LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ১৮ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

মন্দা প্রভাব কাটিয়ে আগামী অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৭.৫ শতাংশ: এডিবি



করোনাভাইরাসের কারণে চলতি অর্থবছরে (২০১৯-২০) অর্থনীতির যে ক্ষতি হয়েছে, তা আগামী অর্থবছরেই (২০২০-২১) কাটিয়ে উঠতে পারবে বাংলাদেশ। চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি দাঁড়াতে পারে চার দশমিক পাঁচ শতাংশে। মন্দা প্রভাব কাটিয়ে আগামী অর্থবছরে প্রবৃদ্ধি হতে পারে সাত দশমিক পাঁচ শতাংশ।

বৃহস্পতিবার (১৮ জুন) বাংলাদেশের অর্থনীতির ওপর তৈরি করা এক প্রতিবেদনে এই দাবি করে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এডিবির সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, ২০২০ অর্থবছরে করোনাভাইরাসের কারণে প্রবৃদ্ধি মন্দা হলেও ২০২১ অর্থবছরে বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধার হবে বলে আশা করা হচ্ছে।

২০২১ অর্থবছরের মধ্যে জিডিপি প্রবৃদ্ধির হার প্রথম দুই প্রান্তিকে ধীরে ধীরে পুনরুদ্ধার হয়ে ৭ দশমিক ৫ শতাংশ এবং পরের ধাপে দ্রুত পুনরুদ্ধার হবে বলে আশা করা হচ্ছে।

এতে বলা হয়, দেশে যখন মহামারি তীব্র আকার ধারণ করে তারপর থেকে তিন মাসের মধ্যে অভ্যন্তরীণ প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে আনা এবং অর্থনৈতিক কার্যক্রমকে স্বাভাবিক করার সময় ধরে এ পূর্বাভাস দেয়া হয়েছে। এতে সরকারের নিয়ন্ত্রণ কার্যকলাপ এবং আর্থিক প্রণোদনা ব্যবস্থার প্রভাবগুলোকেও বিবেচনা করে করা হয়েছে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, ‘২০২০ অর্থবছরের প্রথম নয় মাসে এক শক্তিশালী পারফরম্যান্সের পরে করোনা মহামারিজনিত কারণে বাংলাদেশের অর্থনীতি ধীরে ধীরে কমে যায়, তবে ২০২১ অর্থবছরে এটা পুনরুদ্ধার হওয়ার সম্ভাবনা রয়েছে।’

তিনি বলেন, ২০২১ অর্থবছরের অবস্থা আগামী মাসগুলোতে করোনার আকার কেমন হবে তার ওপর নির্ভর করবে।

মুদ্রাস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশ

সরকারের কঠোর নিয়ন্ত্রণের ফলে ২০২০ অর্থবছরের শেষ তিন মাসে খরচ, উৎপাদন এবং বিনিয়োগ তীব্র হ্রাস হয়েছে। কোভিড-১৯ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় রফতানি আয় দ্রুত হ্রাস পায়। ২০২০ সালের জুন থেকে সরকার ধীরে ধীরে বিধিনিষেধ প্রত্যাহার করার পরে অর্থনৈতিক কার্যক্রম ধীরে ধীরে স্বাভাবিক পথে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে। আর ২০২১ সালে মুদ্রাস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশে থাকবে বলে জানাচ্ছে এডিবি।

সূত্র : ইউএনবি


1