LatestsNews
# বহিষ্কার যেন স্থায়ী হয়: আবরারের বাবা# ফের উত্তপ্ত বুয়েট, নতুন করে শিক্ষার্থীদের বিক্ষোভ# ‘আবরার হত্যাকে কেন্দ্র করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চায় অশুভ শক্তি’# এজাহারভুক্ত বুয়েটের ১৯ আসামিকে সাময়িক বহিষ্কার করেছে বুয়েট কর্তৃপক্ষ।# ‘পাগলা মিজানে’র বাসা থেকে ৬ কোটি ৭৭ লাখ টাকার চেক উদ্ধার# আবরার হত্যায় কারো সংশ্লিষ্টতা থাকলেই গ্রেফতার# বুয়েটে প্রশাসন সতর্ক থাকলে আবরার হত্যা হতো না : স্বরাষ্ট্রমন্ত্রী# আবরার হত্যা: অমিত-তোহা ৫ দিনের রিমান্ডে# বুয়েটে সব ধরনের রাজনীতি নিষিদ্ধ: উপাচার্য# আবরার হত্যার প্রতিবাদে বিএনপির কর্মসূচি# স্কুলছাত্রী রিশা হত্যায় ওবায়দুলের মৃত্যুদণ্ড# আমি তো অন্যায় করিনি, পদত্যাগ করবো কেন : বুয়েট ভিসি# আবরার হত্যা মামলা দ্রুত নিষ্পত্তি করা হবে : আইনমন্ত্রী# আবরারকে হত্যার কথা স্বীকার করলেন সকাল# আবরারের হত্যাকারীরা উপযুক্ত শাস্তি পাবে: আইনমন্ত্রী# বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ চান আনিসুল হক# সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, অপরাধীদের শাস্তি পেতেই হবে। # আবরার হত্যাকে পুঁজি করে সাম্প্রদায়িক রাজনীতি হচ্ছে: শিক্ষা উপমন্ত্রী# সময়মত চিকিৎসা পেলে বেঁচে যেত আবরার !# গ্রামের বাড়িতে নেয়া হয়েছে আবরারের মরদেহ, পারিবারিক কবরস্থানে দাফন আজ
আজ মঙ্গলবার| ১৫ অক্টোবর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

সারিয়াকান্দিতে বন্যার অবনতি




তাজুল ইসলাম, সারিয়াকান্দি (বগুড়া) 

বগুড়ার সারিয়াকান্দিতে যমুনার নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ঈদুল আজহা থেকে আজ অবদি নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ২১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্লাবিত হয়েছে উপজেলার কর্ণিবাড়ী, চন্দনবাইশা, সদর, হাটশেরপুর, চালুয়াবাড়ি ইউনিয়নের প্রায় ত্রিশটি গ্রাম এবং একই সাথে পানি বন্দি হয়ে পরেছে ৫শতাধিক পরিবার। তলিয়ে গেছে কমিনিউটি ক্লিনিক, ২১টি শিক্ষা প্রতিষ্ঠানে পানি উঠায় পাঠদান সাময়িক বন্ধ রয়েছে। দেখা দিয়েছে বিশুদ্ধ পানি সঙ্কট ও পয়নিস্কাশন সমস্যা। দীর্ঘ সময়ের বন্যায় এসব এলাকার লোকজন মানবেতর জীবন যাপন করছেন।


চন্দনবাইশা ইউনিয়নের ঘুঘুমাড়ি গ্রামের মহিদুল ইসলাম বলেন, আমাদের বাড়িতে দুই-আড়াই মাস যাবৎ বন্যার পানি ঢুকে পড়ায় বাল বাচ্চা নিয়ে কুতুবপুর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের উপর আশ্রয় নিয়েছি। কুতুবপুর ইউনিয়নের আবুল কালাম আজাদ সহ অনেকেই জানান, এবারের বন্যায় আমাদের ফসলি জমি তলিয়ে গেছে। বন্ধ হয়ে গেছে রোজগারের পথ।

পরিবার পরিজন নিয়ে আমাদের জীবনযাপন করা খুব কষ্টসাধ্য হয়ে পরেছে। একই গ্রামের রুবেল মন্ডল নামের এক যুবক অভিযোগ তুলে বলেন, বন্যার সময় সরকার বন্যা কবলিতাদের যথেষ্ট সহযোগিতা দিয়ে থাকেন। কিন্তু মেম্বার-চেয়ারম্যান ও নেতাকর্মীদের স্বজনপ্রতির কারণে সুষ্ঠুভাবে বন্টন হয়না।
উপজেলা শিক্ষা অফিসার রফিকুল আলম বলেন, ২১টি প্রাথমিক বিদ্যালয়ে পানি প্রবেশ করায় পাঠদান সাময়িক বন্ধ রাখা হয়েছে। অপরদিকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের আওতায় থাকা কর্ণিবাড়ী ইউনিয়নের নিজাম উদ্দীন উচ্চ বিদ্যালয় বন্যার পানিতে নিমজ্জি¦ত হলেও বিমানবন্দর এলাকায় নিজস্ব নতুন ভবনে পাঠদান অব্যাহত রেখেছে বিদ্যালয় কর্তৃপক্ষ।


সারিয়াকান্দি উপজেলা কৃষি অফিসার শাহাদুজ্জামান জানানের কাছে ক্ষতিগ্রস্ত কৃষকের তথ্য জানতে চাওয়া হলে তিনি গণমাধ্যমকে জানান, নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় চরাঞ্চলের নিচু এলাকা প্লাবিত হয়ে ফসলি জমিতে পানি প্রবেশ করে ইতিমধ্যে চালুয়াবাড়ী, কাজলা, বোহাইল, হাটশেরপুর, কুতুবপুর ও সদর ইউনিয়নের  প্রায় ৩ হাজার জন কৃষকের ৩৭০ হেক্টর রোপা আমন, ৫০ হেক্টর বীজতলা, ১০০ হেক্টর মাসকালাই, ২৫ হেক্টর মরিচের ক্ষতি হয়েছে। যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায়  ৭০০ হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী হাসান মাহমুদ জানান, যমুনায় পানি বৃদ্ধি অব্যাহত আছে।


উপজেলার হাটশেরপুর ইউনিয়নের চেয়ারম্যান মতিয়ার রহমান জানান, যমুনা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় তীরবর্তী সদর ইউনিয়নের নিজবাটিয়া, কাজলা ইউনিয়নের কুড়িপাড়া, চকরতিনাথ, নয়াপাড়া সহ বিভিন্ন চরের নিচু এলাকা প্লাবিত হয়েছে। এসব চরে থাকা বিভিন্ন মৌসুমী ফসলের ক্ষেতে পানি ঢুকে পড়েছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে ফসলের ক্ষতি আরে বাড়তে পারে বলে তিনি জানান। অপরদিকে চন্দনবাইশা ইউপি চেয়ারম্যন শাহাদত হোসেন দুলাল এবং চালুয়াবাড়ী ইউপি চেয়ারম্যন শওকত আলী এক সাক্ষাৎকারে জানান, বন্যা কবলিত পরিবারগুলো বিভিন্ন বন্যা নিয়ন্ত্রন বাধ ও বিভিন্ন আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিচ্ছে।


উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিহা সুলতানা জানান, বন্যা মোকাবেলায় উপজেলা প্রশাসন সর্বদা প্রস্তুত আছে। ইতোমধ্যে জেলা প্রসাশক মহোদয় বন্যা কবলিত এলাকা পরির্দশন ও ত্রাণ বিতরণ করেছেন। বন্যার পানি নেমে না যাওয়া পর্যন্ত আমাদের ত্রাণ বিতরণ অব্যাহত থাকবে।


1