LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ মঙ্গলবার| ১৬ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

চীন থেকে ফেরা নাগরিকের তালিকা তৈরির নির্দেশ



চীন থেকে দেশে ফেরা সব নাগরিকের তালিকা তৈরির নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
দেশের সব জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং সিভিল সার্জনদের নিজ নিজ জেলায় এ তালিকা তৈরি করতে নির্দেশ দেয়া হয়েছে বলে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান- আইইডিসিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।  


আইইডিসিআরের পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাক্তার আবুল কালাম আজাদের সভাপতিত্বে মঙ্গলবার (২৯ জানুয়ারি) ভাইরাস কন্ট্রোল রুমে এক বৈঠক হয়। সেখানেই চীন ফেরত নাগরিকদের তালিকা তৈরির এ নির্দেশ আসে।

বৈঠকে সিভিল সার্জনদের করোনা ভাইরাস সম্পর্কিত সার্বিক পরিস্থিতি অবহিত করে এর সংক্রমণ রোধে করণীয় সম্পর্কে নির্দেশনা দেয়া হয়। একইসঙ্গে স্বাস্থ্যকর্মীদের তা অবহিত করতে অনুরোধ জানানো হয়।

বৈঠকে ট্রাভেল এজেন্সিগুলোর সংগঠন অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ এবং বাংলাদেশ শিল্প ও বণিক সমিতিকেও চীন ভ্রমণের বিষয়ে সতর্কতামূলক নির্দেশনা দেয়া হয়।

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে নতুন ধরনের এ করোনা ভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে, যাকে বলা হচ্ছে নভেল করোনা ভাইরাস বা ২০১৯-এনসিওভি। এ ভাইরাসে বুধবার পর্যন্ত ১৭০ জনের মৃত্যু হয়েছে, কেবল চীনেই আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ৭৭১ জনে।

চীনের মূল ভূখণ্ডের বাইরে আরও ১৯ জায়গায় অন্তত ৯১ জনের দেহে করোনা ভাইরাস সংক্রমণের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। তবে বাংলাদেশে এখনও কারও এ ভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য সরকারের তরফ থেকে নিশ্চিত করা হয়নি।

ঢাকার শাহজালাল বিমানবন্দরে করোনা ভাইরাস শনাক্তের জন্য নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। সব যাত্রীদের যেতে হচ্ছে থার্মাল স্ক্যানারের মধ্য দিয়ে।

করোনা ভাইরাস মূলত শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায়। এর লক্ষণ শুরু হয় জ্বর দিয়ে, সঙ্গে থাকতে পারে সর্দি, শুকনো কাশি, মাথাব্যথা, গলাব্যথা ও শরীর ব্যথা। সপ্তাহ খানেকের মধ্যে দেখা দিতে পারে শ্বাসকষ্ট। লক্ষণগুলো হতে পারে অনেকটা নিউমোনিয়ার মতো। সাধারণ ফ্লুর মতই হাঁচি-কাশির মাধ্যমে ছড়াতে পারে এ রোগের ভাইরাস।

চীন থেকে আসা কারও মাধ্যমে যাতে বাংলাদেশে এ ভাইরাস ছড়াতে না পারে, সেজন্য সকল স্থল, সমুদ্র ও বিমানবন্দরে বিশেষ সতর্কতা নেয়া হয়েছে।

কারও মধ্যে সংক্রমণের লক্ষণ বা বাড়তি তাপমাত্রা দেখা গেলে তাকে আলাদা করে পর্যবেক্ষণে রাখতে বলা হচ্ছে। পদ্মা সেতু প্রকল্পে কর্মরত ৩৫ চীনা নাগরিক দেশে ছুটি কাটিয়ে সম্প্রতি বাংলাদেশে ফেরায় তাদের নজরদারিতে রাখা হয়েছে বলে জানান সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আইইডিসিআর জানিয়েছে, বুধবার পর্যন্ত চীন আসা ৩ হাজার ৩৪৮ জন যাত্রীকে স্ক্রিনিং করা হয়েছে বিমানবন্দরে। তবে সন্দেহজনক কোনো রোগী মেলেনি। এখন পর্যন্ত আইইডিসিআরের হটলাইনে করোনাভাইরাস সংক্রান্ত ৯টি কল এসেছে। তবে দেশে কারও মধ্যে করোনাভাইরাস সংক্রমণের নিশ্চিত তথ্য পাওয়া যায়নি।

তবে মানুষের দেহে এ ভাইরাস সংক্রমণের পর লক্ষণ দেখা দিতে পারে এক থেকে ১৪ দিনের মধ্যে। কিন্তু লক্ষণ স্পষ্ট হওয়ার আগেই এ ভাইরাস ছড়াতে পারে মানুষ থেকে মানুষে। ফলে বিমানবন্দরে তাপমাত্রা পরীক্ষার ওই পদ্ধতি সংক্রমিত ব্যক্তিকে শনাক্ত করার ক্ষেত্রে খুব বেশি কার্যকর নাও হতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।




1