LatestsNews
# আমিরাত থেকে বিশাল বিনিয়োগ আসছে বাংলাদেশে# ঈদের খরচ হিসেবে ‘ন্যায্য পাওনা’ চেয়েছিলাম: রাব্বানী# বন্যার কারণ দেখিয়ে পেঁয়াজ রপ্তানির মূল্য প্রায় তিনগুণ বাড়িয়েছে ভারত।# আগামীকাল রাজশাহী যাচ্ছেন প্রধানমন্ত্রী# ছাত্রলীগকে দেওয়া দেড় কোটি টাকার বিষয়টি ‘সাজানো গল্প’: জাবি ভিসি# মন্ত্রিত্ব গেলে আবার সাংবাদিকতায় ফিরব: সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।# নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ, ৮৫ শতাংশ বৃদ্ধি করে নতুন বেতন কাঠামো# টঙ্গীতে যুব উন্নয়ন অধিদপ্তরের অধীনে প্রশিক্ষণকেন্দ্রের জন্য কম্পিউটার সামগ্রী বিতরণ# বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে আজ যুক্ত হচ্ছে চতুর্থ বোয়িং ড্রিমলাইনার # কর ফাঁকির মামলায় গুগলকে ৫৫ কোটি ডলার জরিমানা# মিয়ানমার সেনাবাহিনীর পৃষ্ঠপোষকতায় কক্সবাজারের ক্যাম্পকে ঘিরে বেপরোয়া হয়ে উঠেছে রোহিঙ্গাসন্ত্রাসীরা# অবশেষে কাশ্মীর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো মোদি সরকার# বিশাল সুখবর পেলেন পুলিশ সদস্যরা- কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের কার্যক্রম শুরু # হজ-ওমরাসহ সব ধরনের ভিসা ফি নির্ধারণ করেছে সৌদি# প্রতিহিংসার রাজনীতি করে বিএনপি ও খালেদা জিয়া: তথ্যমন্ত্রী# আগামী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী# আফিফের ব্যাটে লজ্জা এড়িয়ে জয় পেল বাংলাদেশ# প্রধানমন্ত্রী ‘রাজহংস’ উদ্বোধন করবেন মঙ্গলবার# এক কিলোমিটার দৌড়ে ছিনতাইকারী ধরলেন ম্যাজিস্ট্রেট# ৮৬ কোটি টাকার লোভ কাল হলো শোভন-রাব্বানীর!
আজ মঙ্গলবার| ১৭ sep ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

দিনাজপুরের নবাবগঞ্জে অবৈধ ইটভাটার কার্যক্রম শুরু



নবাবগঞ্জ(দিনাজপুর)এম এ সাজেদুল ইসলাম


জনস্বাস্থ্য ও জনবসতি পরিবেশের মারাতœক ক্ষতি জেনেও থেমে নেই অবৈধ ইট পোড়ানোর ব্যবসা। দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার জনবসতি, তিন ফসলি উর্বর আবাদি জমি এমনকি সংরক্ষিত বন এলাকার ভেতরেও পরিবেশের কোন প্রকার ছাড়পত্র ছাড়াই ব্যাঙের ছাতার মতো  গড়ে উঠেছে ইট ভাটা ।

সরকারের কোনো নিয়মনীতির তোয়াক্কা না করে এবং সরকারী আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে ফসলি জমি ও আবাসিক এলাকা এবং বোনের ভিতর গড়ে তোলা হয়েছে এসব বাণিজ্যিক ইট ভাটা। যত্রতত্র গড়ে উঠা ইট ভাটা গুলোতে বে-আইনিভাবে পোড়ানো হচ্ছে বিভিন্ন প্রজাতির ঔষধি , ফলজ ,ও বনজ কাঠ। এর ফলে মারাতœকভাবে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। পরিবেশ হারাচ্ছে তার জীব বৈচিত্র।


উপজেলায় বনের ভেতর, আবাসিক এলাকা ও ফসলি জমিতে গড়ে ওঠা ইটভাটা নিয়ে চলছে শুভঙ্করের ফাঁকি। তারা আইন না মানায় একদিকে বনের গাছ নিধন হচ্ছে, অন্যদিকে গ্রামীণ রাস্তাঘাট ভেঙ্গে চলাচলের অযোগ্য হয়ে পড়ছে। সেই সাথে ভাটার মালিকরা জমির উর্বর মাটি ও পরিবেশ দূষণে ব্যাপক হারে ক্ষতি হচ্ছে। এতে করে কৃষি ফসল উৎপাদন একসময় হুমকির মুখে পড়তে পারে।


সরেজমিন ঘুরে দেখা গেছে, ইট প্রস্তুত ও ভাটা (নিয়ন্ত্রণ) আইনে ফসলি জমি , আবাসিক এলাকায় এবং বন সংলগ্ন জমিতে ইটভাটা না করা বিধান থাকলেও নবাবগঞ্জের অধিকাংশ ইট ভাটা মালিক তা অমান্য করে নিষিদ্ধ এসব এলাকায় গড়ে তুলেছেন অবৈধ ইট ভাটা। এর পাশাপাশি ভাটা গুলোতে কয়লা পোড়ানোর সরকারি নিষেধ-বিধি অমান্য করে কিছু ভাটা জালানি হিসেবে কাঠ পুড়ে থাকে।

এবিষয়ে নবাবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ই্উএনও) মো. মশিউর রহমান জানান, ইত্যোমধ্যেই যেখানেই অবৈধভাবে উত্তলনের চেষ্টা করা হবে  সেখানেই জোরালো অভিযান।সম্প্রতি রামপুর এলাকায় ১৩০ ফিট অবৈধভাবে নির্মিত ইটাভাটা গুড়িয়ে দেয়া হয়েছে। উপজেলায় প্রায় ৩২টি ইটভাটা রয়েছে বলে জানা গেছে।

ভাটা মালিকেরা জানান, গত মৌসুমে আবহাওয়া অনুকুলে না থাকায় এবং বর্তমানে কয়লার মুল্য প্রতি টন দিগুন বৃদ্ধি পাওয়ায় প্রায় ২০ কোটি টাকা ঋনের বোঝা মাথায় নিয়ে শুরু করেছেন ইটভাটার শিল্প এই কারখানা।

উপজেলার ২নং বিনোদনগর ইউনিয়নের পাঠানগঞ্জ বাজার সংলগ্ন জিগজাগ ভাটা মালিক জানান, এ প্রতিষ্টান করতে গিয়ে অনেকে মুল ক্যাশ হারিয়ে সর্বশান্ত হয়ে গেছে। এদিকে এসএমএম ভাটা মালিক মো. নুর আলম জাানান, গত মৌসুমে ইটভাটা পরিচালনা করতে গিয়ে প্রায় ৫ কোটি টাকা ক্ষতিগ্রস্ত হয়েছেন এ পেশায় টিকে থাকায় দায় হয়ে পড়েছে। ইটভাটা মালিকেরা জানান, গত বছরের প্রায় এ উপজেলায় ২০ কোটি টাকার ঋনের বোঝা মাথায় নিয়ে আবারো শুরু হয়েছে ইটভাটা এ শিল্প।


1