LatestsNews
# অবশেষে বড় অংকের অর্থের বিনিময়ে মিশরের ইজিপ্ট এয়ার থেকে লিজ নেয়া নষ্ট দুটি উড়োজাহাজ ফেরত দেয়া হচ্ছে।# শুধু সেমির আশা বাঁচিয়ে রাখার জন্যই নয়, দলের আত্মবিশ্বাস ফিরে পাওয়ার জন্য জয়ই দরকার ছিল# রাজশাহীতে জমে উঠেছে হরেক রকম আমের বেচাকেনা।# রোহিঙ্গা সংকট মোকাবিলায় ব্যর্থ বলে দায় স্বীকার করেছে জাতিসংঘ।# ২৩ উপজেলায় ভোটগ্রহণ চলছে# নোয়াখালী সদর উপজেলা পরিষদ নির্বাচনে প্রথমবারের মতো ইভিএম পদ্ধতীতে ভোট গ্রহণ # নোয়াখালীর হাতিয়ায় অস্ত্র ও গুলিসহ শীর্ষ জলদস্যু ফরিদ কমান্ডারকে গ্রেপ্তার করেছে কোস্টগার্ড# বেনাপোলে হুন্ডি করে অর্থ পাচারের অভিযোগে ৩ পুলিশ ক্লোজড # নড়াইলে শিক্ষার্থীদের গুলি করে হত্যার হুমকিতে ৪ জনের নামে মামলা দায়ের# ভিসা ছাড়াই ব্রাজিল যেতে পারবেন চার দেশের পর্যটক# এমপি হারুনের স্ত্রীর প্লট বাতিল নিয়ে সংসদে হাসির রোল# বগুড়ায় জালিয়াতি করতে ইভিএমে ভোট নিতে চায় কমিশন: রিজভী# বাজেট যথাযথভাবে প্রণয়ন ও বাস্তবায়ন হয়েছে বলেই বাংলাদেশ সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে।# ওসি মোয়াজ্জেমকে হত্যা মামলার আসামি করার আবেদন করা হবে’# খাওয়ার মসলা দিয়ে তৈরি হচ্ছে হার্টের ব্যথানাশক ক্যাপসুল!# নোয়াখালী উপজেলা নির্বাচন, ১৩১ কেন্দ্রেই হবে ইভিএম-এ ভোট, # ভারতে কারাভোগ শেষে দেশে ফিরল ৬ তরুনী# চুনারুঘাটে করাঙ্গী নদীর বাধঁ ভেঙ্গে সাত / আটটি গ্রাম প্লাবিত# যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৫৫ কোটি ৭২ লাখ টাকার বাজেট ঘোষণা# বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা উন্নয়ন ও শান্তির প্রতীক মোহাম্মদ নাসিম
আজ মঙ্গলবার| ১৮ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

গোবিন্দগঞ্জে পেপার মিলের বর্জ্য খালের ময়লা পানির দুঃগন্ধে ব্যাপক জনদুর্ভোগ



গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জে রাজা পেপার মিল নামে একটি কারখানার অপরিশোধিত বর্জ্য ফেলা হচ্ছে ইছামতিগজারী খালে। এতে খালের পানি দূষিত হচ্ছে, ছড়াচ্ছে দুর্গন্ধ। এ কারণে খালপাড়সহ অন্তত ১০টি গ্রামের বাসিন্দাদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। দুঃগন্ধে ২ টি শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ মারাত্নক হুমকির মুখে পড়েছে।কমতে শুরু করেছে ওই দুটি প্রতিষ্ঠানের শিক্ষার্থী।

এদিকে দূষণ থেকে মুক্তি পেতে স্থানীয় প্রশাসন ও পরিবেশ অধিদফতরে কয়েক দফায় লিখিত অভিযোগ এবং মানববন্ধন কর্মসূচি পালন করে এলাকাবাসী। কিন্তু পরিস্থিতি সমাধানে আজও উদ্যোগ না নেওয়ায় ক্ষোভ বাড়ছে স্থানীয়দের মধ্যে। তবে এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রামকৃষ্ণ বর্মণ।

সরেজমিনে দেখা গেছে, রংপুর-ঢাকা মহাসড়ক ঘেঁষে গোবিন্দগঞ্জের চাঁপড়ীগঞ্জে ফসলি জমিতে গড়ে উঠেছে রাজা পেপার মিলের এই কারখানা। গত দুই বছর আগে প্রতিষ্ঠিত পেপার মিলটি উৎপাদন চালিয়ে আসছে।অভিযোগ রয়েছে, কারখানার বর্জ্য পরিশোধন না করেই সরাসরি ফেলা হচ্ছে ইছামতিগজারী খালে। খালের পানি অন্তত ১৫ কিলোমিটার দূরে গিয়ে মিশেছে করতোয়া নদীতে।

স্থানীয়রা জানান, করতোয়া নদীর একটি শাখা ইছামতিগজারীর এই খাল। দুই বছর আগেও খালের পানির সেচের ওপর নির্ভরশীল ছিল এলাকার কৃষকরা। মাছ ধরে অনেকে সংসার চালাতেন। এছাড়া খালে ধানের চারা রোপণ ও পাট পচানোসহ বিভিন্ন সুবিধা পেতো এলাকাবাসী। কিন্তু দিনের পরদিন কারখানা থেকে আসা বিষাক্ত বর্জ্যে এখন ভরাট হয়েছে খালটি। বৃষ্টির পানির সঙ্গে বর্জ্য ছড়িয়ে পড়ায় আশপাশের কয়েক এলাকার পরিবেশ বিপর্যয়ে পড়েছে।

এদিকে, মিল কারখানাটির গা-ঘেঁষেই চাঁপড়ীগঞ্জ বাজার। ৫০০ গজ দূরুত্বে এসএম ফাজিল মাদ্রাসাসহ আছে চারটি শিক্ষা প্রতিষ্ঠান। খালের দূষিত বর্জ্যের ছড়ানো দুর্গন্ধে বাজারসহ স্কুলে যাতায়াতকারীদের প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হয়। বৃষ্টি আর বর্ষা মৌসুমে আরও বেশি দুর্ভোগ পোহাতে হয় এলাকাবাসীকে। নুরে দিবা শান্তি নামে শিক্ষক বলেন, বর্জ্যের দুর্গন্ধে পরিবেশ বিষাক্ত হয়ে উঠেছে। দুর্গন্ধে স্কুলে টেকাই যায় না।
শিক্ষার্থী শাকিল বলেন, খালের দুর্গন্ধে ক্লাস করতে সমস্যা হয়। স্কুলে যাতায়াত করতে হয় নাকে মুখে কাপড় অথবা রুমাল দিয়ে।

কামারদহ গ্রামের কৃষক হারুন মিয়া বলেন, বিলের দূষিত পানির কারণে দুই বছর ধরে আশপাশের জমিতে ফসলের ভালো ফলন হচ্ছে না। দূষিত পানি ছাড়াও কারখানার কালো ধোয়ায় ধান, পাট, কলা বাগান, ভুট্টাসহ বিভিন্ন ফসলের ক্ষতি হচ্ছে। পরিস্থিতির সমাধান না হলে আগামীতে খালের পাশের জমিগুলোতে ফসল ফলানো সম্ভব হবে না।

স্থানীয় এলাকার সহকারী অধ্যাপক আবদুল জলিল বলেন, কারখানাটি চালুর পর বর্জ্য ও বিষাক্ত পানি খালে মিশে পরিবেশ দূষণ সৃষ্টি করেছে। বিপর্যয়ের মুখে দুর্বিষহ জীবনযাপন করছেন খালের দুই ধারের জনবসতি এলাকাসহ আশপাশের দশ গ্রামের মানুষ।
অভিযোগের বিষয়ে কথা বলতে রাজা পেপার মিলে গেলেও সাংবাদিক পরিচয় জেনে তারা গেট বন্ধ করে দেয়। পরে মোবাইলে কথা হলে রুবেল নামে এক কর্মচারী বলেন, এলাকায় প্রতিষ্ঠান থাকলে সামান্য সমস্যা মেনে নিতে হয় স্থানীয়দের।

এ নিয়ে পেপার মিলের মালিক রাজা মিয়ার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন ধরেননি।
গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার রামকৃষ্ণ বর্মণ বলেন, কারখানার বৈধতা ও পরিবেশ অধিদফতরের ছাড়পত্র আছে কিনা তা খতিয়ে দেখতে মালিককে নোটিশ করা হবে। এরপর কাগজপত্র যাচাইয়ের পর দ্রুতই পদক্ষেপ নেওয়া হবে। প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে কারখানা মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


1