LatestsNews
# সোনাগাজী পুলিশের কাছে হস্তান্তর ওসি মোয়াজ্জেমকে# নিউইয়র্ক বইমেলার ‘আজীবন সম্মাননা’ পেলেন ফরিদুর রেজা সাগর# পলিথিন ডাক্তার, এইচএসসি পাসে এমবিবিএস চিকিৎসক # এজলাস থেকে হঠাৎ মাটিতে পড়ে গেলেন বিচারক, অতঃপর...# সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বোন শ্রমিক নির্যাতনের দায়ে কাঠগড়ায়# ভয়াবহ বৈদ্যুতিক বিপর্যয়ের কারণে বিদ্যুৎহীন হয়ে পড়েছেন আর্জেন্টিনা ও উরুগুয়ের ৪ কোটি বাসিন্দা।# বাংলাদেশ পেল বিশ্ব চ্যাম্পিয়নের স্বাদ# তেল ট্যাঙ্কারে হামলা : ইরানকে জড়িয়ে মার্কিন অভিযোগ প্রত্যাখ্যান# বরিশালে প্রশ্নফাঁস চক্রের দুই সদস্য গ্রেফতার# নোয়াখালী সদর উপজেলা পরিষদ নির্বাচনে ইভিএম পদ্ধতিতে পরীক্ষামূলক ভোট গ্রহণ# ঝিনাইদহে পৃথক সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত, আহত ১# ডিআইজি মিজানকে গ্রেফতার না করায় উদ্বেগ জানিয়েছেন আপিল বিভাগ।# প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর নবম ওয়েজবোর্ডের চূড়ান্ত বাস্তবায়ন ঘোষণা করা হবে।# ৭২ ঘণ্টার মধ্যে মানহীন ২২টি পণ্য বাজার থেকে সরানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।# চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সামনে রানের পাহাড় দাঁড় করিয়েছে ভারত ৫ উইকেটে তারা করে ৩৩৬ রান।# রাজধানীর ধানমন্ডি পপুলার হাসপাতালের এক চিকিৎসকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ# নড়াইলে শিক্ষকের ওপর হামলার প্রতিবাদে ছাত্রদের অবস্থান কর্মসূচিতে বাধা, পিস্তল উচিয়ে ভীতি প্রদর্শন# পঞ্চগড়ের বাংলাবান্ধা-ফুলবাড়ি সীমান্ত চেকপোস্ট দিয়ে ভারতে পাচার করা ৬ কিশোরীকে বাংলাদেশে ফেরত# কুড়িগ্রামের উলিপুরে নারী উদ্যোক্তার কারণে ৭শ’ নারী পেল কর্মসংস্থানের সুযোগ# চট্টগ্রাম বন্দরে সংঘর্ষে জোড়া লেগে যাওয়া জাহাজ দু'টির অংশ বিশেষ কেটে আলাদা করা হয়েছে।
আজ সোমবার| ১৭ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

ইউনিয়ন ভূমি অফিসে ঘুষ না দিলে থেমে থাকে ফাইল, ভোগান্তি চরমে



জাহিদুল ইসলাম মেহেদী   :
 
বরগুনা সদর উপজেলার ১নম্বর বদরখালী, ২নম্বর গৌরিচন্না ও ৩নম্বর ফুলঝুড়ি ইউনিয়ন মিলিয়ে (ফুলঝুড়ি) ইউনিয়ন ভূমি অফিস। 
 
দীর্ঘ দিন ধরে এখানে অবাধে ঘুষ বাণিজ্য চললেও রহস্যজনক কারণে কর্তৃপক্ষের কোনো ভূমিকা নেই। প্রমান পেলেও দুর্নীতিবাজদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাও নিচ্ছেন না জেলা প্রশাসনের কর্মকর্তারা। 
 
এ ইউনিয়ন ভূমি অফিসে দাখিলা, দাগ-খতিয়ান ও মিউটেশনের তথ্য সরবরাহে ঘুষ না দিলে ঘুরতে হয় দিনের পর দিন। অবশেষে ধার্যকৃত টাকা দিয়ে কাজ সম্পন্ন করতে হয়। 
 
বুধবার (২৯ মে) সকালে ও মঙ্গলবার (২৮ মে) দুপুরে সরেজমিনে ঘুরে ফুলঝুড়ি ভূমি অফিসে গেলে দেখা যায়, ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদে শাহ-জাহান বিশ্বাসের দাখিলায় ৮৮ টাকা লেখা। কিন্তু রাখা হয়েছে ১০০ টাকা। এরআগে সোমবার (২০ মে) তারাবানু, রুনু, মাঝেদা ও ফারুক প্রত্যোকজনের দাখিলা রশিদে ২০ টাকা লেখা থাকলেও তাদের কাছ থেকে জন প্রতি ২০০ টাকা করে মোট ৮০০ টাকা রাখা হয়েছে। 
 
সম্প্রতি বদলী হয়ে আসা ইউনিয়ন ভূমি সহকারী তহশিলদার মো. শামছুল হক যোগদানের পর ঘুষ বাণিজ্য প্রবল বেড়েছে। এখানে একই পদে থাকা প্রভাষ চন্দ্রকে ঘুষ নেয়াসহ বিভিন্ন অভিযোগে অন্যত্র বদলী করা হয়েছে।
 
ওই অফিসের ভূমি উপ-সহকারী আবদুল হালিম, অফিস সহায়ক আবু জাফর, লোকমান ও পারভিন আক্তার মিলে বিভিন্ন ভাবে কাগজপত্র দেখানোর নাম করে জনসাধারণের কাছ থেকে অতিরিক্ত ২০০ টাকা করে আদায় করে আসছেন। অতিরিক্ত টাকা নেয়ার কথা স্বীকারও করেছেন পারভিন ও আবু জাফর। 
 
দাখিলা কাটতে আসা ফুলঝুড়ি ইউনিয়নের বাসিন্দা মিরাজ খান জানান, অনেক আগে থেকেই এখানে ঘুষ বানিজ্য চলমান। আমরা যদি প্রতিবাদ করি তাহলে কোনো কাজ সহজে হবেনা। তাই ঘুষ দিয়েই কাজ করি। 
 
অভিযুক্ত তহশিলদার মো. শামছুল হক তার ঘুষ বানিজ্য চাঁপা দিতে সংবাদকর্মীদের ম্যানেজ করতে গিয়ে ব্যর্থ হয়েছেন। 
 
বরগুনা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুবাইয়া তাছনিম জানান, বরগুনার কোনো ভূমি অফিসে অতিরিক্ত টাকা আদায় করা হয়না। যদি প্রমান পাওয়া যায় তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ করা হবে। 
 
বরগুনা অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জালাল উদ্দিন জানান, ফুলঝুড়ি ভূমি অফিসের বিষয়টি জেনেছি। তাছাড়া ভূমি অফিসের দুর্নীতি আপনাদের দেখার বিষয় না। আমাদের লোকজনের ব্যাপারে আমরা বুঝবো। 
 
বরগুনা জেলা প্রশাসক (ডিসি) কবীর মাহমুদ জানান, এসব অভিযোগের ব্যাপারে এসিল্যান্ট ও জেলা রাজস্বর সাথে যোগাযোগ করুন। তারা ব্যবস্থা নিবে। যদি তারা ব্যবস্থা নিতে গাফলতি করে তখন আমাকে জানাবেন। 
 
উল্লেখ্য, বরগুনা সদর উপজেলায় মোট ৫ টি ভুমি অফিস রয়েছে।


1