LatestsNews
# ৭ ঘন্টায় নয়, মাত্র দেড় ঘন্টায় লন্ডন থেকে নিউ ইয়র্ক পৌঁছাবে যে বিশেষ প্লেন!# বিচারাধীন মামলা নিয়ে খবর প্রচারে বিরত থাকতে সুপ্রিম কোর্টে# ঢাকা শহরের কোথাও গণপরিবহনে টিকিট ছাড়া কোনো যাত্রী চলাচল করতে পারবেন না (ডিএসসিসি) # ঈদ উপলক্ষে ধারণক্ষমতার বাইরে নির্দিষ্ট আকারের থেকেও জোড়াতালি দিয়ে বড় করা হচ্ছে পুরনো লঞ্চগুলো।# জরিপের ফলাফলে দেখা গেছে পশ্চিমবঙ্গে মমতার তৃণমূল কংগ্রস নির্বাচনের ফলাফলে শীর্ষে রয়েছে।# ২৮ মে ঈদের বেতন-ভাতা পাবেন সরকারি চাকরিজীবীরা# ‘বালিশ কাণ্ডে’ জাতীয় প্রেসক্লাবের সামনে ‘বালিশ বিক্ষোভ’ করেছে গণঐক্য এবং নাগরিক পরিষদ# রূপপুর পারমাণবিক ‘বালিশ কাণ্ডে’ হাইকোর্টে রিট# কৃষকদের কাছ থেকে জেলা প্রশাসককে ধান কেনার নির্দেশ দিয়েছেন # বেগম খালেদা জিয়া জাউ খেয়ে বেঁচে আছেন : রিজভী# আসবাবপত্র কেনা এবং উঠানোয় অনিয়মের বিষয়ে হাইকোর্টে শুনানি শুরু হয়েছে।# নোয়াখালীতে হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ স্বজনদের# পলাশবাড়ীতে সংযোগ সড়ক অভাবে নির্মিত স্বপ্নের সেতু ব্যবহার থেকে এলাকাবাসি বঞ্চিত# দারিয়াপুরে মানস নদী মাছের ঘের দখল করে নিয়েছে মৎস্যজীবীরা# বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে রুমায় মঙ্গল শোভাযাত্রা# খেজুর হতে সাবধান - খেজুরে চেতনানাশক মিশিয়ে নতুন ধর্মীয় কৌশলে অজ্ঞানপাটি ।# বাগেরহাটে বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা, নিহত ৬ আহত২০# সুন্দরবনে ৮টি হরিণের মাংস মাথা ও চামড়া উদ্ধার!# বোরো ধান নিয়ে বিপাকে কৃষক অর্ধেক ধান দিতে হচ্ছে শ্রমিক কে # সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের দাবীতে ধানের বস্তাসহ রাজপথে অবস্থান
আজ মঙ্গলবার| ২১ মে ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

এ বছর শূন্য শতাংশ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ১০৭টি, গতবছর যা ছিলো ১০৯টি।



এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। সোমবার (৬ মে) সকাল ১১ টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এর আগে বোর্ড চেয়ারম্যানরা শিক্ষামন্ত্রীর কাছে ফলের সার-সংক্ষেপ তুলে দেন। এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন।

এবার মাধ্যমিক (এসএসসি) পরীক্ষায় ১০৭ প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছে। আর শতভাগ পাস করেছে এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৫৮৩টি। চলতি বছরের এসএসসি পরীক্ষার ঘোষিত ফলাফল থেকে এমন তথ্য জানা গেছে।

শিক্ষামন্ত্রী জানান, এ বছর শূন্য শতাংশ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ১০৭টি, গতবছর যা ছিলো ১০৯টি। কমেছে ২টি।

এ বছর ঢাকায় ১৪৬, রাজশাহীতে ৪৩১, কুমিল্লায় ১৩২, যশোরে ২৭৫, চট্টগ্রামে ৩০, বরিশালে ৫০, সিলেটে ২২, দিনাজপুরে ১৩৮, মাদরাসা শিক্ষা বোর্ডে ১ হাজার ২৬৩ ও কারিগরি শিক্ষা বোর্ডে ৯৬ প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

শিক্ষামন্ত্রী আরো জানান, এবার এসএসসি ও সমানের পরীক্ষায় ২১ লাখ ২৭ হাজার ৮১৫ পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। উত্তীর্ণদের মধ্যে ৮ লাখ ৬৬ হাজার ৯৪১ জন ছাত্র ও ৮ লাখ ৮২ হাজার ২২৪ জন ছাত্রী।

তিনি জানান, এ বছর গড় পাশের হার ৮২ দশমিক ২০ শতাংশ। আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এসএসসিতে পাসের হার ৮২ দশমিক ৮০ শতাংশ, মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ০৩ ও কারিগরি বোর্ডে ৭২ দশমিক ২৪ শতাংশ।

গত বছরের তুলনায় এবার পাসের হার বেড়েছে, তবে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যাও কমেছে। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় দশ বোর্ডে গড় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। গত বছর গড় পাসের হার ছিল ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এবার পাসের হার বেড়েছে ৪ দশমিক ৪৩ শতাংশ বেড়েছে।

মোট জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৫ হাজার ৫৯৪ জন। গত বছর এ সংখ্যা ছিল এক লাখ ১০ হাজার ৬২৯ জন। এবার জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৫ হাজার ৩৫ জন।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ ছাত্র।


1