LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ মঙ্গলবার| ২৩ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

বেকার যুবতী ও বিধবা নারীদের ভরসার নাম এখন জয়িতা মরিয়ম বুবু



কুড়িগ্রাম প্রতিনিধি :

বেকার যুবতী ও বিধবা মহিলাদের ভরসার নাম এখন মরিয়ম বুবু। দূর-দূরান্ত থেকে নারীদের পাশাপাশি পুরুষরাও ছুটে আসছেন এই বুবু’র কাছ থেকে কাজ শিখতে। যদি কাজ শিখে পরিবারের জন্য দু’পয়সা বাড়তি উপার্জন করা যায়। এই উপার্জনটাও কিন্তু সহজ নয়। সারাদিন গাধার খাটুনির পর আয় হয় দু’শো থেকে তিনশো টাকা। কোনদিনও তাও মেলে না। কিন্তু টানাটানির সংসারে একজনের আয় দিয়ে ছেলেমেয়ে মানুষ করা কঠিন হয়ে পরেছে। তাই কষ্ট করে কিছু শিখে যদি আয় বাড়ানো যায়।

আর এসব অসহায় পরিবারের পাশে দাঁড়িয়েছেন মরিয়ম বুবু। খুলেছেন মহিলা উন্নয়ন সমিতি। সমিতিতে এখন সদস্য সংখ্যা দাঁড়িয়েছে তিনশ জনে। সবাই মিলে চলছে বেঁচে থাকার লড়াই।
মরিয়ম বুবু’র জীবনটা সহজ ছিল না। মাত্র ১৫ বছরে বয়সে দর্জি দেলোয়ার হোসেনের সাথে তার বিয়ে হয়।

দুজনের বাড়ী কুড়িগ্রামের নাগেশ^রী উপজেলার রামখানা ইউনিয়নের আস্করনগর বাণিয়াটারী গ্রামে। দরিদ্র স্বামীর সংসারে সন্তান আসার পর টানাটানিটা যেন বেড়েই চলছিল। সংসারের দৈন্যতা দেখে স্বামীর কাছ থেকে দর্জির কাজ শিখে নেন উদ্যমী মরিয়ম বেগম। এরপর বিভিন্ন জনের কাছে পরামর্শ নিয়ে প্রশিক্ষণ নেন আধূনিক পোষাক তৈরীর কলা-কৌশলের।

হয়ে ওঠেন দক্ষ প্রশিক্ষক। চারদিকে ছড়িয়ে পরে তার নাম। উৎসাহীরা ভিড়তে থাকেন তার কাছে। ফলে ২০০৬ সালে গড়ে তোলেন ‘আস্করনগর বাণিয়াটারী মহিলা উন্নয়ন সমিতি’। পাশে সহায়তার হাত বাড়ায় সরকারি সেবা সংগঠনগুলো। তিনি নাগেশ^রী উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর থেকে সমিতি’র রেজিষ্ট্রেশন প্রাপ্ত হন।

এরপর উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তর ও উপজেলা সমবায় অফিস থেকে রেজিষ্ট্রেশন পান। এলাকার গরীব ও বিধবা মহিলাদের ডেকে এনে তিনি সেলাই প্রশিক্ষণসহ ১৬ধরণের কুটির শিল্পের প্রশিক্ষণ দেন। এসময় তিনি তিনশো নারীকে সমিতির মাধ্যমে সেলাই প্রশিক্ষণসহ টেইলারিং ব্লক বাটিক এম্বডারী, কাটচুপি, বাঁশের তৈরী মোড়া, কার্পেট, পুতির বিভিন্ন ধরণের ভ্যানেটি ব্যাগ, পার্সব্যাগ, শোপিচ, বেতের শীতল পাটি, বিভিন্ন ডিজাইনের হাতপাখা, প্যান্ট, শার্ট, বোরকা, লেহেঙ্গা, কামিজ, পায়জামা, সাফারী শার্ট, রাজ কোট, পাঞ্জাবী, ফতুয়া তৈরীতে সহায়তা করার পাশাপাশি কাটিং মাস্টার হিসেবে গোটা জেলায় খ্যাতি ছড়িয়েছেন।তার এই উদ্বুদ্ধকরণ কর্মকান্ডের ফলে ২০১৪ সালে নাগেশ^রী উপজেলা প্রশাসন থেকে জয়িতা সম্মাননা পান। ২০১৫ সালে ডায়বেটিকসে আক্রান্ত স্বামী মারা যাওয়ার পর নারীদের আর্থিক উন্নয়নে সহযোগিতা করার মানসে ঘরের বাইরে বেরিয়ে পরেন তিনি। এই জয়িতা ও উদ্যোমী নারী মরিয়ম বেগম বর্তমানে লালমনিরহাট,  দিনাজপুর, রাজশাহী, নোয়াখালী ও কুমিল্লা জেলার বিভিন্ন এলাকায় মাইকিং ও লিফলেট প্রচারণার মাধ্যমে প্রচার চালিয়ে হাজার হাজার তরুনী ও যুবতী মহিলাদের ট্রেইনার হিসেবে সেলাই প্রশিক্ষণের কাজ চালিয়ে যাচ্ছেন।

এ ব্যাপারে উদ্যমী মরিয়ম বেগম এই প্রতিবেদককে জানান, আর্থিক অনুদান পেলে তিনি কুড়িগ্রাম জেলায় মিনি গার্মেন্টস দিয়ে এলাকার হতদরিদ্র যুব-যুবতীদের কর্মসংস্থার সুযোগ সৃষ্টি করবেন। এজন্য সরকারের আর্থিক পৃষ্ঠপোষকতা চান তিনি।


1