LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৮ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

নোয়াখালীর সুবর্ণচরে শতভাগ জৈবপদ্ধতিতে চাষ করে সফল কৃষকরা



নোয়াখালী প্রতিনিধি:

শতভাগ জৈবপদ্ধতিতে চাষ হচ্ছে নোয়াখালীর সুবর্ণচরে নিরাপদ সবজি। ব্যবহার করা হচ্ছে না কোন প্রকার রাসায়নিক সার ও কীটনাশক। তাই এসব সবজির দামও যেমন বেশি পাচ্ছেন কৃষকরা, বাজারে চাহিদাও রয়েছে ব্যাপক। অধিক লাভের আশায় এ বর্ষা মৌসুমেও পরিচর্যা ও বেচাবিক্রিতে ব্যস্ত সময় পার করছেন এখানকার সবজী চাষীরা।

সারা বছর সবজি চাষের মাধ্যমে এক ফসলী জমিকে পরিণত করেছেন তিন ফসলী জমিতে, পেয়েছেন সফলতা। নোয়াখালীর সুবর্ণচর উপজেলার চরক্লার্ক, মোহাম্মদপুর, চরবাটা, পূর্বচরবাটা, চরজব্বর, চরজুবলী ইউনিয়নের চার শতাধিক কৃষক প্রায় ১০০ হেক্টর জমিতে উৎপাদন করছেন নিরাপদ সবজি। প্রতিটি বাড়িই যেন একটি কৃষি খামার। মাচাং এ ঝুলছে ঝিঙা, চিচিঙ্গা, শশা, লাউ, মিষ্টি কুমড়া আর পানিতে মাছ ও হাস।

এ ধরণের সমন্বিত সবজি চাষ করে স্বাবলম্বী হচ্ছেন উপজেলার অনেক চাষী। উৎপাদন খরচ কম ও দাম বেশি পাওয়ায় এ ধরণের সবজি চাষীদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে। তাদের দেখাদেখি উৎসাহিত হচ্ছেন অন্য চাষীরাও। এখানকার উৎপাদিত নিরাপদ সবজিগুলো স্থানীয় ও দেশের বাজারের চাহিদা মিটিয়ে ভবিষ্যতে বিদেশেও রপ্তানির আশা করছেন তারা।

এখানকার উৎপাদিত বিষমুক্ত সবজি বিক্রিকে কেন্দ্র করে উপজেলার সোলেমান বাজার, কালাদূর বাজার, ভ’মিহীন বাজার ও হাতিয়া বাজারসহ বেশ কিছু স্থানীয় পাইকারি বাজার গড়ে উঠেছে। প্রতিদিনই বহু দূর দূরান্ত থেকে পাইকাররা ট্রাক বোঝাই করে সবজি কিনে নিয়ে যান। কিন্তু বাজারজাতকরণ ব্যবস্থা খুব একটা আধুনিক না হওয়ায়, চাষিরা তেমন মুনাফা করতে না পারলেও আড়তদার ও বেপারীগণ অনেক বেশি মুনাফা করেন। সবজি দ্রুতপচনশীল হওয়ায় বাজার মূল্য খারাপ হলেও কৃষক বিক্রয় করতে বাধ্য হন।

সারা বছর সবজির উৎপাদন উৎসাহিত করতে হলে, সংরক্ষণ ও ন্যায্য মূল্য নিশ্চিত করতে হবে। এসব বাজারে পাইকারী দর প্রতি কেজি করলা ৪০, শসা, বরবটি, ঢেঁড়স, চিচিঙ্গা ও ঝিঙ্গা ৩৫ টাকা করে, চালকুমড়া ২০, গ্রীষ্মকালীন টমেটো ৮০, সিম ৫০, পেপে ২০, মিষ্টি কুমড়া ২০ টাকা পাইকারী দরে বিক্রয় হলেও জেলা শহর মাইজদীতেই যার দাম প্রায় দ্বিগুণ।

কৃষকরা জানান, সাত আট বছর থেকে তারা নিরাপদ সবজির আবাদ করার সংগ্রাম করছেন, প্রথম দিকে লোকসানও গুণতে হয়েছে অনেক। সরকারীভাবে কোন ঋন বা সহযোগিতা না পাওয়ার অভিযোগ করেন তারা। তবে সাগরিকা নামে একটি বেসরকারি উন্নয়ণ সংগঠণ চাষিদের প্রশিক্ষণ ও ঋণ দিয়ে সহযোগীতা করছেন। সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার কৃষি কর্মকর্তা শিবব্রত ভৌমিক জানান, সাগরিকার কৃষি ইউনিটের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদনে সমন্বিত শষ্য ব্যবস্থাপনা কর্মসূচী আওতায় কৃষকদের মাঠ পর্যায়ে সহযোগীতা করছেন তারা।

বাংলাদেশ কৃষি গভেষণা ইনিস্টিটিউট নোয়াখালী’র বৈজ্ঞানিক কর্মকর্তা, মো. আমির ফয়সল জানান, কৃষকদেরকে নিরাপদ ফসল উৎপাদনে কম্পোস্ট সার, ফেরোমন ফাঁদ, ব্যাগিং, নেটিং, ম্যাজিক পদ্ধতি ব্যবহারে উৎসাহিত করছেন তারা। ফলে শতকারা ৮০ জন কৃষক স্বাস্থ্যসম্মত সবজি উৎপাদন হচ্ছে। কোনো খাদ্যই খাদ্য বলে বিবেচিত হয় না, যদি তা নিরাপদ না হয়।

বিষাক্ত সবজি একদিকে যেমন পুষ্টির বদলে নানা রকম রোগের সৃষ্টি করছে, অন্যদিকে বিদেশে রপ্তানি করার ক্ষেত্রেও প্রতিবন্ধকতা তৈরি করছে। আর এ নিরাপদ ফসল উৎপাদন বর্তমানে একটা বড় চ্যালেঞ্জ। সে চ্যালেঞ্জকে মোকাবিলার যে আন্দোলন শুরু হয়েছে, তার সফলতার একটা চিত্র হলো নোয়াখালীর সুবর্ণচর। সংশ্লিষ্টরা মনে করছেন, নিরাপদ সবজি উৎপাদনের ক্ষেত্রে কৃষককে উৎসাহিত করতে সরকারকে এগিয়ে আসতে হবে।


1