LatestsNews
# সাভারের ঢাকা-আরিচা মহাসড়কে মহাসড়কে প্রাণ গেলো পাঠাও চালকের# কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গা নিহত# যুবলীগ চেয়ারম্যানকে গণভবনে না ডাকার ব্যাখ্যা দিলেন ওবায়দুল কাদের# ঢাকার ট্রাফিক জ্যামকে ধন্যবাদ: ফিফা সভাপতি# বাংলাদেশ এখন বিশ্ব ফুটবলের রাজধানী : ফিফা সভাপতি# টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই মাদক কারবারি নিহত# ৭ম শ্রেনির স্কুলছাত্রী উমামার হত্যাকারীদের ফাঁসির দাবীতে আজও সোচ্চার মুক্তাগাছার সকল স্তরের জনগন।# সৌদিতে বাসে আগুন লেগে ৩৫ ওমরাহযাত্রী নিহত# ভোলায় চালু হল ক্যাবল ছাড়াই টিভি দেখার ডিটিএইচ সুবিধা # রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে যাচ্ছেন প্রধানমন্ত্রী# যেখানেই দুর্নীতি সেখানেই অভিযান: স্বরাষ্ট্রমন্ত্রী# যেখানেই দুর্নীতি সেখানেই অভিযান: স্বরাষ্ট্রমন্ত্রী# সোহরাওয়ার্দীতে ২২ অক্টোবর সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট# প্রাথমিকের আন্দোলনকারী শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে মন্ত্রণালয়# জাতীয় সংসদের ‘পঞ্চম অধিবেশন’ বসছে ৭ নভেম্বর# আবরার হত্যা মামলায় বিশেষ প্রসিকিউশন টিম হচ্ছে: আইনমন্ত্রী# ক্ষুধা নিবারণে ভারত-পাকিস্তানের চেয়ে ভালো অবস্থানে বাংলাদেশ# যুবলীগের কমিটিতে বাদ পড়ছেন ওমর ফারুক-হারুণ # স্কুল থেকেই ট্রাফিক আইন জানতে হবে : প্রধানমন্ত্রী# ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
আজ শনিবার| ১৯ অক্টোবর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

জিম্বাবুয়ের সাবেক রাষ্ট্রপতি মুগাবে আর নেই



জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে মারা গেছেন। সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ছাড়েন তিনি। মৃত্যুকালে মুগাবের বয়স হয়েছিল ৯৫ বছর।

গত এপ্রিল থেকেই স্বাস্থ্যগত নানা সমস্যার কারণে সিঙ্গাপুরে চিকিৎসা নিচ্ছিলেন মুগাবে। মুগাবের পরিবারের পক্ষ থেকে গণমাধ্যমকে তাঁর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মুগাবের পুরো নাম রবার্ট গ্যাব্রিয়েল মুগাবে। জন্ম ২১ ফেব্রুয়ারি, ১৯২৪ সালে। ১৯৮০ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীন হওয়ার পর ৩৭ বছর ধরে জিম্বাবুয়ের ক্ষমতায় ছিলেন রবার্ট মুগাবে। স্বাধীনতা অর্জনে অনন্য অবদান রাখায় একসময় দেশে তাঁর ব্যাপক জনপ্রিয়তা ছিল।

শ্বেতাঙ্গ শাসনের বিরুদ্ধে তিনি ছিলেন সোচ্চার। এছাড়া জিম্বাবুয়ের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা হিসেবেও মর্যাদা পেয়েছিলেন তিনি। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে স্বৈরাচারী হয়ে ওঠেন মুগাবে।

বিশেষ করে বিরোধীদের ওপর দমন-পীড়ন চালানোর জন্য গত ১৫ বছরে তাঁর জনপ্রিয়তায় ব্যাপক ধস নামে। তার সঙ্গে অর্থনৈতিক মন্দা যোগ হওয়ায় মুগাবে শাসনের বিরুদ্ধে ক্ষোভ বাড়তে থাকে।

জনঅসন্তোষের মধ্যে প্রেসিডেন্ট মুগাবে তার ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াকে বরখাস্ত করলে জিম্বাবুয়েতে সংকট প্রকট আকার ধারণ করে। সে সময় অভিযোগ ওঠে, তাঁর স্ত্রী গ্রেসকে ক্ষমতার কেন্দ্রে নিয়ে আসতেই সেনাবাহিনীর কাছে ব্যাপক জনপ্রিয় নানগাওয়ার মতো অভিজ্ঞ নেতাকে সরিয়ে দিয়েছেন মুগাবে। তাকে বরখাস্ত করার এক সপ্তাহের মধ্যেই দেশের নিয়ন্ত্রণ নিয়ে নেয় সেনাবাহিনী। এরপর পদত্যাগ দাবিতে ব্যাপক বিক্ষোভের মধ্যে ২০১৭ সালের ২১ নভেম্বর পদত্যাগ করেন মুগাবে।

১৯৮০ সালে তিনি নির্বাচনে বিজয়ী হয়ে ক্ষমতায় আরোহণ করেন মুগাবে। ১৯৮০ থেকে ১৯৮৭ পর্যন্ত প্রধানমন্ত্রী ও ১৯৮৭ সাল থেকে রাষ্ট্রের প্রধান নির্বাহী হিসেবে ২০১৭ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন।


1