LatestsNews
# পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনিয়ম ,রাষ্ট্রদূত সামিনার বিরুদ্ধে অভিযোগের পাহাড়, ক্ষমতার উৎস কী?# ধর্ষণ মামলার বিচার ৬ মাসের মধ্যে শেষ করতে বিচারকদের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।# নৌ-পথে বাংলাদেশ-ভারত-ভুটান ট্রেডের নবযাত্রা# স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল পর্যন্ত রাজধানীতে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচ জন।# ঢামেকে প্রথমবারের মতো অ্যালোজেনিক বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট# গণতন্ত্র পুনরুদ্ধার ও মানুষের অধিকার রক্ষায় ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল # সব ধরনের সমুদ্র সম্পদ অর্থনীতিতে কাজে লাগানোর পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা# ঝিনাইদহ থেকে চীনে রপ্তানি হচ্ছে গরুর ভুঁড়ি ও কুঁচে# হাতিয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ পালিত# খানজাহান আলী থানা নিসচা’র মতবিনিময় সভা# বন্যা পরিস্থিতির আরও অবনতি ॥ নতুন নতুন এলাকা প্লাবিত গাইবান্ধায় ট্রেন চলাচল বন্ধ ॥# মৌলভীবাজারে ক্ষতিগ্রস্থ প্রত্যেক ঘর পাকা করে দেওয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী# কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি ব্রহ্মপূত্রের ভাঙনে রৌমারী-রাজিবপুর প্লাবিত# শিক্ষা সহায়ক স্বপ্নপূরন সংগঠনের উদ্যোগে দরিদ্র দুই শিক্ষার্থীকে সহায়তা প্রদান # শৈলকুপায় কৃকদের নিকট থেকে ধান কিনছেন ইউএনও# ঝিনাইদহ জেলা জুড়েই পোষ্ট অফিসের কর্মচারী কর্মকর্তাদের চলছে বেহালদশা# খুলনার শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতাল অচলাবস্থা রোগী ও তাদের স্বজনদের চরম ভোগান্তি# ময়মনসিংহের মুক্তাগাছায় আমবোঝাই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে ধাক্কা নিহত ২# ভারতের গুজরাটে ১৮ বছরের নিচে মোবাইল নিষিদ্ধ# একই পাঞ্জাবির দামে হেরফেরের দায়ে আড়ংয়ে আবারও পাঞ্জাবি কাণ্ড, ফের জরিমানা
আজ শুক্রবার| ১৯ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

কৃষি ফসল উৎপাদন বৃদ্ধিতে নবাবগঞ্জে বায়োচার বিষয়ক মতবিনিময় সভা



এম এ সাজেদুল ইসলাম নবাবগঞ্জ (দিনাজপুর)

মঙ্গলবার সকাল ১১টায় দিনাজপুরের নবাবগঞ্জে কৃষি ফসল উৎপাদন বৃদ্ধিতে বায়োচার বিষয়ক একমত বিনিমিয় সভা দাউদপুর সিসিডিবি ও নিউটেশন কো অর্ডিনেটর পার্থ প্রতিম সেন এর সভাপতিত্বে উপজেলা কৃষি কর্মকর্তার দপ্তরের হলরুমে আলোচনা সভা অনুষ্টিত হয়।

এতে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা আবু রেজা মো. আসাদুজ্জামান। বায়োচার প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার কৃষ্ণ কুমার সিংহ , মিডিয়া কর্মী এম রুহুল আমিন প্রধান , হাফিজুর রহমান মিলন ও মাহবুবুর রহমান,  মার্কেটিং ফেসিলেটর মনজুরুল ইসলাম, সিনিয়র কিচেন কাউন্সিলর শেফালি মার্ডি, স্টিফানে হেমরম, কৃষক জাহিদুল ইসলাম, এডওয়ার্ড সরেন আবদুর রহিম মিয়া প্রমুখ।

বায়োচার প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার কৃষ্ণ কুমার সিংহ বলেছেন, কৃষি ফসল উৎপাদন বৃদ্ধিতে বায়োচার জমিতে প্রয়োগ লাভজনক। প্রতি শতকে ৬ কেজি বায়োচার প্রয়োাগ করলে স্থায়ীভাবে জমির চাহিদা মিটবে। পরিবেশ বান্ধব আখা চুলায় কাঠ , বনজ খড়ি জালানি হিসেবে রান্না করতে নারীরা যেমন সাচ্ছন্দ বোধ করবে ধুয়া থাকবে না মোট কথা পরিবেশ বান্ধব চুলায় রান্নার ফলে সাশ্রয় হবে জালানি।

আর এখান থেকেই পাওয়া যাবে বায়োচার। যা পরবর্তিতে গৃহিনিদের কাছ থেকে ক্রয় করে নেয়া হবে। এর কারনে বাড়তি উপার্জণ করতে পারবে গৃহিনিরা। উপজেলা কৃষি কর্মকর্তা জানান, বায়েচার ব্যবহার ও কৃষি ফসল উৎপাদনে ইউনিয়ন পর্যায়ের উপ সহকারি কৃষি কর্মকর্তাদের মাধ্যমে কৃষকদের মাঝে এর গুনাগুন ও সফলতা তুলে ধরা হবে। এক্ষেত্রে সিসিডিবির দাউদপুর এরিয়া অফিসের কো অডিনেটর কৃষি বিদ পার্থ প্রতিম সেন জানান, বায়োচার প্রকল্পকে জনপ্রিয় করতে সমাজের কৃষক সহ সর্বস্তরের সুশিল সমাজের মাঝে সচেতনতা সৃষ্টি করতে হবে।


1