LatestsNews
# আবরার ফাহাদ হত্যা মামলা বিচারের জন্য প্রস্তুত# আবুধাবির ‘সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ড’ বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী# আশুলিয়ার গোকুলনগরে জঙ্গি আস্তানা ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী# আমেরিকা যাচ্ছেন শাকিব খান # হাতে ১৪টি সেলাই নিয়েই খেলতেমাঠে নেমেছেন মাশরাফি# ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের তীব্র উত্তেজনা# পোশাক খাতের বাইরে সম্ভাবনাময় অন্যখাতে সরকারি পৃষ্ঠপোষকতায় ঘাটতি আছে।# ঢাকার বিদায় বিপিএল থেকে# ঢাকা সিটি নির্বাচনে সরকার হস্তক্ষেপ করবে না : সেতুমন্ত্রী# মধ্যপ্রাচ্য বা পশ্চিম এশিয়ায় কোনও ধরনের সংঘাত হলে বিশ্বের জন্য একটা বিপর্যয়কর অবস্থা অপেক্ষাকরছে : পুতিন# চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ চলছে# ড. ইউনূসকে আদালতে হাজিরের নির্দেশ# সিটি করপোরোশন নির্বাচনে মন্ত্রী-এমপিদের প্রচার নিষিদ্ধ করতে পরিপত্র জারির দাবি জানিয়ে ইউও নোট লিখেছেন নির্বাচন কমিশনার# সিঁড়ি দিয়ে হেঁটে ওঠা-নামার উপকারিতা# ফরম পূরণে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ ভিকারুননিসায়# জীবন বাঁচাতে সাগরে ঝাঁপিয়ে পড়লেন অস্কারজয়ী অভিনেতা লিওনার্দো ডি–ক্যাপ্রিও# এখনই আর্নেস্তো ভালভার্দেকে বিদায় করছে না বার্সেলোনা কর্তৃপক্ষ# উত্তেজনার বিষবাষ্প ছড়িয়ে পড়ে মধ্যপ্রাচ্যজুড়ে# ২০২০ সালে প্রবৃদ্ধি হবে আড়াই শতাংশ : বিশ্বব্যাংক# ইশরাক হোসেনের বাসায় গিয়ে নৌকায় ভোট চাইলেন আওয়ামী লীগের সমর্থিত মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস
আজ রবিবার| ১৯ জানুয়ারী ২০২০
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

ধামইরহাটে আলুর বাম্পার ফলনে কৃষক খুশি, গ্রামের আলু মেটাচ্ছে শহরের চাহিদা



ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি

নওগাঁর ধামইরহাটে আলুর বাম্পার ফলন হওয়ায় কৃষককুল খুশি, গ্রাম থেকে উৎপাদিত এইসব আলু মেটাচ্ছে শহরের চাহিদা। উপজেলার চকবদন গ্রামের শফিকুর রহমানের ছেলে আলুচাষী ওবায়দুল হক জানান, তার প্রতি একরে আলু চাষাবাদ করতে খরচ হয়েছে ৪০ থেকে ৪২ হাজার টাকা। একরপ্রতি আলু পেয়েছেন ১২০ মনের অধিক, যা বিক্রয় করেছেন লক্ষাধিক টাকায়, স্বল্পমুল্যে সার-সেচ সুবিধা ও কৃষি অফিসের সঠিক পরামর্শ পাওয়ায় এমন ফলন পাওয়া সম্ভব হয়েছে। তিনি আরও জানান, আমি আলু চাষ করে জমির আলু চানকুড়ি গ্রামের  দেলোয়ারের ছেলে আলু ব্যবসায়ী হেলাল হোসেনকে দিয়েছি, তিনি নিজস্ব শ্রমিক দিয়ে আলু মাঠ থেকে নিয়ে ঢাকায়  প্রেরণ  করেন। আলু ব্যবসায়ী  হেলাল হোসেন জানান, পাইকারী দরে কেনা এসব আলু বগুড়া, রাজশাহী ও ঢাকায় পাঠিয়ে আমিও আর্থিক ভাবে লাভবান হয়েছি, তবে প্রথমে চড়া চামে বাজার থাকলেও বর্তমানে একটু দাম কম হওয়ায় সময় সময় কিছুটা লোকসান গুনতে হয়।

মাঠে সামান্য কিছু অর্থ দিয়ে মহিলা শ্রমিক নিয়োগ করে তাদের মাধ্যমে সুচারুভাবে আলু  তোলা দৃশ্য ছিল  দেখারমত। এ সময় মহিলা শ্রমিকরা অভিযোগ করেন মাত্র ১২০ টাকা মজুরী দিয়ে দিনভর আমরা এসব কাজ করে থাকি, যদিও একজন পুরুষ শ্রমিকের বাজারমুল্য ৩’শ থেকে ৩৫০ টাকা।

উপজেলা কৃষি অফিসার কৃষি মো. সেলিম রেজা বলেন, কৃষকরা ইরি-আমন ধানের পাশাপাশি সাথী ফসল বার বাড়তি ফসল হিসেবে আলুচাষ একটি লাভজনক, অনেক কৃষক ধানের পাশাপাশি আলু চাষ করে তাদের জীবন মান উন্নীত করতে পেরেছেন, আর এসব কাজে কৃষি অফিস অংশিদারীত্বের ভিত্তিতে কৃষকদের উন্নয়নে সব সময় কাজ করে যাচ্ছে।


1