LatestsNews
# আর কত গরিব হলে অসহায় প্রতিবন্ধী সহিদ মিয়া সরকারি ঘর পাবে!# যুব মহিলা লীগের বৃক্ষ রোপন ও গাছ বিতরণ কর্মসুচী পালিত# গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে এক কয়েদির “খোঁজ নেই”# এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা# টঙ্গীতে পানি বন্দী হাজারো পরিবার# শৈলকুপায় ব্রীজ আছে রাস্তা নেই!# তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের মাঝে ঈদ সামগ্রী বিতরন।# অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ২০২০-২১ অর্থবছরের নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।# করোনার মধ্যেই বিয়ের পিঁড়িতে বসলেন মেহেদী হাসান# বাংলাদেশের জাতীয় সংসদ ও আশপাশের এলাকা সংস্কার করা হবে লুই কানের নকশাতেই স্পিকার ড. শিরীন শারমিন # সিটি কর্পোরেশনের সকল কর্মকর্তা কর্মচারীর ঈদ ছুটি বাতিল- মেয়র গাজপুর# সিটি কর্পোরেশনের সকল কর্মকর্তা কর্মচারীর ঈদ ছুটি বাতিল- মেয়র গাজপুর# সিটি কর্পোরেশনের সকল কর্মকর্তা কর্মচারীর ঈদ ছুটি বাতিল- মেয়র গাজপুর# সিটি কর্পোরেশনের সকল কর্মকর্তা কর্মচারীর ঈদ ছুটি বাতিল- মেয়র গাজপুর# গাজীপুরে পোশাক শ্রমিক বিক্ষোভ, মহাসড়ক অবরোধ# নাজিব রাজাকের বিরুদ্ধে আনা দুর্নীতির সব ক’টি অভিযোগ প্রমাণিত হওয়ায় ১২ বছর কারাদণ্ড ও ২১০ মিলিয়ন রিংগিত জরিমানা# প্রথম মুসলিম রাষ্ট্রদূত নিয়োগ দিল ইসরাইল# অবিশ্বাস্য হলেও সত্য যে অর্থবছরের শুরুতে রেমিট্যান্সের অবিশ্বাস্য চমক# লাইসেন্স না থাকা, নিম্নমানের আইসিইউসহ নানান অনিয়মের অভিযোগে উত্তরার আরেক হাসপাতাল বন্ধ# শৈলকুপায় সংস্কারের নামে রাস্তা কেটে দফারফা ৪০ গ্রামের মানুষের যাতায়াত বন্ধ
আজ সোমবার| ১০ আগস্ট ২০২০
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

দেশে চালু হচ্ছে সাইবার থানা



সাইবার অপরাধের ঘটনায় সরাসরি মামলা করার সুযোগ তৈরিতে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অধীনে একটি বিশেষ থানা চালু হচ্ছে।
এই থানার দায়িত্বে থাকবেন একজন অতিরিক্ত ডিআইজি, যা পুলিশে এটাই প্রথম।

সাইবার থানার বিস্তারিত রূপরেখা নিয়ে একটি খসড়া তৈরির কাজ চলছে, যার চূড়ান্ত অনুমোদনের প্রক্রিয়াটি সময়সাপেক্ষ। তাই ‘শিগগিরই’ পরীক্ষামূলকভাবে ঢাকায় একটি সাইবার থানা চালু করার চিন্তা-ভাবনা হচ্ছে।

বাংলাদেশ পুলিশের ইতিহাসে অতিরিক্ত ডিআইজি’র পদমর্যাদার কেউ থানার নেতৃত্ব দেওয়ার ঘটনা এটাই প্রথম।

এ বিষয়ে সিআইডির সাইবার ক্রাইম সেন্টারের ডিআইজি শাহ আলম বলেন, সাইবার থানা কার্যক্রম শুরুর খসড়াটি প্রথমে পুলিশ সদর দপ্তর ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাস হবে। তারপর প্রশাসনিক পুনবির্ন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটিতে (নিকার) পাস করা হবে। তারপর পুরোদমে শুরু হবে এই বিশেষ থানার কার্যক্রম। তবে তার আগেই রাজধানীতে পরীক্ষামূলকভাবে একটি থানার কার্যক্রম শুরু করা হবে।

তিনি আরো বলেন, পরীক্ষামূলক সাইবার থানাটি চালু করার জন্য ভবন খোঁজার কাজ চলছে। যদি পছন্দমতো ভবন না পাওয়া যায় তাহলে সিআইডি কার্যালয়েই একটি ফ্লোরে এর কার্যক্রম শুরু করা হবে।

সাইবার থানার কার্যক্রম সম্পর্কে তিনি আরো বলেন, এই থানার নেতৃত্ব দেবেন একজন অতিরিক্ত ডিআইজি। আর থানার দুটি শাখা থাকবে। একটি হলো মনিটরিং এবং অন্যটি তদন্ত। দুই শাখায় দুইজন পুলিশ সুপার দায়িত্ব পালন করবেন। এছাড়া দুই শাখায় ৪ জন অতিরিক্ত পুলিশ সুপার, ৮ জন সহকারী পুলিশ সুপার, ৩০ জন পুলিশ পরিদর্শক এবং ৬০ জন উপ-পরিদর্শকসহ (এসআই) অন্তত তিনশতাধিক জনবল কাজ করবে।

ডিআইজি শাহ আলম আরো বলেন, বর্তমানে দেশে পরিদর্শকরা থানার ভারপ্রাপ্ত (ওসি) কর্মকর্তার দায়িত্ব পালন করেন। তবে সাইবার থানায় এর চেয়ে কয়েক ধাপ উপরের পদমর্যাদার পুলিশ কর্মকর্তা ওসির দায়িত্ব পালন করবেন। যা বাংলাদেশ পুলিশের ইতিহাসে প্রথম।

তিনি আরো বলেন, বর্তমানে কেউ সাইবার অপরাধের শিকার হয়ে সিআইডির সাইবার ক্রাইম সেন্টারে আসলে সমস্যা শুনে প্রয়োজন অনুসারে ভুক্তোভোগীকে সংশ্লিষ্ট থানায় অভিযোগ বা আদালতে মামলা করার পরামর্শ দেওয়া হয়। তবে সাইবার থানার কার্যক্রম শুরু হলে ভুক্তভোগীরা সেখানেই মামলা দায়ের করতে পারবেন। এতে তাদের দৌড়ঝাপ করতে হবে না, পাশাপাশি সেবা পাওয়াও অনেক সহজ হবে।


1