LatestsNews
# ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিচারকের কক্ষে বিরিয়ানি খান রাজসাক্ষী জজ মিয়া# গাইবান্ধার ঝিনুকের তৈরী চুন উৎপাদনকারি যুগি পরিবারগুলো এখন বিপাকে# শিক্ষা নীতিমালা অনুমোদন করায় মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের অভিনন্দন# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের। # ফিল্মি স্টাইলে মেহেদিকে ছিনিয়ে নেয়ার পরিকল্পনা, গ্রেফতার ৪# মুন্সীগঞ্জে প্রতিদিন শাপলা তুলে লাখ টাকা আয় করে কৃষক শ্রেণীর লোকেরা# ব্যাচেলর খ্যাত সালমান খান অবশেষে বিয়ের জন্য নায়িকা পাত্রী খুঁজে পেয়েছেন# সন্ত্রাসীদের অতর্কিত হামলায় ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আহত # নকশা জালিয়াতির অভিযোগে কাসেম ড্রাইসেলের ব্যবস্থাপনা পরিচালক তাসভীর-উল-ইসলামকে গ্রেফতার।
আজ বুধবার| ২১ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

গোপালগঞ্জে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের স্বপ্নের কালনা ব্রীজের কাজ শুরু



নিজস্ব প্রতিনিধি, গোপালগঞ্জ

গোপালগঞ্জসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের যাতায়াতের জন্য গুরুত্বপূর্ণ পূর্বাঞ্চলের মধুমতি নদীর কালনা পয়েন্টে অবশেষে ব্রীজ নির্মাণের কাজ শুরু হয়েছে। কালনা ব্রীজটি হবে ছয় লেনের। সড়ক ও জনপথ (সওজ) বিভাগের ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্টের আওতায় এই ব্রীজের নির্মান কাজ শুরু হয়েছে।


সরেজমিনে দেখা গেছে, ভাটিয়াপাড়া কালনা ফেরিঘাটের লাগোয়া দক্ষিণে নির্মিত হবে ব্রীজটি। এর উভয় পাড়ে ব্রীজের মালামাল আনা শুরু হয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠান ও ব্রীজ কর্তৃপক্ষ নড়াইলের মদিনা পাড়ায় ভাড়া বাড়িতে তাদের কার্যালয় স্থাপন করেছে। মদিনা পাড়ার একটু পূর্বে গন্ধবাড়িয়া এলাকায় তাদের থাকার ব্যবস্থা করা হয়েছে।


প্রকল্প সূত্রে জানা গেছে, ছয় লেনের এই ব্রীজটি হবে এশিয়ান হাইওয়ের অংশ। চারটি মূল লেনে দ্রুত গতির এবং দুটি লেনে কম গতির যানবাহন চলাচল করবে। ব্রীজটির দৈর্ঘ্য হবে ৬৯০ মিটার এবং প্রস্থা ২৭ দশমিক ১ মিটার। উভয় পাশে অ্যাপ্রোচ সড়ক হবে ৪ দশমিক ৩০ কিলোমিটার। ব্রীজটি নির্মাণে প্রাথমিক ব্যয় হবে ৯৫৯ কোটি টাকা। পরবর্তীতে ব্রীজের নির্মাণ ব্যয় বাড়তে পারে। জাপান ইন্টারন্যাশনাল কর্পোরেশন এজেন্সির (্জাইকা) অর্থায়নে ব্রীজটি নির্মিত হবে। জাপানের টেককেন কর্পোরেশন ও ওয়াইবিসি এবং বাংলাদেশের আব্দুল মোমেন লি: যৌথ ভাবে এই ব্রীজের ঠিকাদার।


প্রকল্পের ব্যবস্থাপক সুমন সিংহ বলেন, গত ২৪ জুন ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে ব্রীজ কর্তৃপক্ষের কার্যাদেশ চুক্তি স্বাক্ষর হয়েছে। তখন থেকে ৩৬ মাসে অর্থাৎ ৩ বছরের মধ্যে সংশ্লিষ্ট ঠিকাদার এই ব্রীজটির নির্মান কাজ শেষ করবেন। নভেম্বরের প্রথম সপ্তাহে ব্রীজটির পাইলিং শুরু হবে। ডিসেম্বর থেকে ব্রীজের মুল পাইলিং এর কাজ শুরু হবে। এর সাথে সংযোগ সড়কের কাজও চলবে।


ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্টের পরিচালক কে এম আতিকুল হক জানান, বাংলাদেশের মধ্যে সবচেয়ে দৃষ্টি নন্দন ও ব্যতিক্রমী ছয় লেনের ব্রীজ হবে এটি। এমন ব্রীজ দেশে প্রথম নির্মান হচ্ছে বলে তিনি জানান। ব্রীজটি চালু হলে উভয় পাড়ের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০ জেলার মানুষের দুর্ভোগ লাঘব হবে।

এটা এই এলাকার মানুষের স্বপ্নের ব্রীজ। এই ব্রীজ নির্মাণের দাবিতে বহু আন্দোলন কর্মসূচী পালিত হয়েছে। ব্রীজের গুরুত্ব বিবেচনা করে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালের ১৯ ডিসেম্বর নড়াইলে এক নির্বাচনী জনসভায় এ ব্রীজটি নির্মানের প্রতিশ্রুতি দিয়ে ছিলেন। অবশেষে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী এ অঞ্চলের মানুষের স্বপ্নের কালনা ব্রীজ নির্মান কাজ শুরু হয়েছে।


1