্ধন সনদ জাল প্রমানিত হওয়ায় তাকে অব্যহতি ও মামলা দায়েরের নির্দেশ দেয়া হলেও তা এখনো বাস্তবায়ন করেনি স্কুল কর্তৃপক্ষ।

এঘটনায় সাংবাদিকদের প্রশ্নে বিষ্ময় প্রকাশ করে জেলা শিক্ষা অফিসার বলছেন তাকে অব্যহতি ও মামলা দায়ের সহ প্রয়োজনীয় ব্যবস্থা কেন নেয়নি স্কুল কর্তৃপক্ষ তা জানতে শোকজ করা হবে এবং আগামী ৩ কার্যদিবসের মধ্যে জালিয়াতির আশ্রয় গ্রহণ করা শিক্ষকের অব্যহতি নিশ্চিত করা সহ মামলা দায়ের হবে। জানা গেছে, কালীগঞ্জ উপজেলার হেলাই গ্রামের গোলাম বারী বিশ্বাসের পুত্র হেলাল উদ্দিন ২০০৭ সালে চাপরাইল মাধ্যমিক বিদ্যালয়ে যোগদান করে ২০১০ সালে এমপিওভুক্ত হন।

তারপর থেকে দীর্ঘ ৮বছর পর স¤প্রতি তার নিবন্ধন সনদ নিয়ে প্রশ্ন উঠে। অনেকে এটাকে জাল সনদ বলে সন্দেহ করেন। তদন্তও দাবি করেন এলাকাবাসী কিন্তু ম্যানেজিং কমিটি প্রথম থেকেই বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা করে বলে অভিযোগ ওঠে। এ ব্যাপারে খোঁজ-খবর নিতে স্কুলটিতে গেলে অভিযুক্ত শিক্ষক হেলাল উদ্দিন স্কুল ছেড়ে পালিয়ে যান তবে পরে ওই শিক্ষকের সাথে যোগাযোগ করা সম্ভব হলে তিনি দাবি করছেন ম্যানেজিং কমিটি তাকে সময় দিলে পরবর্তীতে ২০১২ সালে নিবন্ধন পরীক্ষায় পাশ করেছেন। কিন্তু পরবর্তী নিবন্ধনে চাকুরী করা নিয়োগবিধি বর্হিভূত কি না সে ব্যাপারে কিছু জানাতে পারেননি।

আর জাল নিবন্ধন সনদ পাইয়ে দিতে স্কুলের প্রধান শিক্ষক আলাউদ্দিন কে ৫০ হাজার টাকা দিয়েছিলেন বলে অভিযুক্ত শিক্ষক হেলাল উদ্দিন দাবি করছেন। আর মিনিস্ট্রি অডিটেও তিনি পার পেতে সক্ষম হন। চাপরাইল মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হেলাল উদ্দিনের নিবন্ধন সনদ জালের ব্যাপারে সা¤প্রতি বিভিন্ন সূত্রে অভিযোগ পেয়ে বে-সরকারী শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ তদন্ত করে জানতে পারেন তার নিবন্ধন সনদ জাল ছিল, নিবন্ধন পরীক্ষায় না পাশ করেই নিবন্ধন পাশের জাল সনদ তৈরী করে স্কুলে শিক্ষক হিসাবে নিয়োগ পেয়ে যান।

বিষয়টির তদন্তের পরবর্তীতে ঢাকা এনটিআরসিএ’র সহকারী পরিচালক মোঃ মোস্তাক আহমেদ স্বাক্ষরিত বেশিনিক/প্রমূপ্র/সনদ যাচাই/৭৪৪(অংশ-৩)/২০১৭/৪০৩ নং স্বারকে জানানো হয় শিক্ষক হেলাল উদ্দিনের সনদটি জাল। আর এই জাল সনদ ব্যবহার করার অপরাধে ওই শিক্ষকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা সহ তার বিরুদ্ধে থানায় মামলা দায়েরের জন্য সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষকেও নির্দেশ দেয়া হয়।

গত ২৮ জুলাই ঢাকার এই চিঠি পাঠানো হয় ঝিনাইদহ জেলা শিক্ষা অফিসে। এরপর ২০ আগষ্ট ঝিনাইদহ জেলা শিক্ষা অফিস শিক্ষক হেলাল উদ্দিন কে অব্যহতি দেয়া সহ তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নির্দেশনা দিয়ে চিঠি পাঠায় চাপরাইল মাধ্যমিক বিদ্যালয়ে। কিন্তু তার পর থেকে এই জালিয়াতির বিষয়ে পদক্ষেপে কোন অগ্রগতি নেই। ম্যানেজিং কমিটি ও স্থানীয় প্রভাবশালী মহল বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা করে চলেছে বলে স্থানীয়দের অভিযোগ। এসব জাল-জালিয়াতির ঘটনার জন্য পাল্টাপাল্টি দায় চাপাতে শুরু করেছে ম্যানেজিং কমিটি, প্রধান শিক্ষক আর দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষক। 

জালিয়াতির আশ্রয় গ্রহণ করা শিক্ষকের কোন অপরাধ নেই, প্রধান শিক্ষকই দায়ী এসবের জন্য এমন দাবি করছেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল হাই। তিনি বলেন অভিযুক্ত শিক্ষকের কোন দোষ নেই, যা কিছু দুই নাম্বারী, তিন নাম্বারী, চার নাম্বারী সবই করেছেন প্রধান শিক্ষক আলাউদ্দিন। অন্যদিকে প্রধান শিক্ষক আলাউদ্দিন কোন দায় না নিয়ে দুশছেন ম্যানেজিং কমিটিকে। তিনি বলেন কোন ধরনের জালিয়াতির মধ্যে তিনি ছিলেন না, বরং সা¤প্রতিক জেলা শিক্ষা অফিসের চিঠিও আসার কথা জানেন তবে তাকে অন্যায়ভাবে প্রশাসনিক দায়িত্ব থেকে সরিয়ে দেয়ায় কিছু করতে পারেননি।

এসব বিষয়ে ঝিনাইদহ জেলা শিক্ষা অফিসার সুশান্ত কুমার দেব জানিয়েছেন বে-সরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এক চিঠিতে জানিয়ে দিয়েছেন তার নিবন্ধন সনদটি জাল, তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নির্দেশ দেয়। আর এই জাল সনদ ব্যবহার করার অপরাধে ওই শিক্ষকে অব্যহতি সহ তার বিরুদ্ধে থানায় মামলা দায়েরের জন্য সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষকেও নির্দেশ দেয়া হয় বলে জানান। জেলা শিক্ষা অফিসার আরো জানান, গত ২৮ জুলাই এই চিঠি ঝিনাইদহ জেলা শিক্ষা অফিসে আসার পর ২০ আগষ্ট অব্যহতি সহ ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ  দিয়ে চাপরাইল মাধ্যমিক বিদ্যালয় কে চিঠি দেয়া হয়। তবে এই আদেশ কেন  এখনো কার্যকর করা হয়নি তার জন্য স্কুল কে কারণ দর্শানোর চিঠি দেয়া হচ্ছে। একই সাথে আগামী ৩ কার্যদিবসের মধ্যে অব্যহতি কার্যকর সহ মামলা করা হবে বলেও জানান এই শিক্ষা কর্মকর্তা।


1