LatestsNews
# এবছর শিক্ষা খাতে বাজেটের আকার বাড়লেও তা শতাংশে কমেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।# পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে বাংলাদেশি ও চীনা শ্রমিকদের মধ্যে সংঘর্ষে ৮ চীনা শ্রমিক আহত হয়েছেন।# দেশে ফলের উৎপাদন বাড়াতে প্রতিনিয়ত চলছে নানা গবেষণা- কৃষকদের উৎসাহিত করতে যত আয়োজন# মোবাইল ফোনে বাংলায় এসএমএস (মেসেজ) পাঠালে খরচ অর্ধেক ছাড় দেয়া হবে।# বিএনপির স্থায়ী কমিটির সদস্য হলেন সেলিমা ও টুকু# মানুষের খাদ্য তালিকার প্রাণীর এসব খাবার এ যেন মানুষ মারার কারখানা# রাজধানীর বায়তুল মোকাররম মার্কেটে আগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।# আমিরাতে প্রথম বাংলাদেশির গোল্ডেন ভিসা অর্জন# 'মোবাইল রিচার্জে শুল্ক বাড়ানোয় ক্ষতিগ্রস্ত হবে ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা'# কামারখন্দ উপজেলা পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী শহিদুল্লাহ সবুজ নির্বাচিত# লাকসামে স্কুলছাত্রী ধর্ষনের শিকার, ধর্ষনকারী গ্রেপ্তার# দেশে সুষ্ঠু নির্বাচন হওয়া কঠিন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম।# রাজধানীতে বিশৃঙ্খলভাবে দেয়াল লিখন ও গাছে বিজ্ঞাপন লাগালে কঠোর ব্যবস্থা'# পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের শেষ বা পঞ্চম ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে এখন চলছে গণনা।# খালেদা জিয়ার মুক্তির বিষয়টি নির্ভর করছে আদালতের ওপর।# রাজধানীর কল্যাণপুরের রাজিয়া পেট্রোল পাম্পে আগুন নিয়ন্ত্রণে এসেছে।# সালথায় জাতীয় শিক্ষা সপ্তাহে বিভিন্ন স্কুল কলেজের ছাত্র শিক্ষকদের মাঝে পুরস্কার বিতরন# ঝিনাইদহে মসজিদের মোয়াজ্জিনকে কুপিয়ে ও গলাকেটে হত্যা !# অবশেষে বড় অংকের অর্থের বিনিময়ে মিশরের ইজিপ্ট এয়ার থেকে লিজ নেয়া নষ্ট দুটি উড়োজাহাজ ফেরত দেয়া হচ্ছে।# শুধু সেমির আশা বাঁচিয়ে রাখার জন্যই নয়, দলের আত্মবিশ্বাস ফিরে পাওয়ার জন্য জয়ই দরকার ছিল
আজ বুধবার| ১৯ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

লালমনিরহাটে নানা জাতের ফুল চাষ করে আঃ রশীদ রুপন স্বাবলম্বী



মোঃ মামুনুর রশিদ (মিঠু), লালমনিরহাট

লালমািনরহাটে নানা জাতের বাহারী ফুল চাষ করে শিক্ষিত-অশিক্ষিত বেকার যুবকদের নিয়ে রুপন ফুল বিতানের মালিক মো: আব্দুর রশীদ রুপন এখন অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হয়েছেন। জেলার মোট জনগোষ্ঠীর প্রায় ৯০% লোক শিক্ষিত।

প্রতি বছর এ জেলায় বেকার যুবকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। লালমনিরহাট পৌরসভা ও পাটগ্রাম পৌরসভা ছাড়াও প্রত্যন্ত অঞ্চলে শিক্ষিত বেকারের সংখ্যা তুলনামূলকভাবে বেশি হওয়ায় কর্মসংস্থানের অভাবে অনেক শিক্ষিত যুবকই ঢাকায় পাড়ি জমায়েছে। কেউ বা ভিটে বাড়ী বিক্রি করে বিদেশ যাওয়ার আকাঙ্খায় আদম ব্যাপারিদের হাতে অর্থ খোয়া দিয়ে নিঃস্ব হয়েছে।

কেউ বা অর্থের জন্য রিক্সা, ভ্যান গাড়ী চালাতে দ্বিধা করত না। বিগত কয়েকবছর যাবত দেশব্যপী ফুল চাষ বিস্তার লাভ করলে এর ছোয়া লাগে লালমনিরহাটে। রুপন ফুল বিতানের মালিক মোঃ আব্দুর রশীদ রুপন এ প্রতিবেদককে জানান লালমনিরহাট সদর উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়নের জেলখানা রোডস্থ তেলিপাড়া মৌজায় ৩০ শতাংশ জমি লিজ নিয়ে প্রায় ১ লক্ষ টাকা খরচ করে গাঁদা, চন্দ্রমল্লিকা, গ্লাডিওলাস, গোলাপ, জারবারা, ক্যারেন্ডুলা, স্টার, সূর্যমুখী (হাইব্রিড), বল, কামিনী পাতাসহ নানা জাতের বাহারি ফুল নিজে চাষ করে। শহরের মিশন মোড় এলাকায় ফুলের দোকান দিয়ে খুচরা ও পাইকারি ভাবে ফুল বাজারজাত করছেন। তিনি জানান, প্রায় ১ লক্ষ টাকা খরচ হয়েছে।

বর্তমান ফুলের বাম্পার ফলন হওয়ায় তার চোখে মুখে আনন্দ আর উল্লাস। তার এ ফুল বাগান থেকে ২ লক্ষাধিক টাকা আয় হবে বলে তিনি আশাবাদী। ফুল বাগানে এবং বিক্রয় কেন্দ্রে কয়েকজন যুবক কাজ করে। তাদের যেমন প্রতিদিন ৩০০ টাকা হারে মজুরী প্রদান করছেন তেমনটা সমাজ থেকে বেকারত্বের অভিশাপ থেকে মুক্ত করছেন। তিনি নিজে এবং বেকার কয়েকজন যুবককে নিয়ে অন্যের উপর নির্ভরশীল না থেকে তিনি একজন সফল ফুলচাষী ও ফুল ব্যবসায়ী হিসেবে গর্ববোধ করেছেন। তার মতে, ফুল চাষ ও ব্যবসা লাভজনক। অন্যকেউ চাষ বা ব্যবসায়ী হতে চাইলে তাদেরকে পরামর্শ দিতে অতি সরলমনা এ যুবকটি অনেকটা স্বাচ্ছ্যন্দে এ প্রতিবেদককে ফুল বিষয়ে তথ্য দিয়ে বেকার যুবকদের বসে না থেকে অল্প পুঁজিতে ফুল চাষের আহ্বান জানান। তিনি ফুল চাষ ও ব্যবসা করে স্বাবলম্বী দীর্ঘ ১৩ বছর ধরে তিনি এ ব্যবসার সাথে জড়িত।

তার মতে কেউ পরামর্শ চাইলে ০১৭২২-৩৯৯৬২৯ নম্বরে যোগাযোগ করলে তিনি সার্বিক সহযোগিতা করবেন। তার উৎপাদিত ফুল লালমনিরহাট জেলার চাহিদা মিটিয়ে অন্য জেলাগুলোতেও সরবরাহ করছেন বলে তিনি জানান। যেসব জমিতে শাক-সবজি চাষ করা হয় সেসব জমি হলো ফুল চাষের উপযোগী, এতে শুধু গোবর বা জৈব সার এবং পানি ব্যবহার করা হয়। আর মাঝে-মধ্যে কীটনাশক দিয়ে স্প্রে করতে হয়। তবে শীত মৌসুমে ফুল চাষ শুরু হয় নভেম্বর মাসে। আর খরা মৌসুমে ফেব্রুয়ারীর প্রথম সপ্তাহ ফুল চাষের জন্য উপযুক্ত সময়।


1