LatestsNews
# পশ্চিমবঙ্গে বজ্রপাতে ৬ বাংলাদেশিসহ আহত ২৪, নিহত ৭# রাজধানীর মিরপুরে চলন্তিকা মোড়ের বস্তির আগুন নিয়ন্ত্রণে# বিশ্বের গুরুত্বপূর্ণ আট শহরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বর্ষ উদযাপন করার পরিকল্পনা নেওয়া হয়েছে।# ময়মনসিংহের গৌরীপুরে বাসের চাপায় প্রাণ গেল একই পরিবারের ৫ জনের# মসজিদে সন্ত্রাসী হামলা কারি নিউজিল্যান্ডের সেই খুনি জেলে বসেই অস্ত্র চাইলেন# বেনাপোল -বর্ডার ভোগান্তি টাকা টাকা খেলা নিরাপত্তা দেবে যারা, তারাই তো লুটেরা ?# জাতীয় শোক দিবস উপলক্ষে নোয়াখালীতে রেডক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে স্বোচ্ছায় রক্তদান# নড়াইলে দুদক কমিশনার প্রাইমারি স্কুলের ভিত্তি প্রস্তর উদ্বোধন করলেন# আগামী ২২ আগস্ট থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু প্রথম দফায় ৩৫৪০ রোহিঙ্গাকে ফেরত নেবে মিয়ানমার# কথাসাহিত্যিক রিজিয়া রহমান আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।# জনগণের সম্পৃক্ততা না থাকলে এককভাবে হরতাল বা অবরোধ করে সরকারবিরোধী আন্দোলনে কোন সুফল আসবে না : মির্জা ফখরুল# ঈদের আমেজ কাটিয়ে কর্মচঞ্চল হয়ে উঠতে শুরু করেছে রাজধানী# মাশরাফি বিন মুর্তজার বিদায়ী ম্যাচ আয়োজন নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।# বৃহস্পতিবার (১৫ আগস্ট) একদিনে সড়কে নিহত ৩০, আহত অর্ধশতাধিক# আজ শুক্রবার (১৬ আগস্ট) পহেলা ভাদ্র শরতের প্রথম দিন।# সৌদি আরবে সড়ক দুর্টনায় দুই বাংলাদেশি নিহত# নরেন্দ্র মোদিকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।# জাতির পিতা শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসে - প্রধানমন্ত্রীর শ্রদ্ধা# ভারতজুড়ে স্বাধীনতা দিবস উদযাপিত# রাজধানীর লালবাগের চাঁদনিঘাটে প্লাস্টিক কারখানায় আগুনের ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস।
আজ শনিবার| ১৭ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

বোরো ধান নিয়ে বিপাকে কৃষক অর্ধেক ধান দিতে হচ্ছে শ্রমিক কে



মাসুদ রানা ,পত্নীতলা (নওগাঁ ) 

নওগাঁরপত্নীতলা  উপজেলার বিস্তীর্ণ মাঠ জুড়ে এখন পাকা ধানের ছড়াছড়ি। তবে ধান কাটা শ্রমিক সংকটে কৃষকের কপালে ভাঁজ পড়েছে। কারণ ধানের দাম কম আর শ্রমিকের মজুরী বেশি। প্রায় এক , দেড় মণ ধানের দামে মিলছে একজন শ্রমিক ।

নিরূপায় হয়ে বাড়তি টাকা দিয়েই শ্রমিক লাগিয়ে তারা ধান কাটছেন অনেকে নিজেই ধান কাটছেন ফলে বোরোর বাম্পার ফলন হলেও বাড়তি ব্যয়ের জন্য লোকসানের আশঙ্কা করছেন কৃষকরা।

উপজেলার নাদৌড় গ্রামের কৃষক সামসদ্দীন বলেন, আমি ৬ বিঘা জমিতে বোরো ধান লাগিয়েছি। অর্ধেক ধান কাটা হয়েছে ¤্রমিক পাওয়া যাচ্ছে না , বাধ্য হয়ে ছেলেকে সাথে নিয়ে নিজেই ধান কাটছি , প্রতি বিঘাতে প্রায় ২৫ মণ করে ধান হয়েছে। উপজেলার বরট্রি এলাকার কৃষক মিজানুর রহমান বলেন, এ বছর তিনি ১০ বিঘা জমিতে ইরি, বোরো ধান চাষ করেছেন।

শ্রমিক না পাওয়ায় এখনো জমির সব ধান কেটে ঘরে তুলতে পারেননি। কৃষক মোতাহার জানান ধানের ফলন ভালো তবে দ্বিগুণ টাকা দিয়ে ধান কাটতে হচ্ছে, এই বাড়তি খরচের কারণে কৃষকদের আরো বেশি লোকসানে পড়তে হবে। উপজেলার বিভিন্ন এলাকার কৃষকের সাথে কথা বলে জানা গেছে, শ্রমিকের অভাবে বোরো ধান কাটা নিয়ে তারা পড়েছেন বিপাকে।

একজন শ্রমিকের মুজরি দিতে হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা। শ্রমিক সংকট তীব্র হওয়ায় এমন মুজরি দিতে বাধ্য হচ্ছেন কৃষকরা। , পতœীতলা উপজেলা এলাকায় বেশি শ্রমিক পাওয়া যায় না তাই পাবনা ,সিরাজগন্জ সহ বিভিন্ন জেলা ও উপজেলা থেকে শ্রমিক এসে কাজ করছেন ,খুচরা শ্রমিক চড়াদামেও মিলছে না , চুক্তিতে ১মণ ধান কাটতে ১২ কেজি থেকে ২০ কেজি র্পযন্ত দিতে হচ্ছে শ্রমিকদের কে ,অর্থাৎ অর্ধেক ধান দিতে হচ্ছে শ্রমিকের পারিশ্রমিক ।

পাবনা থেকে আগত শ্রমিক ইউসুফ ব্যাপারী বলেন প্রতি দিন একজন শ্রমিক ১মণ থেকে দেড়মণ ধান পাচ্ছি , তবে তিনি জানান তীব্র গরমে তাদরে অনেক কষ্ঠ হচ্ছে ্। এসব ধান স্থানীয় বাজারে বিক্রী হচ্ছে ৫০০ থেকে ৬৫০ টাকা মণ।

কোনোভাবেই ক্ষেত গিরাস্থীর হিসাব মিলানো যায় না’। উপজেলা ১১টি ইউনিযন ১ টি পৌরসভা য় প্রায় ৫০ শতাংশ বোরো ধান কাটা হয়েছে। উপজেলার সচেতন মহল মনে করছেন ধানের দাম বাড়বে , তবে জন মনে প্রশ্ন কবে বাড়বে এই দাম , প্রান্তিক চাষী ,বর্গা চাষী যারা তারা তো ধান রাখতে পারে না । ধানের দাম নিয়ে হতাশ ,দিশেহারা কৃষককুল ।


এ ব্যাপারে পতœীতলা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ প্রকাশ চন্দ্র সরকার বলেন, চলতি বোরো মওসুমে উপজেলায় ২০৮৪৫ হেক্টর জমিতে ইরি বোরো ধান চাষ হয়েছে। ধান ভাল হয়েছে কিন্তু ঘূর্ণী ঝড় ফণীর প্রভাবে ২৭০০ হেক্টর জমির ধান মটির সাথে নুয়ে পরে ফলে এসব ধান কাটতে ¤্রমিক মজুরি বেশি দিতে হচ্ছে ।


1