LatestsNews
# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের। # ফিল্মি স্টাইলে মেহেদিকে ছিনিয়ে নেয়ার পরিকল্পনা, গ্রেফতার ৪# মুন্সীগঞ্জে প্রতিদিন শাপলা তুলে লাখ টাকা আয় করে কৃষক শ্রেণীর লোকেরা# ব্যাচেলর খ্যাত সালমান খান অবশেষে বিয়ের জন্য নায়িকা পাত্রী খুঁজে পেয়েছেন# সন্ত্রাসীদের অতর্কিত হামলায় ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আহত # নকশা জালিয়াতির অভিযোগে কাসেম ড্রাইসেলের ব্যবস্থাপনা পরিচালক তাসভীর-উল-ইসলামকে গ্রেফতার।# ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তুচ্ছ বিষয়কে কেন্দ্র করে নার্স ও স্টাফদের সঙ্গে সংঘর্ষের ঘটনা# রোহিঙ্গা প্রত্যাবাসনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে মিয়ানমারকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ।# হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর জাতীয় পার্টির বিভক্তি আরো স্পষ্ট হয়ে উঠছে।
আজ বুধবার| ২১ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

ইউনিয়ন ভূমি অফিসে ঘুষ না দিলে থেমে থাকে ফাইল, ভোগান্তি চরমে



জাহিদুল ইসলাম মেহেদী   :
 
বরগুনা সদর উপজেলার ১নম্বর বদরখালী, ২নম্বর গৌরিচন্না ও ৩নম্বর ফুলঝুড়ি ইউনিয়ন মিলিয়ে (ফুলঝুড়ি) ইউনিয়ন ভূমি অফিস। 
 
দীর্ঘ দিন ধরে এখানে অবাধে ঘুষ বাণিজ্য চললেও রহস্যজনক কারণে কর্তৃপক্ষের কোনো ভূমিকা নেই। প্রমান পেলেও দুর্নীতিবাজদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাও নিচ্ছেন না জেলা প্রশাসনের কর্মকর্তারা। 
 
এ ইউনিয়ন ভূমি অফিসে দাখিলা, দাগ-খতিয়ান ও মিউটেশনের তথ্য সরবরাহে ঘুষ না দিলে ঘুরতে হয় দিনের পর দিন। অবশেষে ধার্যকৃত টাকা দিয়ে কাজ সম্পন্ন করতে হয়। 
 
বুধবার (২৯ মে) সকালে ও মঙ্গলবার (২৮ মে) দুপুরে সরেজমিনে ঘুরে ফুলঝুড়ি ভূমি অফিসে গেলে দেখা যায়, ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদে শাহ-জাহান বিশ্বাসের দাখিলায় ৮৮ টাকা লেখা। কিন্তু রাখা হয়েছে ১০০ টাকা। এরআগে সোমবার (২০ মে) তারাবানু, রুনু, মাঝেদা ও ফারুক প্রত্যোকজনের দাখিলা রশিদে ২০ টাকা লেখা থাকলেও তাদের কাছ থেকে জন প্রতি ২০০ টাকা করে মোট ৮০০ টাকা রাখা হয়েছে। 
 
সম্প্রতি বদলী হয়ে আসা ইউনিয়ন ভূমি সহকারী তহশিলদার মো. শামছুল হক যোগদানের পর ঘুষ বাণিজ্য প্রবল বেড়েছে। এখানে একই পদে থাকা প্রভাষ চন্দ্রকে ঘুষ নেয়াসহ বিভিন্ন অভিযোগে অন্যত্র বদলী করা হয়েছে।
 
ওই অফিসের ভূমি উপ-সহকারী আবদুল হালিম, অফিস সহায়ক আবু জাফর, লোকমান ও পারভিন আক্তার মিলে বিভিন্ন ভাবে কাগজপত্র দেখানোর নাম করে জনসাধারণের কাছ থেকে অতিরিক্ত ২০০ টাকা করে আদায় করে আসছেন। অতিরিক্ত টাকা নেয়ার কথা স্বীকারও করেছেন পারভিন ও আবু জাফর। 
 
দাখিলা কাটতে আসা ফুলঝুড়ি ইউনিয়নের বাসিন্দা মিরাজ খান জানান, অনেক আগে থেকেই এখানে ঘুষ বানিজ্য চলমান। আমরা যদি প্রতিবাদ করি তাহলে কোনো কাজ সহজে হবেনা। তাই ঘুষ দিয়েই কাজ করি। 
 
অভিযুক্ত তহশিলদার মো. শামছুল হক তার ঘুষ বানিজ্য চাঁপা দিতে সংবাদকর্মীদের ম্যানেজ করতে গিয়ে ব্যর্থ হয়েছেন। 
 
বরগুনা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুবাইয়া তাছনিম জানান, বরগুনার কোনো ভূমি অফিসে অতিরিক্ত টাকা আদায় করা হয়না। যদি প্রমান পাওয়া যায় তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ করা হবে। 
 
বরগুনা অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জালাল উদ্দিন জানান, ফুলঝুড়ি ভূমি অফিসের বিষয়টি জেনেছি। তাছাড়া ভূমি অফিসের দুর্নীতি আপনাদের দেখার বিষয় না। আমাদের লোকজনের ব্যাপারে আমরা বুঝবো। 
 
বরগুনা জেলা প্রশাসক (ডিসি) কবীর মাহমুদ জানান, এসব অভিযোগের ব্যাপারে এসিল্যান্ট ও জেলা রাজস্বর সাথে যোগাযোগ করুন। তারা ব্যবস্থা নিবে। যদি তারা ব্যবস্থা নিতে গাফলতি করে তখন আমাকে জানাবেন। 
 
উল্লেখ্য, বরগুনা সদর উপজেলায় মোট ৫ টি ভুমি অফিস রয়েছে।


1