LatestsNews
# পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনিয়ম ,রাষ্ট্রদূত সামিনার বিরুদ্ধে অভিযোগের পাহাড়, ক্ষমতার উৎস কী?# ধর্ষণ মামলার বিচার ৬ মাসের মধ্যে শেষ করতে বিচারকদের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।# নৌ-পথে বাংলাদেশ-ভারত-ভুটান ট্রেডের নবযাত্রা# স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল পর্যন্ত রাজধানীতে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচ জন।# ঢামেকে প্রথমবারের মতো অ্যালোজেনিক বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট# গণতন্ত্র পুনরুদ্ধার ও মানুষের অধিকার রক্ষায় ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল # সব ধরনের সমুদ্র সম্পদ অর্থনীতিতে কাজে লাগানোর পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা# ঝিনাইদহ থেকে চীনে রপ্তানি হচ্ছে গরুর ভুঁড়ি ও কুঁচে# হাতিয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ পালিত# খানজাহান আলী থানা নিসচা’র মতবিনিময় সভা# বন্যা পরিস্থিতির আরও অবনতি ॥ নতুন নতুন এলাকা প্লাবিত গাইবান্ধায় ট্রেন চলাচল বন্ধ ॥# মৌলভীবাজারে ক্ষতিগ্রস্থ প্রত্যেক ঘর পাকা করে দেওয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী# কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি ব্রহ্মপূত্রের ভাঙনে রৌমারী-রাজিবপুর প্লাবিত# শিক্ষা সহায়ক স্বপ্নপূরন সংগঠনের উদ্যোগে দরিদ্র দুই শিক্ষার্থীকে সহায়তা প্রদান # শৈলকুপায় কৃকদের নিকট থেকে ধান কিনছেন ইউএনও# ঝিনাইদহ জেলা জুড়েই পোষ্ট অফিসের কর্মচারী কর্মকর্তাদের চলছে বেহালদশা# খুলনার শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতাল অচলাবস্থা রোগী ও তাদের স্বজনদের চরম ভোগান্তি# ময়মনসিংহের মুক্তাগাছায় আমবোঝাই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে ধাক্কা নিহত ২# ভারতের গুজরাটে ১৮ বছরের নিচে মোবাইল নিষিদ্ধ# একই পাঞ্জাবির দামে হেরফেরের দায়ে আড়ংয়ে আবারও পাঞ্জাবি কাণ্ড, ফের জরিমানা
আজ শুক্রবার| ১৯ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

দিনাজপুরের নবাবগঞ্জে অবৈধ ইটভাটার কার্যক্রম শুরু



নবাবগঞ্জ(দিনাজপুর)এম এ সাজেদুল ইসলাম


জনস্বাস্থ্য ও জনবসতি পরিবেশের মারাতœক ক্ষতি জেনেও থেমে নেই অবৈধ ইট পোড়ানোর ব্যবসা। দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার জনবসতি, তিন ফসলি উর্বর আবাদি জমি এমনকি সংরক্ষিত বন এলাকার ভেতরেও পরিবেশের কোন প্রকার ছাড়পত্র ছাড়াই ব্যাঙের ছাতার মতো  গড়ে উঠেছে ইট ভাটা ।

সরকারের কোনো নিয়মনীতির তোয়াক্কা না করে এবং সরকারী আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে ফসলি জমি ও আবাসিক এলাকা এবং বোনের ভিতর গড়ে তোলা হয়েছে এসব বাণিজ্যিক ইট ভাটা। যত্রতত্র গড়ে উঠা ইট ভাটা গুলোতে বে-আইনিভাবে পোড়ানো হচ্ছে বিভিন্ন প্রজাতির ঔষধি , ফলজ ,ও বনজ কাঠ। এর ফলে মারাতœকভাবে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। পরিবেশ হারাচ্ছে তার জীব বৈচিত্র।


উপজেলায় বনের ভেতর, আবাসিক এলাকা ও ফসলি জমিতে গড়ে ওঠা ইটভাটা নিয়ে চলছে শুভঙ্করের ফাঁকি। তারা আইন না মানায় একদিকে বনের গাছ নিধন হচ্ছে, অন্যদিকে গ্রামীণ রাস্তাঘাট ভেঙ্গে চলাচলের অযোগ্য হয়ে পড়ছে। সেই সাথে ভাটার মালিকরা জমির উর্বর মাটি ও পরিবেশ দূষণে ব্যাপক হারে ক্ষতি হচ্ছে। এতে করে কৃষি ফসল উৎপাদন একসময় হুমকির মুখে পড়তে পারে।


সরেজমিন ঘুরে দেখা গেছে, ইট প্রস্তুত ও ভাটা (নিয়ন্ত্রণ) আইনে ফসলি জমি , আবাসিক এলাকায় এবং বন সংলগ্ন জমিতে ইটভাটা না করা বিধান থাকলেও নবাবগঞ্জের অধিকাংশ ইট ভাটা মালিক তা অমান্য করে নিষিদ্ধ এসব এলাকায় গড়ে তুলেছেন অবৈধ ইট ভাটা। এর পাশাপাশি ভাটা গুলোতে কয়লা পোড়ানোর সরকারি নিষেধ-বিধি অমান্য করে কিছু ভাটা জালানি হিসেবে কাঠ পুড়ে থাকে।

এবিষয়ে নবাবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ই্উএনও) মো. মশিউর রহমান জানান, ইত্যোমধ্যেই যেখানেই অবৈধভাবে উত্তলনের চেষ্টা করা হবে  সেখানেই জোরালো অভিযান।সম্প্রতি রামপুর এলাকায় ১৩০ ফিট অবৈধভাবে নির্মিত ইটাভাটা গুড়িয়ে দেয়া হয়েছে। উপজেলায় প্রায় ৩২টি ইটভাটা রয়েছে বলে জানা গেছে।

ভাটা মালিকেরা জানান, গত মৌসুমে আবহাওয়া অনুকুলে না থাকায় এবং বর্তমানে কয়লার মুল্য প্রতি টন দিগুন বৃদ্ধি পাওয়ায় প্রায় ২০ কোটি টাকা ঋনের বোঝা মাথায় নিয়ে শুরু করেছেন ইটভাটার শিল্প এই কারখানা।

উপজেলার ২নং বিনোদনগর ইউনিয়নের পাঠানগঞ্জ বাজার সংলগ্ন জিগজাগ ভাটা মালিক জানান, এ প্রতিষ্টান করতে গিয়ে অনেকে মুল ক্যাশ হারিয়ে সর্বশান্ত হয়ে গেছে। এদিকে এসএমএম ভাটা মালিক মো. নুর আলম জাানান, গত মৌসুমে ইটভাটা পরিচালনা করতে গিয়ে প্রায় ৫ কোটি টাকা ক্ষতিগ্রস্ত হয়েছেন এ পেশায় টিকে থাকায় দায় হয়ে পড়েছে। ইটভাটা মালিকেরা জানান, গত বছরের প্রায় এ উপজেলায় ২০ কোটি টাকার ঋনের বোঝা মাথায় নিয়ে আবারো শুরু হয়েছে ইটভাটা এ শিল্প।


1