LatestsNews
# গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটে মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য # এডিসের লার্ভা ধ্বংসে বাড়ি বাড়ি অভিযানে নগরবাসীর অসহযোগিতার অভিযোগ# চামড়া নিয়ে টানাপোড়েন থামছেই না - নিয়মিত ক্রেতাদের তৎপরতা দেখা যায়নি। # কাশ্মীর ইস্যুতে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিবৃতি প্রকাশ# দাবি-দাওয়া মানলেই মিয়ানমারে ফিরবে রোহিঙ্গারা# ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিচারকের কক্ষে বিরিয়ানি খান রাজসাক্ষী জজ মিয়া# গাইবান্ধার ঝিনুকের তৈরী চুন উৎপাদনকারি যুগি পরিবারগুলো এখন বিপাকে# শিক্ষা নীতিমালা অনুমোদন করায় মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের অভিনন্দন# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের।
আজ রবিবার| ২৫ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

উল্লাপাড়ায় মধু চাষে বদলে গেছে জীবন



সাহারুল হক সাচ্চু, উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি 

এক সময় অতি গরীব ছিলেন। সংসারে অভাব ছিল। দিনমুজুরী করেছেন। আবার ভ্যান রিক্সা চালিয়েছেন। এসব কাজ করেই উল্লাপাড়া মোঃ গহির  আলী আয়ের টাকায় সংসার চালিয়েছেন। এখন তার জীবন বদলে গেছে। মৌচাষেই আর্থিকভাবে স্বাবলম্বি হয়েছেন।

তিনি এখন সফল মৌ খামারি। কঠোর পরিশ্রমে সফলতা এসেছে। এর পেছনে এনজিও প্রতিষ্ঠান বাসা তাকে সফলতার দিকে এগিয়ে দিয়েছে। সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার ভাটবেড়া গ্রামের মোঃ গহির আলী ২০১০ সালে দিনমুজুরী, ভ্যান রিক্সা চালানো ছেড়ে বাক্সে মৌমাছি পালন ও মধু উৎপাদনে জড়িত হন।

তিনি প্রথিম মৌ খামারি সুরমান আলীর পরামর্শ ও অনুপ্রেরণায় মৌ খামার থেকে মধু উৎপাদন শুরু করেন। প্রথম ২০টি মৌ বাক্স নিয়ে তিনি শুরু করেন। এখান থেকেই তার সফলতা মিলতে থাকে। মৌ বাক্সের সংখ্যা বাড়তে থাকে। সাথে আয় বাড়তে থাকে। প্রায় দুই বছর আগে গহির আলী কম্ব ফাউন্ডেশন সীট মেশিন কিনেছেন।

এ মেশিনে তৈরী সিএফসীট নিজ খামারে ব্যবহারে পাশাপাশি অন্য খামারির কাছেও বিক্রি করে থাকে বলে জানান। এখন তার ২’শটি মৌ বাক্স রয়েছে। এদিকে মোঃ গহির আলী তিন বছর আগে বাংলাদেশ এসোসিয়েশন ফর সোস্যাল এডভান্সমেন্ট (বাসা) এনজিও থেকে “টেকসই মৌচাষ উন্নয়ন ও মধু বিপননের মাধ্যমে মৌচাষীদের আয় বৃদ্ধিকরণ” শীর্ষক ভ্যালু চেইন প্রকল্পে প্রশিক্ষণ নেন।

এ প্রশিক্ষণে রানী উৎপাদন হাইজেনিক পরীক্ষা, মৌকলানী ব্যবস্থাপনা, পোলেন উৎপাদন বিষয়ে হাতে কলমে শিখানো হয়। মোঃ গহির আলী আরও জানান তিনি এর পেছনে কঠোর শ্রম দিয়েছেন বলেই সফলতা মেলাতে পেরেছেন। মৌ খামার গড়তে কেউ আগ্রহী হলে তাকে অবশ্যই সব দিক থেকে সহযোগিতা করবেন।

এনজিও বাসার উন্নয়ন ফ্যাসিলিটেটর মোঃ আল আমিন জানান এ এনজিও থেকে মধু চাষীদেরকে স্ববলম্বী হতে উন্নত প্রযুক্তির প্রশিক্ষণ, নতুন প্রযুক্তি সহায়তা দেয়া হয়ে থাকে। এরই মধ্যে গোটা উপজেলার ৫০জন মৌখামারিকে এবং ৫’শ ২৫জন সরিষা চাষীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। তিনি আরও জানান চাষীরা প্রশিক্ষণ মোতাবেক সরিষা চাষ করলে ফলনের হার অনেক বেশি হয়। এনজিওটি থেকে মধু বাজারজাতকরণে খামারীদেরকে বিভিন্ন ধরনের সহায়তা দেয়া হয়। 

 


1