LatestsNews
# গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটে মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য # এডিসের লার্ভা ধ্বংসে বাড়ি বাড়ি অভিযানে নগরবাসীর অসহযোগিতার অভিযোগ# চামড়া নিয়ে টানাপোড়েন থামছেই না - নিয়মিত ক্রেতাদের তৎপরতা দেখা যায়নি। # কাশ্মীর ইস্যুতে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিবৃতি প্রকাশ# দাবি-দাওয়া মানলেই মিয়ানমারে ফিরবে রোহিঙ্গারা# ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিচারকের কক্ষে বিরিয়ানি খান রাজসাক্ষী জজ মিয়া# গাইবান্ধার ঝিনুকের তৈরী চুন উৎপাদনকারি যুগি পরিবারগুলো এখন বিপাকে# শিক্ষা নীতিমালা অনুমোদন করায় মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের অভিনন্দন# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের।
আজ রবিবার| ২৫ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

বড় জয় নিয়ে আবারো সরকার গঠন করছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট।



বড় জয় নিয়ে আবারো সরকার গঠন করছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। রোববার (৩০ ডিসেম্বর) অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভূমিধ্বস জয় পেয়েছে তারা। ফলে টানা তৃতীয় বারের মতো সরকার গঠনের সুযোগ থাকছে আওয়ামী লীগ সভাপতি এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

আওয়ামী লীগ ও শেখ হাসিনার রেকর্ড:
শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ নিয়ে চতুর্থ বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে। এবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পেলে শেখ হাসিনা বাংলাদেশের ইতিহাসে নতুন রেকর্ড গড়বেন। এর আগে তিনবার প্রধানমন্ত্রী ছিলেন খালেদা জিয়া। তৃতীয় বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন শেখ হাসিনাও। এবার শেখ হাসিনার সুযোগ থাকছে চতুর্থ বারের মতো সরকার প্রধান হওয়ার।

১৯৯১ সালে পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে ১৩৪টি আসনে জয়ী হয়ে খালেদা জিয়ার নেতৃত্বে সরকার গঠন করে বিএনপি। সেবার ৮৫টি আসনে জয়লাভ করে আওয়ামী লীগ। আর জাতীয় পার্টি পায় ৩৬টি আসন। অন্যান্য রাজনৈতিক দল এবং স্বতন্ত্র প্রার্থীরা পান বাকি ৩৬টি আসন। সেবার দুই প্রধান দলের ভোটের ব্যবধান খুবই কম ছিল। গৃহীত ভোটের ৩০.৮ শতাংশ পেয়েছিল আওয়ামী লীগ। আর বিএনপি পেয়েছিল ৩০.৮১ শতাংশ।

১৯৯৬ সালে অনুষ্ঠিত ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ব্যাপক বিতর্ক তৈরি হয়। অধিকাংশ রাজনৈতিক দলই ওই নির্বাচন বর্জন করেছিল। সেবার ভোট পড়েছিল মাত্র ২১ শতাংশ। ওই নির্বাচনে ৩০০ আসনেই জয়লাভ করে বিএনপি। পরে ব্যাপক আন্দোলনের মুখে ওই বছরই জুনে নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হয়। সপ্তম সংসদ নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে ১৪০ আসনে জয়লাভ করে প্রথমবারের মতো ক্ষমতায় আসে আওয়ামী লীগ। সেবার বিএনপি পায় ১০৪টি আসন। আর ২৯টি আসনে জয়লাভ করে জাতীয় পার্টি।

২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে ১৮৯টি আসনে জয় পায় বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোট। সেবার আওয়ামী লীগ ৫৯ এবং জাতীয় পার্টি ১৪ এবং অন্যরা ২৮টি আসনে জয়লাভ করে।


সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত ৯ম জাতীয় সংসদ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। ২০০৮ সালের ওই নির্বাচনে ২৩০টি আসনে জয় পায় তারা। অপরদিকে ভরাডুবি হয় বিএনপির। তারা জয় পায় ৩০টি আসনে। আর জাতীয় পার্টি পায় ২৭টি আসন। ২০১৪ সালের ১০ম সংসদ নির্বাচনে আরো বড় জয় নিয়ে ক্ষমতা ধরে রাখে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। এবার তারা পায় ২৩৪টি আসন। অপরদিকে জাতীয় পার্টি পায় ৩৪ আসন। নির্দলীয় সরকারের দাবিতে ভোট বর্জন করে বিএনপি নেতৃত্বাধীন জোট। ফলে প্রথমবারের মতো সংসদে বিরোধীদল হিসেবে আবির্ভূত হয় জাতীয় পার্টি।

রোববার অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও সরকারের ধারাবাহিকতা অক্ষুণ্ণই থাকছে। এবার ড. কামাল হোসেনের নেতৃত্বে ঐক্যফ্রন্টের হয়ে নির্বাচনে অংশ নেয় বিএনপি। তবে ভোটে একেবারেই সুবিধা করতে পারেনি তারা।


1