LatestsNews
# বৃষ্টিতে না ভিজতে গাছতলায় আশ্রয়, বজ্রপাতে ৮ শিশুর মৃত্যু# ডিজিটাল গরু' ফেসবুকে ভাইরাল হবিগঞ্জের ‘শিক্ষিত গরু’! # অস্ট্রিয়ায় বিমান বিধ্বস্তে ৩ জনের মৃত্যু# ই মিটিশন চালু হওয়ায় পাল্টে যাচ্ছে গাংনী ভুমি অফিসের চিত্র# নেত্রকোনায় ব্যাগ থেকে শিশুর মাথা উদ্ধারের ঘটনাটি হত্যাকাণ্ড।# শ্রীলঙ্কা সফরই ক্যারিয়ারের শেষ বিদেশ সফর টাইগার অধিনায়ক মাশরাফী বিন মুর্তজার।# বাংলাদেশ থেকে যাওয়া রোহিঙ্গার প্রশ্নে ‘অবাক’ উত্তর ট্রাম্পের # ধর্ষককে বিদেশ থেকে দেশে ফিরিয়ে আনছেন যে নারী আইপিএস# নুহাশপল্লীতে নানা আয়োজনে হুমায়ূন আহমেদকে স্মরণ ও ৭ষ্ঠ মৃত্যুবার্ষিকী পালিত হচ্ছে।# পদ্মা সেতুতে বলির গুজবে বাড়ছে অনাকাঙ্ক্ষিত ঘটনা।# টাঙ্গাইলে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে তলিয়েছে আরও ২০ গ্রাম# রিফাত হত্যা মামলার তিন নম্বর আসামি রিশান ফরাজীর পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর "# আইনি লড়াই ছাড়া বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির কোনো বিকল্প পথ নেই মন্তব্য তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।# ডেঙ্গু মোকাবিলায় সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করেছে উত্তর সিটি করপোরেশন।# মুন্সীগঞ্জে শারীরিক প্রতিবন্ধী ও দারিদ্রতা দমাতে পারেনি জুলিয়ার পড়াশোনা# পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনিয়ম ,রাষ্ট্রদূত সামিনার বিরুদ্ধে অভিযোগের পাহাড়, ক্ষমতার উৎস কী?# ধর্ষণ মামলার বিচার ৬ মাসের মধ্যে শেষ করতে বিচারকদের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।# নৌ-পথে বাংলাদেশ-ভারত-ভুটান ট্রেডের নবযাত্রা# স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল পর্যন্ত রাজধানীতে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচ জন।# ঢামেকে প্রথমবারের মতো অ্যালোজেনিক বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট
আজ শনিবার| ২০ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

গাইবান্ধার চরাঞ্চলের ভুট্টা চাষে সফলতায় কৃষক কৃষাণী



গাইবান্ধার চরাঞ্চলের চাষীরা ভুট্টা মাড়াইয়ে এখন ব্যস্ত সময় পার করছেন। কৃষক-কৃষাণীরা হারভেষ্ট মেশিনে ভুট্টার মোচা ভেঙ্গে দানা বের করার কাজ করছেন। স্বপ্নের সোনালি ফসলে আশানারূপ ফলন অর্জিত হওয়ায় চাষীদের মুখে এখন হাসির ঝিলিক। সম্প্রতি বৈরী আবহাওয়া থেকে রেহাই পেতে মাড়াই করা ভুট্টা ঘরে তুলতে বিরামহীন চেষ্টা অব্যহত রেখেছেন তারা।

গাইবান্ধার কৃষি বিভাগ জানিয়েছেন, সদর উপজেলাসহ সাঘাটা, ফুলছড়ি ও সুন্দরগঞ্জ উপজেলাসমূহ নদী বেষ্টিত এলাকা। এসব এলাকায় রয়েছে কামারজানি, কাপাসিয়া ও মোল্লার চরসহ বিভিন্ন চরাঞ্চল। ওইসব চরে মরিচ এর পাশাপাশি প্রচুর পরিমান ভুট্টার আবাদ করা হয়। চরাঞ্চলের মানুষ ভুট্টা আবাদের উপর নির্ভরশীল। বছরের রবি ও খরিপ মৌসুমে এ এলাকার মানুষ দীর্ঘদিন ধরে ভুট্টা আবাদে ঝুকে পড়েছে। ভাট্টা চাষে এখানকার চাষীরা অনেকটাই স্বাবলম্বি হয়েছে।

কামারজানি চরের গোঘাট গ্রামের আবদুল হাই জানান, ভুট্টা আবাদ বেশ লাভজনক। এ ফসল স্থানীয় বাজারে বিক্রি করে পরিবারের মৌলিক চাহিদা মেটানো হয়।

ভুট্টা সংগ্রহ ও মাড়াই প্রসঙ্গে হাসেন আলী নামের এক কৃষক বলেন, ভুট্টার গাছ ও মোচা সবুজ থেকে হলুদ রংয়ের হলে পরিপক্ক হয়। তখন গাছ কেটে ফেলে মোচা সংগ্রহ করি। এরপর মোচাগুলো বাড়িতে এনে ৩/৪দিন রোদে শুকানো হয়ে থাকে। উপযুক্ত সময়ে হারভেষ্ট মেশিনের মাধ্যমে মোচা থেকে দানা বের করা হয়। এতে অতিরিক্ত শ্রমিক লাগে বলে জানান তিনি।

ভুট্টা চাষের আয়-ব্যায় বিষয়ে মো. তারা মিয়া বলেন, বিঘা প্রতি ফলন হয় ২০-২৫ মণ। বর্তমান বাজার দর ৬০০ টাকা মণ বিক্রি হয়। চাষাবাদে সর্বসাকুল্যে খরচ হয় ৫-৬ হাজার টাকা।

কৃষক কৃষাণীরা জানান আমাদের এলাকার গৃহস্থরা ভুট্টা আবাদ করার ফলে সেখানে আমরা দিনমজুরী কাজ করি। এ থেকে প্রতিদিন ৩০০-৪০০ টাকা পারিশ্রমিক পাই। এমন কি জ¦ালানি কাজে ভুট্টার গাছ সংগ্রহ করা হয়।

কামারজানি ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা মাহাবুর রহমান জানান, এ অঞ্চলের ভুট্টা চাষিদের জন্য বিশাল এক তথ্য ভান্ডার রয়েছে। এ তথ্যমতে তারা সরকারিভাবে বিভিন্ন কৃষি সহায়তা পান।

গাইবান্ধা কৃষি বিভাগের উপ পরিচালক আবুল কালাম বলেন, চরাঞ্চলে ধানের আবাদ না হওয়ায় এখানকার কৃষকদের ভুট্টা আবাদে উৎসাহিত করা হয়। স্বল্প খরচে অধিক লাভ পেয়ে ভুট্টা চাষে ঝুকে পড়েছে কৃষকরা


1