LatestsNews
# রাশেদ খান মেনন তার বিতর্কিত বক্তব্যের জন্য পদত্যাগ করবেন না# ক্রি‌কেটার‌দের আন্দোল‌নে না থাকার কারণ জানা‌লেন মাশরা‌ফি# রোহিঙ্গ সমস্যা সু চিকে স্মরণ করিয়ে দিলেন শিনজো আবে# বিশ্বব্যাপী বাণিজ্য যুদ্ধেও বাংলাদেশ এগিয়ে: অর্থমন্ত্রী# খালেদার সঙ্গে দেখা করতে চান ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারা# পাক-ভারত পাল্টাপাল্টি হামলা, নিহত ১৬# দুর্নীতি দমন কমিশনে দুর্নীতি নেই সেটা বলতে পারবো না : দুদক চেয়ারম্যান# মেনন মন্ত্রী হলে কি এ কথা বলতেন, প্রশ্ন কাদেরের# ভোলার বোরহানউদ্দিনে পুলিশ ও এলাকাবাসীর সংঘর্ষের ঘটনায় পরিস্থিতি মোকাবেলায় বিজিবি মোতায়েন # সাভারের ঢাকা-আরিচা মহাসড়কে মহাসড়কে প্রাণ গেলো পাঠাও চালকের# কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গা নিহত# যুবলীগ চেয়ারম্যানকে গণভবনে না ডাকার ব্যাখ্যা দিলেন ওবায়দুল কাদের# ঢাকার ট্রাফিক জ্যামকে ধন্যবাদ: ফিফা সভাপতি# বাংলাদেশ এখন বিশ্ব ফুটবলের রাজধানী : ফিফা সভাপতি# টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই মাদক কারবারি নিহত# ৭ম শ্রেনির স্কুলছাত্রী উমামার হত্যাকারীদের ফাঁসির দাবীতে আজও সোচ্চার মুক্তাগাছার সকল স্তরের জনগন।# সৌদিতে বাসে আগুন লেগে ৩৫ ওমরাহযাত্রী নিহত# ভোলায় চালু হল ক্যাবল ছাড়াই টিভি দেখার ডিটিএইচ সুবিধা # রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে যাচ্ছেন প্রধানমন্ত্রী# যেখানেই দুর্নীতি সেখানেই অভিযান: স্বরাষ্ট্রমন্ত্রী
আজ বুধবার| ২৩ অক্টোবর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

দেশে ফলের উৎপাদন বাড়াতে প্রতিনিয়ত চলছে নানা গবেষণা- কৃষকদের উৎসাহিত করতে যত আয়োজন



দেশে ফলের উৎপাদন বাড়াতে প্রতিনিয়ত চলছে নানা গবেষণা। উদ্ভাবন হচ্ছে উন্নত জাতের ফল। অথচ যথাযথ প্রচারের অভাবে সব জাত কিংবা চাষাবাদ সম্পর্কে জানেন না বেশিরভাগ চাষি। এ অবস্থায় উন্নত জাতের ফল চাষে কৃষকদের উৎসাহিত করতে প্রান্তিক পর্যায়ে মেলা আয়োজনের তাগিদ দিয়েছেন মঙ্গলবার শেষ হওয়া জাতীয় ফল প্রদর্শনীতে আসা কৃষি গবেষক ও উদ্যোক্তারা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে বর্তমানে দেশে ক্ষীরশাপাত, আম্রপালি, ল্যাংড়া, মোহনভোগ, ঝিনুক, আশ্বিনা, সিন্ধু'সহ প্রায় ৭৫টি জাত রয়েছে। এরমধ্যে ব্রুনাই কিং জাতের প্রতিটি আমের ওজন হয় তিন থেকে পাঁচ কেজি। সারাবছরই পাওয়া যায় কাটিমন জাতের আম। অথচ বাণিজ্যিকভাবে সবচেয়ে বেশি চাষ হচ্ছে খিরসাপাত, আম্রপলি, ল্যাংড়া, গোপালভোগ, ফজলি'সহ হাতে গোনা কয়েকটি জাত।

রাজধানীর খামারবাড়িতে জাতীয় ফল প্রদর্শনীতে আমের পাশাপাশি দেখা মিলবে বারোমাসি আমড়া, বিলাতি গাব, করমচা, লটকন'সহ শতাধিক প্রজাতির ফল। প্রদর্শনীর জন্য নানা জাতের ফল আনা হলেও বিক্রি হচ্ছে শুধু প্রচলিত জাতগুলো।

প্রদর্শনীতে উন্নত জাত কেনার সুযোগ না থাকলেও চারা প্রাপ্তি, চাষাবাদ পদ্ধতি সম্পর্ক প্রয়োজনীয় ধারণা দিয়েছেন কৃষি সম্প্রসারণ কর্মীরা।

এক কৃষি সম্প্রসারণ কর্মী বলেন, মানুষদের আমরা জানাচ্ছি যে এই ফলগুলো বাংলাদেশে হয়। এবং এই গুলো উচ্চ ফলনশীল জাত। এবং আমাদের অন্য সব টেকনোলজিগুলো মানুষকে দেখাচ্ছি। এর ফলে এই কৃষি গবেষণা কেন্দ্রে এসে এইগুলো সংগ্রহ যাতে করতে পারে।

বর্তমানে দেশে বছরে প্রায় এক কোটি ২০ লাখ টন ফলের চাহিদার বিপরীতে উৎপাদন হচ্ছে ৫০ লাখ টন।


1