LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ মঙ্গলবার| ১৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

দিনাজপুরের হিলিতে দেশের প্রথম লৌহ খনির সন্ধান পাওয়া গেছে।



দিনাজপুরের হিলিতে দেশের প্রথম লৌহ খনির সন্ধান পাওয়া গেছে। খনির আকার, অবস্থান ও গতি-প্রকৃতি নির্ধারণে কাজ শুরু করেছে বাংলাদেশ ভূ-তাত্ত্বিক জরিপ অধিদপ্তর। ভূতত্ত্ববিদদের দাবি, পরীক্ষা নিরীক্ষার সব তথ্য ঠিক থাকলে এটি হতে পারে বিশ্বের প্রথম ১০টি লৌহ খনির একটি। এ অবস্থায় খনি কেন্দ্রিক কর্মসংস্থান ও অবকাঠামোগত উন্নয়নের স্বপ্ন দেখছেন এলাকার মানুষ।

উত্তরের জনপদ দিনাজপুরের সীমান্ত উপজেলা হাকিমপুরের হিলিতে লোহার খনির সন্ধান মিলেছে। দীর্ঘ পাঁচ বছর প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর চলতি বছরের এপ্রিলে উপজেলার ইসবপুর এলাকায় খনির সন্ধানে শুরু হয় ড্রিলিং কার্যক্রম। প্রায় ৫০ শতাংশ জায়গা জুড়ে কর্মযজ্ঞে অংশ নেন বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের ২২ সদস্যের প্রতিনিধি দল। ইতোমধ্যে শেষ হয়েছে প্রায় ১৮০০ ফিট খননের কাজ। এর মধ্যে ১৩০০ ফিট গভীরে পাওয়া গেছে লৌহ ও চুম্বক জাতীয় গুরুত্বপূর্ণ খনিজ পদার্থ।

বাংলাদেশ ভূ-তাত্ত্বিক জরিপ অধিদপ্তরের উপ-পরিচালক মাসুদ রানা  বলেন, ১৩৩৪ ফুট গভীরতা থেকে গুরুত্বপূর্ণ খনিজ পদার্থের সন্ধান পেয়েছি। নতুন অর্থ বছর থেকে আমরা নতুন করে কাজ শুরু করতে পারবো।

এটি হতে পারে বিশ্বের প্রথম ১০টি খনির মধ্যে একটি। এমনটাই দাবি করেছেন  বাংলাদেশ ভূ-তাত্ত্বিক জরিপ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ মাসুম। তিনি বলেন, 'মাটির নিচ থেকে আমরা যে নমুনাগুলো পাচ্ছি। এইগুলো আমরা ল্যাব অ্যনালাইসিস করেছি। ফিল্ডেও চম্বুক আকর্ষণের মাধ্যমে ওইটার একটা পার্সেন্টিস বের করার চেষ্টা করেছি।'

এ অবস্থায় কর্মসংস্থানসহ আর্থ-সামাজিক উন্নয়নের স্বপ্ন দেখছেন এলাকার মানুষ।এলাকাবাসী জানায়, 'লোহার খনি পাওয়া গেছে। এতে আমরা খুবই আনন্দিত। সেই সাথে কর্মসংস্থানের ব্যবস্থা হবে।'

২০১৩ সালে হিলি শহর থেকে ১০ কিলোমিটার পূর্বে মশিদপুর এলাকায় খনির অনুসন্ধানে প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা চালায় বাংলাদেশ ভূতাত্তিক জরিপ অধিদপ্তর। মশিদপুর থেকে পাওয়া তথ্য-উপাত্তের ভিত্তিতে ৩ কিলোমিটার দক্ষিণে ইসবপুর গ্রামে খনির সম্ভাব্য জায়গা শনাক্ত করে প্রতিষ্ঠানটি। চলতি বছরের ১৯শে এপ্রিল সেখানে আনুষ্ঠানিকভাবে খনন কাজ শুরু করা হয়।


1