LatestsNews
# বিশ্বব্যাপী বাণিজ্য যুদ্ধেও বাংলাদেশ এগিয়ে: অর্থমন্ত্রী# খালেদার সঙ্গে দেখা করতে চান ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারা# পাক-ভারত পাল্টাপাল্টি হামলা, নিহত ১৬# দুর্নীতি দমন কমিশনে দুর্নীতি নেই সেটা বলতে পারবো না : দুদক চেয়ারম্যান# মেনন মন্ত্রী হলে কি এ কথা বলতেন, প্রশ্ন কাদেরের# ভোলার বোরহানউদ্দিনে পুলিশ ও এলাকাবাসীর সংঘর্ষের ঘটনায় পরিস্থিতি মোকাবেলায় বিজিবি মোতায়েন # সাভারের ঢাকা-আরিচা মহাসড়কে মহাসড়কে প্রাণ গেলো পাঠাও চালকের# কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গা নিহত# যুবলীগ চেয়ারম্যানকে গণভবনে না ডাকার ব্যাখ্যা দিলেন ওবায়দুল কাদের# ঢাকার ট্রাফিক জ্যামকে ধন্যবাদ: ফিফা সভাপতি# বাংলাদেশ এখন বিশ্ব ফুটবলের রাজধানী : ফিফা সভাপতি# টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই মাদক কারবারি নিহত# ৭ম শ্রেনির স্কুলছাত্রী উমামার হত্যাকারীদের ফাঁসির দাবীতে আজও সোচ্চার মুক্তাগাছার সকল স্তরের জনগন।# সৌদিতে বাসে আগুন লেগে ৩৫ ওমরাহযাত্রী নিহত# ভোলায় চালু হল ক্যাবল ছাড়াই টিভি দেখার ডিটিএইচ সুবিধা # রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে যাচ্ছেন প্রধানমন্ত্রী# যেখানেই দুর্নীতি সেখানেই অভিযান: স্বরাষ্ট্রমন্ত্রী# যেখানেই দুর্নীতি সেখানেই অভিযান: স্বরাষ্ট্রমন্ত্রী# সোহরাওয়ার্দীতে ২২ অক্টোবর সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট# প্রাথমিকের আন্দোলনকারী শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে মন্ত্রণালয়
আজ সোমবার| ২১ অক্টোবর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

উল্লাপাড়ায় পরিশ্রম আর পরিচর্যায় সফল পটলচাষী ফকির জয়নাল



সাহারুল হক সাচ্চু, উল্লাপাড়া (সিরাজগঞ্জ) 

এইতো বছর দেড়েক আগে হিসেব কষে দেয়া হয়েছিল লোকসান হবে। খরচের এক টাকাও তার ঘরে আসবে না। ফকির জয়নাল কোন ফকিরিতেও সফলতা মেলাতে পারবেনা এমন সব কথা লোক মুখেই থেকেছে। যারাই বলেছে তারাই হেরেছে। কৃষক ফকির জয়নালের পটল চাষে সফলতা মেলায় এখন লাভের টাকা প্রতিদিনই ঘরে আসছে। তার সফলতা এখন অন্য কৃষকদেরকেও আগ্রহী করে তুলছে। 

উল্লাপাড়া উপজেলার নাগরৌহা গ্রামের প্রায় ষাট বছর বয়সী কৃষক ফকির জয়নাল মিয়া নিজ থেকেই পটল চাষে আগ্রহী হন। তিনি ধান পাটের পাশাপাশি বিভিন্ন সবজি ফসলের আবাদ করে থাকেন। তার আর কোন জমি না থাকায় নাগরৌহা মাঠেই পটল চাষে বাৎসরিক চুক্তিতে ২৫ শতক জমি লীজ নেন। তিনি জানান, ২৫ শতক জমি বাবদ প্রতি বছর ১০ হাজার টাকা জমির মালিকের সাথে চুক্তি করেছেন। প্রায় দেড় বছর আগে নাটোরের আড়ানী এলাকা থেকে পটলের কান্ড এনে এ চাষে নামেন।

নাগরৌহা মাঠ সহ আসে পাশের মাঠ গুলোর মধ্যে তিনি প্রথম এর চাষ শুরু করেছেন। তার ফসলের চাষ দেখে এলাকার কৃষক শ্রেণির লোকজন নানা মন্তব্য করতে থাকেন। এর আবাদে লাভতো দুরের কথা খরচের একটি টাকাও তার ঘরে আসবে না এমন চ্যালেঞ্জও নাকি দু’একজন দিয়েছিলেন বলে জানান।

এ প্রতিবেদকের সাথে আলাপকালে ফকির জয়নাল আরো জানান, কেউ তাকে উৎসাহ দেয়নি। যে যাই বলুক তিনি সব কিছুই মুখ বুঝে সহে এর পিছনে কঠোর পরিশ্রম আর পরিচর্যা করেছেন। এর আবাদে তিনি সফল হয়েছেন। জমি লীজের টাকা বাদে পরিচর্যা, দিন মজুরীর দাম ও অন্যান্য খাতে প্রায় ১৫ হাজার টাকা খরচ হয়েছে।

গত মাস ছয়েক হলো তিনি প্রায় দিনই পটল তুলে স্থানীয় বাজারে বিক্রি করছেন। এখন প্রতিদিন তিনি ২০ থেকে ২৫ কেজি করে পটল তুলছেন। তার কাছে এখন অন্য কৃষকরা এর আবাদে সহযোগিতা চাইছেন বলে জানান।

উপজেলা সিনিয়র কৃষি কর্মকর্তা মোঃ খিজির হোসেন প্রামানিক জানান, পটল ফসলের রোগ বালাই কম হওয়ায় কীটনাশক জাতীয় ঔষধের পিছনে খরচ খুবই কম হয়। একবার পটলের চারা লাগানোর পর টানা দীর্ঘদিন ফসল মেলে। তার বিভাগ থেকে মাঠ পর্যায়ে গিয়ে পটল চাষীদের বিভিন্ন পরামর্শ ও সহযোগিতা দেয়া হয়। এছাড়া বিভিন্ন সময়ে প্রশিক্ষণও দেয়া হয়ে থাকে।


1