LatestsNews
# গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটে মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য # এডিসের লার্ভা ধ্বংসে বাড়ি বাড়ি অভিযানে নগরবাসীর অসহযোগিতার অভিযোগ# চামড়া নিয়ে টানাপোড়েন থামছেই না - নিয়মিত ক্রেতাদের তৎপরতা দেখা যায়নি। # কাশ্মীর ইস্যুতে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিবৃতি প্রকাশ# দাবি-দাওয়া মানলেই মিয়ানমারে ফিরবে রোহিঙ্গারা# ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিচারকের কক্ষে বিরিয়ানি খান রাজসাক্ষী জজ মিয়া# গাইবান্ধার ঝিনুকের তৈরী চুন উৎপাদনকারি যুগি পরিবারগুলো এখন বিপাকে# শিক্ষা নীতিমালা অনুমোদন করায় মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের অভিনন্দন# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের।
আজ রবিবার| ২৫ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

পতনী তলায় আমণের বাম্পার ফলন দাম কম হওয়াই হতাশ কৃষকেরা !



মাসুদ রানা,পতনী তলা (নওগাঁ) প্রতিনিধি :

শষ্যভান্ডার খ্যাত নওগাঁর উত্তরের উপজেলা পতনী তলায় এবার রোপা আমন লক্ষ্যমাত্রার চেয়ে বেশী চাষাবাদ হয়েছে, ফলনও বাম্পার হয়েছে । পুরোদমে শুরু হয়ে গেছে আমন ধান কাটামাড়ই া , বিস্তৃত দিগন্ত জুড়ে ফসলের মাঠে সোনালী রংয়ের আমণ ধানের মৌ মৌ গন্ধ , সোনলী ধান ঘরে আসলেও খুশি নয় পতনী তলার কৃষকেরা বিশেষ করে র্বগাচাষীরা । অনেক আশা আর স্বপ্নে বুক বেধেছিল তারা, তবে যে স্বপ্ন আর আশায় বুক বেধেছিল তা আর পুরন হচ্ছে না বাজারে ধানের দাম কম থাকায় ।


গত বছর আমণ ধান কাটার সময় দাম ছিল ৯০০-১০০০ টাকা মণ আর এবার ৬০০-৭০০ টাকা মণ ,একাধিক কৃষক জানায় খরচ বাদ দিয়ে কোন লাভই থাকবে না । প্রতি বিঘা জমিতে খরচ হয়েছে ৭৫০০-৮৫০০ টাকা ।


কৃষি অফিস সূত্রে জানা যায় উপজেলায় ৭০% ধান কাটা শেষ হয়েছে , ৭ দিনের মধ্যেই পুরোদমে ধান কাটা শেষ হবে হবে ,উপজেলায় এবার চাষ হয়েছে র্স্বনা ৫,ব্রি-ধান , কাটারী ,৩৪, ব্রি-ধান ৪৯,ব্রি-ধান ৫১,৫২,৫৬,৬২ ও ব্রি-ধান ৭১ , চিনি আতব জাতের ধান। উপজেলায় ১১ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভা (নজিপুর )’র রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২০১৪৫ হেক্টর কিন্তু চাষ হয়েছে ২৭৭৮০ হেক্টর উৎপাদন লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে রোপন হয়েছে ৭৬৩৫ হেক্টর


সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকায় গিয়ে দেখা গেছে, পতনী তলায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে।
উপজেলার নাদৌড় গ্রামের র্বগাচাষী কৃষক হাবিবুর রহমান জানান ১২ বিঘা জমিতে আমনের আবাদ করেছিলেন ,র্অধেক ধান কাটা হয়েছে ,ফলন ভাল হয়েছে কিন্তু দাম কম হওয়াই তিনি হতাশ ! জমিওয়ালাকে ধান দেওয়ার পর তার আর কিছুই থাকছেনা , তিনি আরও জানান বিভিন্ন এনজিও প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে লাভের আশায় আমণ ফসল করেছিলাম এখন লাভ তো দুরের কথা পাওনাদারের টাকা পরিশোধ কি ভাবে করবো তাই চোখে সরিষার ফুল দেখছি ।


একই গ্রামের র্কষক সামসদ্দীন জানান ৬.৫০ বিঘা জমিতে জমিতে র্স্বনা ৫ জাতের ধান চাষ করেছেন , ফলনও ভাল হয়েছে বিঘাপ্রতি ২০-২৮ মণ হয়েছে কিন্তু বাজারে ধানের দাম কম হওয়াই কোন রকম খরচ উঠতে পারে । র্বগাচাষী লোকমান জানান সে ৭ বিঘা জমিতে আমণ চাষ করেছেন ফলন ভাল হলেও ধানের দাম কম হওয়াই জমির মালিক কে ধান দেওয়ার পর কিছুই লাভ থাকবে না ।

হাবিবুর , সামসদ্দীন ও লোকমানের মতো হাজারো কৃষকের অভিযোগ তাদের মাথার ঘাম পায়ে ফেলে কষ্টার্জিত ফসলের নায্য মূল্য দেয়া হোক নয়তো উন্নয়নের বাংলাদেশে কৃষকের ভাগ্যে অবনতি ।


উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ প্রকাশ চন্দ্র সরকার জানান, এবার উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশী হয়েছে আমনের চাষাবাদ ফলনও বাম্পার হয়েছে কারন হিসাবে তিনি বলেন গত বন্যায় কৃষকদের ব্যপক ক্ষতি হয়েছিল সেই ক্ষতি পোষিয়ে নিতেই কৃষকেরা ঝুকেছে আমন চাষে সময়মত ও পরিমানমত বৃষ্টিপাত, সার-বীজ-কীটনাশকের প্রাপ্যতা, কৃষি অফিসের কর্মকর্তাদের কর্মতৎপরতা , কৃষি অফিসের উদ্যোগে কৃষকদের আধুনিক চাষাবাদের উপর প্রশিক্ষণ সঠিক পরার্মশ প্রদান মাঠ পরির্দশন অব্যাহত ছিল , র্বতমানে বাজাওে ধানের দাম কম ,তবে র্কতন মৌসুমের পরে যদি বাজারে দর ভাল থাকে তাহলে কৃষকেরা লাভবান হবে ।


1