LatestsNews
# সাভারের ঢাকা-আরিচা মহাসড়কে মহাসড়কে প্রাণ গেলো পাঠাও চালকের# কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গা নিহত# যুবলীগ চেয়ারম্যানকে গণভবনে না ডাকার ব্যাখ্যা দিলেন ওবায়দুল কাদের# ঢাকার ট্রাফিক জ্যামকে ধন্যবাদ: ফিফা সভাপতি# বাংলাদেশ এখন বিশ্ব ফুটবলের রাজধানী : ফিফা সভাপতি# টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই মাদক কারবারি নিহত# ৭ম শ্রেনির স্কুলছাত্রী উমামার হত্যাকারীদের ফাঁসির দাবীতে আজও সোচ্চার মুক্তাগাছার সকল স্তরের জনগন।# সৌদিতে বাসে আগুন লেগে ৩৫ ওমরাহযাত্রী নিহত# ভোলায় চালু হল ক্যাবল ছাড়াই টিভি দেখার ডিটিএইচ সুবিধা # রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে যাচ্ছেন প্রধানমন্ত্রী# যেখানেই দুর্নীতি সেখানেই অভিযান: স্বরাষ্ট্রমন্ত্রী# যেখানেই দুর্নীতি সেখানেই অভিযান: স্বরাষ্ট্রমন্ত্রী# সোহরাওয়ার্দীতে ২২ অক্টোবর সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট# প্রাথমিকের আন্দোলনকারী শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে মন্ত্রণালয়# জাতীয় সংসদের ‘পঞ্চম অধিবেশন’ বসছে ৭ নভেম্বর# আবরার হত্যা মামলায় বিশেষ প্রসিকিউশন টিম হচ্ছে: আইনমন্ত্রী# ক্ষুধা নিবারণে ভারত-পাকিস্তানের চেয়ে ভালো অবস্থানে বাংলাদেশ# যুবলীগের কমিটিতে বাদ পড়ছেন ওমর ফারুক-হারুণ # স্কুল থেকেই ট্রাফিক আইন জানতে হবে : প্রধানমন্ত্রী# ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
আজ রবিবার| ২০ অক্টোবর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

দিনাজপুর বিরলে দেওয়ানজীদিঘী পুকুরে পোনা মাছ অবমুক্তকরণ



মোঃ  আব্দুস সাত্তার, দিনাজপুর 

দিনাজপুর বিরলে জনসাধারণের ব্যবহারের জন্য ঐতিহ্যবাহী দেওয়ানজীদিঘী পুকুরে ঈদগাহ ইসলামিয়া এতিমখানা ও দাখিল মাদরাসার উদ্যোগে পোনা মাছ অবমুক্তকরণ অনুষ্ঠিত হয়েছে।

জানা গেছে, ১৯ জুন  বুধবার দুপুর ২ টায় দিনাজপুর জেলার বিরল উপজেলার ২নং ফরক্কাবাদ ইউনিয়নের দেওয়ানজীদিঘী ঈদগাহ  ইসলামিয়া এতিমখানা, কওমী হাফিজিয়া ও দাখিল মাদরাসা, ঈদগাহ মাঠ কমিটিসহ স্থানীয় এলাকাবাসী প্রায় ৫ হাজার উপকারভোগীদের পক্ষ থেকে দেওয়ানজীদিঘী পুকুরে প্রায় ৫ মন রুই-কাতলা, সিলভার কার্পসহ বিভিন্ন প্রজাতির মাছ ছাড়া হয়।

এ সময় এতিমখানার সাধারণ সম্পাদক মোঃ আবু সাইদ মাদরাসার সভাপতি মোঃ মোকাদ্দেস আলী, সহকারী শিক্ষক মোঃ  মোক্তাদের রহমান, বিদ্যোৎসাহী সদস্য মোঃ আফছার আলী, স্থানীয় গন্যমান্য ব্যক্তি মোঃ মোবারক আলীসহ এতিমখানা ও মাদ্রাসার ছাত্র ও ছাত্রীরা উপস্থিত ছিলেন।

আমাদের প্রতিনিধিকে মাদরাসা, এতিমখানা ও ঈদগাহ মাঠ কমিটির লোকজন জানান, ২নং ফরক্কাবাদ ইউ’পির ফরক্কাবাদ মৌজার ২৮২৮ নং দাগের ৫.৪১ একর সম্পত্তি পুকুর শ্রেণী যা দেওয়াজীদিঘী নামে জনসাধারণের জন্য ব্যবহার্য সম্পত্তি এবং ২৭২৮ দাগের ৬.০৯ একর সম্পত্তি উক্ত পুকুরের পাড় এবং ২৮২৮/৩০৯৯ নং দাগের ১.০৬ একর সম্পত্তি ঈদগাহ মুসলমান সাধারণের ব্যবহার্য হিসাবে জমিদার পুর্নেন্দু নারায়ন রায় দেবশর্মা নামে নিস্কর চিরস্থায়ী আয়না সম্পত্তি হিসেবে সি. এস ৪৪৯ নং খতিয়ান চলতি রূপে প্রকাশিত হয়েছে।

উক্ত দাগের পুকুরের সম্পত্তি পুকুরের পানিতে গোসল, ওযু করা, গবাদী পশুর গোসল ও নানাবিধ কাজে ব্রিটিশ আমল থেকে স্থানীয় অধিবাসীগণ ভোগ দখল করে আসছেন। 

উক্ত দেওয়ানজীদিঘী পুকুর আকতার, তরিকুল ও ফারুকসহ কতিপয় ভূমিদস্যু সুকৌশলে জবর দখল করায় স্থানীয় জনসাধারণের পক্ষ থেকে আফছার আলী, মোকাদ্দেসসহ ১৫ জন বাদী হয়ে  বিরল সহকারী জজ আদালত দিনাজপুর-এ তাদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন।

যার মোকদ্দমা নং-৪৮/২০১৮ অন্য। বর্তমানে ভূমিদস্যুরা দেওয়ানজীদিঘী পুকুরসহ জনসাধারণের ব্যবহার্য সম্পত্তির ভূয়া মালিক সাজার জন্য নানা কৌশল চালিয়ে যাচ্ছে। এ ব্যাপারে ঐতিহ্যবাহী দেওয়ানজীদিঘী ঈদগাহ, এতিমখানা, মাদরাসাসহ এলাকাবাসীরা উর্দ্ধতন সংশ্লিষ্ট প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করছেন। 


1