LatestsNews
# সিঙ্গাপুরে করোনা আতঙ্কে বাংলাদেশি প্রবাসীরা# তুরস্ক সুযোগ পেলে পরমাণু অস্ত্র তৈরি করবে# ঢাকায় মেট্রোরেলের প্রথম নমুনা কোচ# আবরার হত্যা মামলা দ্রুত বিচারে পাঠানোর আবেদন# বাজারে আসার আগেই ফাঁস ওয়ান প্লাস-৮# রোশানের সঙ্গে প্রকাশ্যে শ্রাবন্তীর অন্তরঙ্গ ছবি# বিসিবি একাদশের বিপক্ষে মঙ্গলবার মাঠে নামবে জিম্বাবুয়ে# মুম্বাইয়ে বহুতল ভবনে ভয়াবহ আগুন# জামিনের আশায় খালেদার পরিবার# ভাঙা যাচ্ছে না বিজিএমইএ ভবন# সন্ধ্যায় বঙ্গভবনে যাবেন প্রধানমন্ত্রী# সেলফি নিষিদ্ধ হলো কাবা শরিফ ও মসজিদে নববীতে# পরীক্ষাকেন্দ্রে হার্ডবোর্ড ছুঁড়ে ছাত্রের মাথা ফাঁটালেন শিক্ষক# ৪ ঘণ্টা পর যান চলাচল স্বাভাবিক বঙ্গবন্ধু সেতুতে# শিক্ষার্থীদের যোগ্যতা নিয়ে বিতর্কিত মন্তব্য ইবি কর্মকর্তার: ছাত্র সংগঠনের নিন্দা# হুয়াওয়ের বিরুদ্ধে গুরুতর অভিযোগ যুক্তরাষ্ট্রের# বিসিএস পরীক্ষায় বয়সসীমা ৩২ কেন নয় : হাইকোর্ট# টাকার অভাবে আটকে আছে শুটিং# আগুনে পুড়ল গাজীপুরের ১২টি কক্ষ# লা লিগায় স্বস্তির জয় বার্সেলোনার
আজ মঙ্গলবার| ১৮ ফেব্রুয়ারী ২০২০
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

পোশাক খাতের বাইরে সম্ভাবনাময় অন্যখাতে সরকারি পৃষ্ঠপোষকতায় ঘাটতি আছে।



গত দুই দশকে বাংলাদেশের রফতানি বহুমুখীকরণে তেমন কোনো অগ্রগতি হয়নি বলে মনে করে বিশ্বব্যাংকের বেসরকারি বাণিজ্য বিষয়ক সংস্থা আইএফসি। অর্থনীতিবিদরা বলছেন, পোশাক খাতের বাইরে সম্ভাবনাময় অন্যখাতে সরকারি পৃষ্ঠপোষকতায় ঘাটতি আছে।

প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা জানান, রফতানি পণ্যের সংখ্যা ও বাজার বাড়াতে প্রয়োজনীয় সহযোগিতা করা হবে। রোববার রাজধানীর একটি হোটেলে রফতানি খাতের প্রতিযোগিতা সক্ষমতা তৈরি নিয়ে এক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এমন কথা বলেন তারা।

আশির দশকে দেশে তৈরি পোশকাখাতের সূচনার পর ধারাবাহিকভাবে রফতানি আয়ে অবদান বেড়ে তা ৮০ শতাংশ ছাড়িয়ে যায়, কিন্তু এ দীর্ঘ সময়ে ১ বিলিয়ন ডলারের বেশি রফতানিখাত হাতেগোণা দু’একটি। কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন, রফতাতে বৈচিত্র্য আনতে হলে গবেষণায় বড় অঙ্কের বিনিয়োগ প্রয়োজন।

তাদের মতে, আর্থিক ঝুঁকি মোকাবিলায় সরকারি বরাদ্দ রাখা উচিত। আইএফসির গবেষণা বলছে, প্রয়োজনীয় নীতি সহায়তা ও প্রণোদনা নিশ্চিত করলে রফতানিতে ভবিষ্যতে বড় অবদান রাখতে পারবে চামড়া, চামড়াজাত পণ্য, প্লাস্টিক এবং হালকা প্রকৌশল খাত।

অর্থনীতিবিদরা বলছেন, পোশাক খাতের সঙ্গে ভারসাম্য রেখে অন্যদেরও সুবিধা দিতে হবে।

অনুষ্ঠানে বাণিজ্য সচিব বলেন, পণ্য ও বাজার সম্প্রসারণের সঙ্গে সরকারি-বেসরকারি সব পর্যায়ে কাজের দক্ষতা এবং মানসিকতার উন্নয়ন জরুরি।

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান বলেন, সরকারের নীতিকাঠামোর অভাব নেই, তবে প্রয়োগে দুর্বলতা আছে।

তিনি বলেন, সরকার রফতানি বাড়াতে চায়। এসব বাস্তবায়নের জন্য বিনিয়োগ প্রয়োজন। পলিসি সাপোর্টে বৈষম্য থাকলে তা দূর করতে হবে।

বক্তারা বলেন, স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের তালিকায় ওঠার পর ২০২৭ সাল থেকে রফতানিতে শুল্ক সুবিধা কমে যাবে, এতে বাড়তি প্রতিযোগিতায় পড়বে বাংলাদেশ।


1