LatestsNews
# শ্রীমঙ্গলে ৬ ডিসেম্বর মুক্ত দিবস বধ্যভ‚মি-৭১ প্রাঙ্গণে মুক্তিযুদ্ধের যাদুঘর করার দাবি # শার্শার শিক্ষা প্রতিষ্ঠানে পৌছে গেছে নতুন বই# খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে চিকিৎসকদের অবাধ ও নিরপেক্ষ প্রতিবেদন দাখিল নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিএনপি# মুজিববর্ষের (২০২০) অনুষ্ঠানে যোগ দিতে ঢাকা আসবেন মোদি, প্রণব ও সোনিয়া# মহেশপুরের ঐতিহ্যবাহী ইছামতি নদী দখল করে মাছ চাষ # আজ যশোর মুক্ত দিবস# ইনজেকশন দেওয়ার পর প্রসূতির মৃত্যু, স্বজনদের অভিযোগ ভুল চিকিৎসা# প্রকল্প সংশ্লিষ্টরা বলছে চলতি মাসেই বসছে মেট্রোরেলের লাইন# সব জল্পনার অবসান সৃজিত-মিথিলার বিয়ে সন্ধ্যায়# ভুটানকে ১০ উইকেটে হারাল বাংলাদেশ# সিদ্ধেশ্বরীতে হত্যার শিকার তরুণীর পরিচয় জানা গেছে মিলেছে ধর্ষণের পর হত্যার আলামত# গণধর্ষণের পর পশু চিকিৎসককে নির্মমভাবে পুড়িয়ে হত্যার ঘটনায় অভিযুক্ত চারজনই পুলিশের গুলিতে নিহত । # নোয়াখালী হাতিয়ায় অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার-১# অভাবের সঙ্গে যুদ্ধ করে অবহেলিত ফাতেমা এখন স্বাবলম্বী# ঝিনাইদহে অসহায় নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ # কালীগঞ্জে আন্তঃজেলা ডাকাত দলের ৮ সদস্য আটক# প্রশিক্ষণ আমাদের জ্ঞান ও কাজের দক্ষতা বাড়ায় - উপসচিব মোহাম্মদ শওকত ওসমান# নোয়াখালীতে এলজি ও দেশীয় অস্ত্রসহ ডাকাত গ্রেফতার# নোয়াখালীতে প্রথমবারের মতো খোলাবাজারে পেঁয়াজ বিক্রি করছে টিসিবি# শ্বাসরুদ্ধকর ও সংকটময় সেই ১২ ঘণ্টা
আজ শনিবার| ০৭ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

দক্ষিণ-পশ্চিমাঞ্চলেআমনধানেরচাষে লক্ষ্যমাত্রাছাড়িয়েযাবে



 এস.এম. সাইফুলইসলামকবির

দক্ষিণ-পশ্চিমাঞ্চলেরবাগেরহাট স হ ১০ জেলারউপজেলায়এবার রোপাআমনধানেরআবাদ ভালহওয়ায়ফলনের লক্ষ্যমাত্রাছাড়িয়েযাওয়ার সম্ভাবনারয়েছে। সময়মতোবর্ষণ কৃষকেরমাঝেএনে দিয়েছে স্বঃস্তি। চলতি মৌসুমেআমনআবাদেরশুরুতে জমি তৈরিএবংধানেরচারা রোপনকরতেহয়েছেজমিতে সেচদিয়ে। সে সময়ে কৃষকদেরমাঝেহতাশাবিরাজকরলেও, তা দীর্ঘস্থায়ীহয়নি।

সেচদিয়েআবাদ করারচিন্তায়চিন্তিত ছিল কৃষক। এদিকে আবহাওয়াঅনুকুলে থাকায়আমনআবাদের চেহারাপাল্টে গেছে। ধানের ক্ষেতে এখনসবুজেরসমারোহ। অনেকজমিরধানে থোড় দেখাগিয়েছে। মাঝেমাঝেটানা বর্ষনে এখনপ্রতিটিজমিতে বৃষ্টিরপানিজমেআছে। তাইধানেরশীষ বেড়হওয়ারসময়জমিতে যে পরিমানপানি থাকা দরকারতার চেয়ে বেশিপানিরয়েছে। এতে ধানেরফলনআশাতীতহবেবলে কৃষকদেরমাঝে দেখা দিয়েছেআনন্দ।

আমাদেরবাগেরহাট জেলাপ্রতিনিধিএস.এম. সাইফুলইসলামকবিরেরপাঠানো তথ্যরভিতিতেজানাযায়সরেজমিনেদক্ষিণ-পশ্চিমাঞ্চলেরবাগেরহাট স হ ১০ জেলারকয়েকটিগ্রামঘুরে দেখা গেছে, মাঠের পর মাঠআমনধানেরসবুজবর্ণে ছেয়েআছে। গ্রামের কৃষক তৌহিদুলইসলামের সাথে জমিরআইলে দাঁড়িয়েকথাহলেতিনিজানান, আমনআবাদের চেহারা দেখে এবারমনভরেযায়। আবহাওয়াঠিকঠাক থাকলেশুধুফলনঘরে তোলারঅপেক্ষা।

গ্রামের কৃষক মো. কাদের শেখ, জানান, সময়মতোযদি সরকারীভাবেআমনধানসংগ্রহ অর্থাৎসরকারীখাদ্য গুদামেধান কেনাশুরু করাহয়তাহলে কৃষকদেরধানেরন্যায্য মূল্য প্রাপ্তিনিশ্চিতহবে। কৃষকরাজানান, প্রতিবছর দেখাযায়ধানকাটা-মাড়াইকরারঅনেকপড়েসরকারীভাবেধান ক্রয় শুরু করাহয়। সে সময় কৃষকেরআবাদেরধানব্যবসায়ীদের গুদামেচলেযায়। এতে কৃষকেরাতাদেরউৎপাদিতধানেরন্যায্য মুল্য থেকে বঞ্চিতহয়। কৃষিসম্প্রসারণঅধিদপ্তর সূত্রে জানাযায়, চলতি মৌসুমে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দশ জেলায় ৬ লাখ ৮২ হাজার ৯৩৭ হেক্টরজমিতে ১৭ লাখ ৭১ হাজার ৫২৮ মেট্রিকটনধানউৎপাদনের লক্ষ্যমাত্রানির্ধারণকরাহয়েছে।

জেলাওয়ারী রোপাধানচাষ ও উৎপাদনের লক্ষ্যমাত্রা হচ্ছে-যশোর জেলায় ১ লাখ ৩০ হাজার ৭৫০ হেক্টরজমিতে ৩,৫২,৫৩৭ মেট্রিকটন, নড়াইল জেলায় ৩০ হাজার ২১৫ হেক্টরজমিতে ৭৫ হাজার ৬৩৩ মেট্রিকটন, ঝিনাইদহ জেলায় ৮৭ হাজার ৯২ হেক্টরজমিতে ২ লাখ ৩৬ হাজার ৮৭৩ মেট্রিকটন, মাগুরা জেলায় ৫০ হাজার ২২৬ হেক্টরজমিতে ১ লাখ ৩৫ হাজার ১৬৪ মেট্রিকটন, কুষ্টিয়া জেলায় ৭৫ হাজার ৪৩ হেক্টরজমিতে ২ লাখ ৩২ হাজার ৯০ মেট্রিকটন, মেহেরপুর জেলায় ২৩ হাজার ৮০৪ হেক্টরজমিতে ৬৪ হাজার ১৬১ মেট্রিকটন, চুয়াডাঙ্গা জেলায় ৪২ হাজার ৩৯১ হেক্টরজমিতে ১ লাখ ১৪ হাজার ৯৭৮ মেট্রিকটন, সাতীরা জেলায় ৯৮ হাজার ৯৯৩ হেক্টরজমিতে ২ লাখ ৬৬ হাজার ৭৩৯ মেট্রিকটন, খুলনা জেলায় ৭৫ হাজার ৩৫৪ হেক্টরজমিতে ১ লাখ ৭৯ হাজার ৮৫ মেট্রিকটনএবংবাগেরহাট জেলায় ৬৯ হাজার ৬৮ হেক্টরজমিতে ১ লাখ ৪৩ হাজার ৬৮ মেট্রিকটন। কৃষিবিভাগ সূত্রে জানাযায়, মাঠপর্যায়েকর্মরত উপ-সহকারী কৃষিকর্মকর্তাগণ কৃষকদেরপ্রয়োজনীয়পরামর্শ দিয়েআবাদ কার্যক্রম এগিয়েনিচ্ছেন।

কৃষিব্যাংকসহসকলবাণিজ্যিকব্যাংকআবাদ কার্যক্রম সফলকরতে কৃষকদেরজন্য প্রয়োজনীয় লোনেরব্যবস্থা করে রেখেছে। কৃষকরা এ প্রতিনিধিকেজানান, রোপাআমন বৃষ্টিনির্ভরফসলবলে সেচলাগেনা। তাইআমনআবাদ করেতারালাভবানহবেন। চরাঞ্চলে সদ্য পলিমাটিপড়াজমিতেধানেরআবাদ হয়েছেব্যাপকভাবো। ধানেরআবাদে কোনপ্রকার রোগবালাই নেই। বাগেরহাট জেলা কৃষিসম্প্রসারণবিভাগের উপ-পরিচালক মো. আফতাবউদ্দিনজানান, আবাদ কালীনসময়েকৃষকদেরসর্বপ্রকারপরামর্শ দেওয়ারজন্য তিনিসহকারী কৃষিঅফিসার (বিএস) দেরনির্দেশ দিয়েছেন। বাগেরহাটের মোরেলগঞ্জগ্রামেরপ্রান্তিক চাষি মো. আব্দুলখালেক শেখজানান, তিনি ২বিঘা জমিতে রোপাআমনেরচাষকরেছেন। এবারেভালফলনপাওয়াযাবেবলেতিনিআশাবাদী। বাগেরহাট জেলা কৃষিসম্প্রসারণবিভাগের উপ-পরিচালক মো. আফতাবউদ্দিনজানান, কৃষিকর্মকর্তাদেরনিয়মিততদারকিএবং কৃষকদেরআগ্রহে প্রতিবছর এ অঞ্চলেইরি-বোরোধান ও পাটকাটার পর রোপা ও বোনাআমনধানআবাদ করে থাকেন এ অঞ্চলের কৃষকরা। এ অঞ্চলেউৎপাদিতধানএলাকারখাদ্য চাহিদামিটিয়ে দেশেরঅন্যান্য জেলায়রফতানীকরাহয়বলেতিনিজানান।

কৃষিসম্প্রসারণঅধিদপ্তর সূত্রে আরওজানাযায়, সারাবাংলাদেশে উচ্চ ফলনশীল (উফশী) জাতের ৪০.১৫ হেক্টরজমিতেএবং স্থানীয়জাতের ১২.০৪ হেক্টরজমিতে রোপাআমনধানচাষের লক্ষ্যমাত্রানির্ধারণকরাহয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রাধরাহয়েছে মোট ১২৮.৩৬ মেট্রিকটন।


1