LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৮ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

গণমাধ্যমে চাঁদপুরের গ্রাম আদালত



বিশেষ প্রতিনিধি:

 

চাঁদপুরে গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্পের কাজ শুরু হয় ২০১৭ সালের জানুয়ারিতে। জেলার ৫টি উপজেলায় মোট ৪৪ ইউনিয়নে এ প্রকল্পটি কাজ করছে। দুটি বিশেষ লক্ষ্য নিয়ে প্রকল্পটি কাজ করে যাচ্ছে: ১- গ্রাম আদালত সম্পর্কে এলাকায় জনসচেতনতা সৃষ্টি করা যাতে এলাকাবাসী গ্রাম আদালতে এসে বিচার চাইতে পারেন; ২- ইউনিয়ন পরিষদের সক্ষমতা বৃদ্ধি করা যাতে তারা গ্রাম আদালত আইন ও বিধিমালা অনুযায়ী কার্যক্রম পরিচালনা করে বিচারিক-সেবা নিশ্চিত করতে পারেন। এক কথায়; সেবা গ্রহণকারীদের সচেতন করা এবং সেবা প্রদানকারীদের সক্ষমতা বৃদ্ধি করাই এ প্রকল্পের লক্ষ্য।

 

এ দুটি লক্ষ্য অর্জনের জন্য সংশ্লিষ্ট প্রকল্পটির আওতায় ইউপি চেয়ারম্যান, সদস্যবৃন্দ, সচিব, আদালত সহকারী ও গ্রাম পুলিশদের বিশেষ দক্ষতা উন্নয়নের জন্য বিভিন্ন প্রশিক্ষণ ও কর্মশালার আয়োজন করা হয়েছে। অন্যদিকে নিয়মিত উঠান-সভা, ভিডিও প্রদর্শন, জনসচেতনতামূলক র‌্যালী, কমিউনিটি সভা ও সরকারি-বেসরকারি পর্যায়ে নেটওয়ার্কিং সহ বিভিন্ন প্রচার-প্রচারণামূলক কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। এগুলোর পাশাপাশি নিয়মিত মাঠ পরিদর্শনের মাধ্যমে গুণগত সেবা নিশ্চিত করা হচ্ছে।

 

জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান বলেন, গ্রাম আদালতের এই প্রচার-প্রচারণার ক্ষেত্রে চাঁদপুর সহ দেশের বিভিন্ন গণমাধ্যম প্রশংসনীয় ভূমিকা পালন করে যাচ্ছে। এই ব্যাপক প্রচার-প্রচারণার ফলে চাঁদপুর সহ দেশের অগণিত মানুষ গ্রাম আদালতের বিচারিক-সেবা, আইনগত প্রক্রিয়া এবং আদালতের কার্যক্রম সম্পর্কে সম্যক ধারণা পাচ্ছেন এবং প্রয়োজনে গ্রাম আদালতের দ্বারস্থ হচ্ছেন। শুধু তাই নয়, গণমাধ্যমের এই ইতিবাচক প্রচারণা গ্রাম আদালতের উপর সাধারণ মানুষের আস্থা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখছে। এ যুগের মানুষেরা এখন অনেকটা গণমাধ্যম-নির্ভর। সত্য-সুন্দর তথ্য প্রবাহের মাধ্যমে গণমাধ্যমগুলো সমাজ ও রাষ্ট্রের জন্য কল্যাণ রয়ে আনছে। এজন্য আমি সকল গণমাধ্যমকে এবং এর সঙ্গে যুক্ত সবাইকে ধন্যবাদ জানাই।

 

স্থানীয় সরকার উপপরিচালক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ শওকত ওসমান বলেন, গণমাধ্যম হল সমাজের দর্পণ। তথ্য প্রবাহের পাশাপাশি শিক্ষা বিস্তারে গণমাধ্যমের ব্যাপক ভূমিকা রয়েছে। এর সহযোগিতায় নিমিষেই লক্ষ-কোটি জনতার কাছে অতি সহজে বার্তা পৌছানো সম্ভব হয়। এক্ষেত্রে গণমাধ্যমের শক্তি অপরিমেয়। চাঁদপুরের গ্রাম আদালতকে নিয়ে বিভিন্ন গণমাধ্যম সংবাদ, ফিচার ও তথ্য প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এজন্য তাদের প্রতি আমরা চির কৃতজ্ঞ। আশা করি এ ধারা জনস্বার্থে অব্যাহত থাকবে।

 

এ বিষয়ে গ্রাম আদালতের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর (ডিএফ) নিকোলাস বিশ্বাস বলেন, চলতি বছর জানুয়ারি-২০১৯ হতে আজ অবধি চাঁদপুরের গ্রাম আদালতকে কেন্দ্র করে মোট ১২০৮ টি সংবাদ প্রকাশিত হয়েছে। এ হিসেবে প্রতি মাসে গড়ে ১৭২ টি সংবাদ ও ফিচার বিভিন্ন মিডিয়া প্রকাশ করেছে। এরমধ্যে ৪০ ভাগ প্রকাশিত হয়েছে চাঁদপুর মিডিয়িা থেকে এবং বাকী ৬০ ভাগ প্রকাশিত হয়েছে সারা দেশের মিডিয়া থেকে। হয়তো এ সংখ্যা আরো বাড়তো; কারণ প্রকাশিত সকল নিউজ আমরা সংগ্রহ করতে পারিনি। এ সংখ্যা ২০১৮ সালে ছিল ৬০০ এবং ২০১৭ সালে ছিল ৩২০। ডিএফ সাহেব আরো বলেন, গ্রাম আদালতের সাথে গণমাধ্যমগুলোর সম্পর্ক দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

 

প্রসঙ্গতঃ বাংলাদেশ সরকার, ইউরোপীয়ান ইউনিয়ন এবং ইউএনডিপি -এর সহায়তায় ও অংশীদারিত্বের ভিত্তিতে স্থানীয় সরকার বিভাগ “বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প” চাঁদপুর সহ দেশের মোট ২৭ জেলায় বাস্তবায়ন করছে। এ প্রকল্পের মূল ভিত্তি হল: গ্রাম আদালত আইন ২০০৬ (সংশোধন ২০১৩) এবং গ্রাম আদালত বিধিমালা ২০১৬।।


1