LatestsNews
# সোনাগাজী পুলিশের কাছে হস্তান্তর ওসি মোয়াজ্জেমকে# নিউইয়র্ক বইমেলার ‘আজীবন সম্মাননা’ পেলেন ফরিদুর রেজা সাগর# পলিথিন ডাক্তার, এইচএসসি পাসে এমবিবিএস চিকিৎসক # এজলাস থেকে হঠাৎ মাটিতে পড়ে গেলেন বিচারক, অতঃপর...# সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বোন শ্রমিক নির্যাতনের দায়ে কাঠগড়ায়# ভয়াবহ বৈদ্যুতিক বিপর্যয়ের কারণে বিদ্যুৎহীন হয়ে পড়েছেন আর্জেন্টিনা ও উরুগুয়ের ৪ কোটি বাসিন্দা।# বাংলাদেশ পেল বিশ্ব চ্যাম্পিয়নের স্বাদ# তেল ট্যাঙ্কারে হামলা : ইরানকে জড়িয়ে মার্কিন অভিযোগ প্রত্যাখ্যান# বরিশালে প্রশ্নফাঁস চক্রের দুই সদস্য গ্রেফতার# নোয়াখালী সদর উপজেলা পরিষদ নির্বাচনে ইভিএম পদ্ধতিতে পরীক্ষামূলক ভোট গ্রহণ# ঝিনাইদহে পৃথক সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত, আহত ১# ডিআইজি মিজানকে গ্রেফতার না করায় উদ্বেগ জানিয়েছেন আপিল বিভাগ।# প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর নবম ওয়েজবোর্ডের চূড়ান্ত বাস্তবায়ন ঘোষণা করা হবে।# ৭২ ঘণ্টার মধ্যে মানহীন ২২টি পণ্য বাজার থেকে সরানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।# চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সামনে রানের পাহাড় দাঁড় করিয়েছে ভারত ৫ উইকেটে তারা করে ৩৩৬ রান।# রাজধানীর ধানমন্ডি পপুলার হাসপাতালের এক চিকিৎসকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ# নড়াইলে শিক্ষকের ওপর হামলার প্রতিবাদে ছাত্রদের অবস্থান কর্মসূচিতে বাধা, পিস্তল উচিয়ে ভীতি প্রদর্শন# পঞ্চগড়ের বাংলাবান্ধা-ফুলবাড়ি সীমান্ত চেকপোস্ট দিয়ে ভারতে পাচার করা ৬ কিশোরীকে বাংলাদেশে ফেরত# কুড়িগ্রামের উলিপুরে নারী উদ্যোক্তার কারণে ৭শ’ নারী পেল কর্মসংস্থানের সুযোগ# চট্টগ্রাম বন্দরে সংঘর্ষে জোড়া লেগে যাওয়া জাহাজ দু'টির অংশ বিশেষ কেটে আলাদা করা হয়েছে।
আজ সোমবার| ১৭ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

নড়াইলের কালিয়া উপজেলায় ৪০ দিনের কর্মসূচির নামে চলছে হরিলুট-১



এম শিমুল খান, কালিয়া থেকে ফিরে

নড়াইল জেলার কালিয়া উপজেলার পহরডাঙ্গা ইউনিয়নের অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির ৪০ দিনের কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের বিভিন্ন প্রকল্পে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির অভিযোগ পাওয়া গেছে।

এ ছাড়াও ওই সকল ইউপিতে বরাদ্দকৃত শ্রমিকের অর্ধেক শ্রমিক  দিয়ে বিভিন্ন প্রকল্পে কাজ করিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ রয়েছে প্রকল্প বাস্তবায়নকারিদের বিরুদ্ধে।

সরেজমিন গিয়ে দেখা যায়,উপজেলার পহরডাঙ্গা  ইউনিয়নে ৪০ দিনের কর্মসৃজন কর্মসূচির ৩টি প্রকল্প বাস্তবায়নের জন্য ৭৩ জন শ্রমিক বরাদ্দ দেয়া হয়।  ক্ষতিগ্রস্থ কাঁচা সড়ক মেরামতের জন্য কাগজ কলমে ৭৩ জন শ্রমিক থাকলেও প্রকল্প গুলোতে ঘুরে দেখা যায় ভিন্ন চিত্র। ইউনিয়নের ১নং ওয়ার্ড পাখিমারা গ্রামে কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পেরর কাজের জন্য ২৩ জন শ্রমিকের কথা থাকলেও সেখানে কাজ করছে মাত্র ৭ জন শ্রমিক। তবে ওই ওয়ার্ডেও (পিআইসি) ইউপি সদস্য জেফরুল বলেন, উপরের নির্দেশের কারনে কম শ্রমিক দিয়ে কাজ করানো হচ্ছে । ইউনিয়নের ৪ নং ওয়ার্ড সরষপুর গ্রামে ২০ জন শ্রমিকের কাজ দেখানো হলেও কাজ করছে মাত্র ৮ জন । ৯ নং ওয়ার্ড চাপাইল মধুপুর  গ্রামে অতি দরিদ্রদের কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের কাজে গিয়ে দেখা যায়, বরাদ্দকৃত ৩০ জনের মধ্যে উপস্থিত মাত্র ৮ জন। ওই ওয়ার্ডে প্রাইমারি স্কুলের ছাত্র শিশু শ্রমিক দিয়ে কাজ করানো হচ্ছে। পিআইসি ইউপি সদস্য টিপু ভূঁইয়ার কাছে শিশু শ্রমিক দিয়ে কাজ করানোর বিষয় জানতে চাইলে তিনি এ ব্যাপারে কোন কথা বলতে রাজি হননি।

ওই প্রকল্পের তদারকির দায়িত্বে থাকা ট্যাগ অফিসার উপ সহকারি কৃষি কর্মকর্তা স্বপন কুমার মিত্রের ব্যবহৃত মোবাইল-০১৭২৮৪৪৪৬৯৩ নম্বরে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি এখন ঢাকাতে আছি। আমি গেলে সবাইকে কাজে দেখতে পাই।

কালিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে ৪০ দিনের কর্মসংস্থান কর্মসূচির প্রকল্পে অনিয়ম দূর্নীতি প্রসঙ্গে জানতে চাইলে কালিয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন  কর্মকতা মো: শাহিদুল ইসলাম জানান, যে সব প্রকল্পের বিরুদ্ধে অভিযোগ উঠেছে সে সব প্রকল্পে অনুপস্থিত শ্রমিকের হাজিরা বিল দেয়ার সময় কেটে দেয়া হবে। একই সাথে সকল প্রকল্প গুলি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

ইউনিয়নের ৯নং ওয়ার্ড চাপাইল মধুপুর গ্রামের নাম প্রকাশে অনিচ্ছুক, একাধিক শ্রমিকদের অভিযোগ শুক্র ও শনিবার সরকারী নিয়ম অনূর্যায়ী ছুটি থাকলেও দায়িত্বরত ইউপি সদস্যরা তাদের দিয়ে সপ্তাহে ৩/৪ দিন কাজ করায় অথচ নিয়ম অনূর্যায়ী ৫ দিন করানোর কথা থাকলে বাকি ২/৩ দিনের মজুরী আমরা পাইনা বলেও  জানান তারা। 

স্থানীয়দের অভিযোগ, ওই সকল প্রকল্প বাস্তবায়নের শুরুর প্রথম থেকেই ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যরা মিলে বরাদ্দকৃত শ্রমিকের বিপরীতে কম শ্রমিক দিয়ে কাজ করিয়ে সরকারী বরাদ্দের টাকা নিজেদের মধ্যে ভাগ বাটয়ারা করে নিচ্ছে।

এ বিষয়ে কথা বলার জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোকাররম হোসেন (হিরু) ব্যবহৃত মোবাইল ০১৭১২১০৯৮৯৩ নম্বরে বার বার যোগাযোগ করা হলেও  তিনি ফোনটি রিসিভ করেননি।

এ বিষয়ে কালিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা নাজমুল হুদা বলেন, আমরা তদন্ত করে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।


1