LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

চুয়াডাঙ্গায় এক বছরে ৩১১৭ বিবাহ বিচ্ছেদ। খতিয়ে দেখার দাবি সচেতন মহলের।



মাহফুজ চুয়াডাঙ্গা
চুয়াডাঙ্গায় আশঙ্কাজনক হারে দাম্পত্য বিচ্ছেদের সংখ্যা বাড়ছে। গত এক বছরে চুয়াডাঙ্গায় বিয়ের সংখ্যা যেখানে ৪ হাজার ৭শ ৮৩টি, সেখানে বিচ্ছেদের সংখ্যা ৩ হাজার ১শ ১৭টি। দাম্পত্য বিচ্ছেদের সংখ্যা বৃদ্ধির কারণ কি? সুস্পষ্ট জবাব না মিললেও অনেকের অভিমত সেলফোন ও তথ্য প্রযুক্তির মাধ্যমে সম্পর্ক গড়ে বিয়ে করা অধিকাংশেরই দাম্পত্য শেষ পর্যন্ত টিকছে না।

তাড়াছা পুরুষের বেকারত্ব সমস্যাও বিচ্ছেদের কারণ হয়ে দাঁড়াচ্ছে কোন কোন ক্ষেত্রে। তবে, চুয়াডাঙ্গায় বেশ কয়েকজন ঘটকের দাবি, ঘটকালীর মাধ্যমে বা পারিবারিকভাবে বিয়ে না হওয়ার কারণেই বাড়ছে বিচ্ছেদের ঘটনা।চুয়াডাঙ্গার বেশ কয়েকজন কাজীর সঙ্গে কথা বলতে গেলে তারা বিয়ে এবং বিচ্ছেদ নিয়ে কোন মন্তব্যই করতে চাননি। বলছেন, আমরা এখন বাল্যবিয়ে পড়াই না।

বাল্যবিয়ের কারণে এক সময় তালাকের সংখ্যা বেশি দেখা যেতো। এখন কেন বিচ্ছেদ তা খতিয়ে দেখা দরকার।চুয়াডাঙ্গা জেলা রেজিস্টার অফিস সূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গা জেলায় ২০১৮ সালে বিয়ে হয়েছে মোট ৪ হাজার ৭শ ৮৩টি। তলাক তথা বিচ্ছেদ হয়েছে ৩ হাজার ১শ ১৭টি। এর মধ্যে চুয়াডাঙ্গা সদর উপজেলায় বিয়ে ১ হাজার ৭শ ৭০টি। বিচ্ছেদ ১ হাজার ৭শ ১৬টি। স্বামী কর্তৃক স্ত্রীকে তালাক ৬শ ৭টি, স্ত্রী কর্তৃক দাম্পত্য বিচ্ছেদ তথা স্বামী তালাক দেয়া হয়েছে ৮৯২টি।

উভয়পক্ষের সম্মতিতে দাম্পত্য বিচ্ছেদ হয়েছে ৭শ ১৭টি।আলমডাঙ্গা উপজেলায় বিয়ে হয়েছে ১ হাজার ৭শ ৬৬টি। বিচ্ছেদ হয়েছে ৩শ ৪টি। স্বামী কর্তৃক স্ত্রীকে তালাকের সংখ্যা ৪২টি হলেও স্ত্রী কর্তৃক স্বামীকে তালাকের সংখ্যা ৩শ ৮২টি। উভয়পক্ষের সম্মতিতে বিচ্ছেদ হয়েছে ৩শ ৪ দম্পতি।


দামুড়হুদা উপজেলায় মোট বিয়ে ৯শ ৪৯টি। স্বামী কর্তৃক স্ত্রীকে তালাক হয়েছে ৩০টি, স্ত্রী ১শ ৭৯ জন স্বামীকে তালাক দিয়েছে। উভয়পক্ষের সম্মতিতে বিচ্ছেদ হয়েছে ১শ ৫০টি।জীবননগর উপজেলায় এক বছরে মোট বিয়ে ৫শ ৯৮টি। স্বামী কর্তৃক তালাক ৪৭টি, স্ত্রী তালাক দিয়েছে ১শ ২৬টি।

উভয়পক্ষের সম্মতিতে দাম্পত্য বিচ্ছেদ হয়েছে ১শ ৪৭। এ সংখ্যাকে আশঙ্কাজনক বলে মন্তব্য সচেতন মহলের।চুয়াডাঙ্গা দামুড়হুদার কলাবাড়ি রামনগরের ঘটক ইউনুচ আলী জানান, ঘটকালী শুরু করে শতাধিক বিয়ে দিয়েছি। দিন দিন ঘটকালীর মাধ্যমে বিয়ের সংখ্যা কমতে কমতে এখন শূন্যের কোঠায় চলে এসেছে। এখন মাসে দু একটি বিয়েও আমাদের মাধ্যমে হয় না। অথচ কাজী বসে নেই।

বিয়ে আর তালাকে কাজীর বাণিজ্য জমজমাট। প্রতি হাজার দেনমোহরে সাড়ে ১২ টাকা করে পান কাজী। তবে, দেনমোহর ৪ লাখ টাকা হলে কাজী পান ৫ হাজার। ৪ লাখের উপরে দেনমোহর হলে তখন লাখে একশ টাকা করে বাড়তে থাকে।


1