LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

রাণীনগরে একটি ব্রীজ বদলে দিতে পারে হরিশপুর-বরাজপাড়াবাসির জীবনযাত্রা



রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি:

নওগাঁর রাণীনগর উপজেলার হরিশপুর-বরাজপাড়া (ঠুনাই ফকির ঘাট) নামক স্থানে নওগাঁর ছোট যুমনা নদীর উপর দিয়ে চলাচলের জন্য এলাকাবাসির উদ্যোগে নির্মিত বাঁশের সাঁকোই স্থানীয় জনসাধারণের যোগাযোগের একমাত্র ভরসা। ডিজিটাল বাংলাদেশের গ্রামীণ জনপদের ভাল যোগাযোগের ভরসা হিসেবে ঠুনাই ফকির ঘাটে ব্রীজের বদলে শুষ্ক মৌসুমে বাঁশের সাকো আর বর্ষা মৌসুমে নৌকাই ভরসা।

স্বাধীনতার পর থেকে এই জনপদে বসবাসরত্ব দুই ইউনিয়নের স্কুল, কলেজ ও মাদ্রাসাগামী ছাত্র-ছাত্রীসহ প্রায় ২০ হাজার জনসাধারণের পারাপারের জন্য বাঁশ দিয়ে নির্মাণ করা সাঁকোই যেন তাদের জীবনে আধুনিকতার ছোঁয়ায় অনেক পাওনা। কাশিমপুর, কুজাইল, বরাজপাড়া, ত্রিমোহনী, মিরাট, গোনা, কাশিমপুর, নওগাঁ সদরের শৈলগাছি এলাকার প্রায় ২০ হাজার মানুষের মাঝে যোগ হয়েছে নিবিড় বন্ধন হিসেবে এই সাঁকো। এই এলাকায় যোগাযোগ ব্যবস্থার তেমন উন্নয়ন না হওয়ায় সরকারি অনেক জরুরী সুযোগ-সুবিধা ও সেবা থেকে বঞ্চিত রয়েছে এই দুই ইউনিয়নের বাসিন্দা।

আধুনিকতার যুগে স্বাধীনতার ৪৮ বছর পার হলেও নওগাঁর রাণীনগর উপজেলার হরিশপুর-বরাজপাড়া নামক স্থানে নওগাঁর ছোট যুমনা নদীর উপর দিয়ে পারাপারের জন্য একটি ব্রীজ নির্মাণ অভাবে দীর্ঘ দিন ধরে জীবনের ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকো অথবা নৌকা দিয়ে প্রতিদিন পারাপার হয় প্রায় ১৩টি গ্রামের কৃষক-শ্রমিক, স্কুল-কলেজ, মাদ্রাসার ছাত্র-ছাত্রীসহ প্রায় ২০ হাজার জনগন। বর্ষাকালে নৌকা যোগে নদী পারাপার হলেও নদীর নাব্যতা সংকটের কারণে স্থানীয়দের উদ্যোগে তৈরি বাঁশের সাঁকোই একমাত্র যোগাযোগের ভরসা হয়ে দাঁড়ায়।

কিন্তু সেই সাঁকোটি বেশকিছু দিন ধরে সংস্কার না করায় মারাত্মক ঝুঁকিপূর্ণ হওয়ায় স্কুলগামী কমলমতী ছাত্র-ছাত্রী ও বৃদ্ধ বণিতা চলাচলের সময় নানান ধরণের অসুবিধার সম্মুখিন হতে হয়। এমনকি বৃষ্টিপাত শুরু হলেই নদীর দুই পাড়ে কাঁদা-পানিতে একাকার হওয়ার কারণে সাঁকো থেকে পিছলে পানিতে পড়ে গুরুত্বর আহত হওয়ার মত ঘটনা মাঝে মধ্যেই ঘটে।


জানা গেছে, রাণীনগর উপজেলার সদর থেকে প্রায় সাড়ে ৭ কিলোমিটার পশ্চিমে কাশিমপুর-মিরাট ইউনিয়নের সীমান্ত ঘেষা হরিশপুর-বরাজপাড়া গ্রাম দিয়ে বয়ে গেছে নওগাঁর ছোট যুমনা নদী। প্রায় সাড়ে চার দশক ধরে এই নদীতে কোন প্রকার খনন কাজ না করায় দিনদিন নাব্যতা সংকটের কারণে নদীর বুকে বিশেষ বিশেষ স্থানে চর জেগে উঠার কারণে কৃষি জমিতে সেচ ব্যবস্থা ও নৌ চলাচল স্বাভাবিক গতি ধরে রাখার জন্য এবং নদীর পানি প্রবাহ সচল রাখার লক্ষ্যে সরকারি পর্যায় থেকে কোন প্রকল্প অদ্যবদি হাতে নেওয়া হয়নি।

বর্ষা মৌসুমে নদীর পানি যখন ফুলে-ফেপে উঠে তখন পারিবারিক প্রয়োজনে যাতায়াতের একমাত্র ভরসা হয়ে দাঁড়ায় নৌকা। কিন্তু শুস্ক মৌসুমের শুরুতেই নদীর পানি কমতে থাকায় নৌকা চলাচল বন্ধ হলে জনস্বার্থেই এলাকাবাসির উদ্যোগে বাঁশের সাকো তৈরি করে চলাচলের ব্যবস্থা করা হয়। পায়ে হেঁটে সাঁকো পার হয়ে দুই ইউনিয়নের বসবাসকারি জনসাধারণ তাদের প্রয়োজনের তাগিদে জেলা ও উপজেলা সদরে যেতে হয়।

যানবাহন চলাচলের উপযোগী সরাসরি কোন পথ না থাকায় স্থানীয় কৃষকরা তাদের উৎপাদিত ধানসহ অন্যান্য কৃষি পন্যসামগ্রী সহজ ভাবে বাজারজাত করতে না পারায় নায্য মূল্য প্রাপ্তি থেকে বঞ্চিত হয়ে মোটা অংকের লোকসান গুনতে হয়। অনেকটা বাধ্য হয়েই ফড়িয়া ও মহাজনদের কাছে চলমান বাজার মূল্যের চেয়ে কমদামে কৃষিপন্য বিক্রি করতে বাধ্য হয়। হরিশপুর ঠুনাই ফকির ঘাট নামক স্থানে নওগাঁর ছোট যুমনা নদীর উপর একটি ব্রীজ নির্মাণ এলাকাবাসির দীর্ঘদিনের প্রাণের দাবি থাকলেও সরকারি পর্যায়ে উন্নয়নের অনেক প্রকল্প আসে প্রকল্প যায় কিন্তু এই এলাকাবাসির ভাগ্য উন্নয়নে কারো যেন মাথা ব্যাথা নাই।

ইরি-বোরো মৌসুমে ধান কাটাসহ আনা নেওয়া খুব অসুবিধা হয়। তাই এই এলাকায় বসবাসরত জনসাধারণের দাবি উক্ত স্থানে একটি ব্রীজ নির্মান করা হলে সকল ক্ষেত্রের মান উন্নয়ন হবে।


হরিশপুর স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার প্রধান শিক্ষক মাও: মো: মোবারক হোসেন বলেন, দীর্ঘদিন ধরে হরিশপুর ঠুনাই ফকির ঘাট নামক স্থানে একটি ব্রীজ নিমার্ণ না হওয়ায় আমার মাদ্রাসা, পার্শ্বে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীসহ সাধারণ মানুষ জীবনের ঝুকি নিয়ে বর্ষা মৌসুমে নৌকাতে এবং শুষ্ক মৌসুমে নড়ভোড়ে এই সাঁকো দিয়েই চলাচল করে। উক্ত স্থানে একটি ব্রীজ নির্মাণ করা হলে অত্র এলাকায় যোগাযোগ, ব্যবসা ও শিক্ষা ব্যবস্থার আমল পরিবর্তন হবে।


রাণীনগর এলজিইডি’র প্রকৌশলী মো: শাইদুর রহমান মিঞা জানান, হরিশপুর ঠুনাই ফকির ঘাট নামক স্থানে নওগাঁর ছোট যুমনা নদীর উপর জনস্বার্থে একটি ব্রীজ নিমার্ণের জন্য ইতিমধ্যেই উর্ধতন কর্তৃপক্ষ বরাবর প্রস্তাবনা প্রেরণ করেছি। অনুমোদন পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


1