LatestsNews
# গাজীপুরের বাসন এলাকায় বিদ্যুৎপৃষ্টে এক স্কুল ছাত্র নিহত।# শ্রীপুরে মহাসড়কের পাশ থেকে মরদেহ উদ্ধার # গাজীপুরে ট্রেনের নীচে কাটা পড়ে সবজি বিক্রেতা নিহত # গাজীপুরে অজ্ঞাত যুবকের রক্তাক্ত লাশ উদ্ধার# যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর সুস্থতা কামনায় দোয়া ও মিলাদ মাহফিল # কাশিমপুরে অটোরিক্সা চালক হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার# গাজীপুরের সাবেক মেয়র এম এ মান্নানের কারাদন্ড, জামিন লাভ# গাংনীতে বিএনপির আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত# গাংনী সীমান্তে ফেন্সিডিল সহ মাদক পাচারকারী আটক# গাংনী উপজেলা প্রেসক্লাবের সার্বিক উন্নয়নে আলোচনা সভা অনুষ্ঠিত# ডাক্তারদের জন্য নতুন নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি জারি# বিএনপি ভারতের সাথে বিভেদ সৃষ্টি করেছিল: কাদের# সাকিবের নিরাপত্তায় গানম্যান নিয়োগ# ক্রীড়া সংশিষ্টদের মাঝে প্রণোদনার অর্থ বিতরন করলেন শেরপুর জেলা প্রশাসক# ঝিনাইদহে উপজেলা ও পৌর স্বেচ্ছাসেবক দলের প্রতিনিধি সভা# ঝিনাইদহে জেলা বিএনপির সাথে কেন্দ্রীয় সেচ্ছাসেবক দলের মতবিনিময় সভা অনুষ্ঠিত# ঝিনাইদহে আবাদী জমিতে খাল খননের সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ# মহেশপুরে ট্রাক ও মটর সাইকেলের মুখো-মুখি সংঘর্ষে চালক নিহত, আহত-১# কোটচাঁদপুরে বহুল আলোচিত যুব মহিলা লীগের সভাপতি পিংকি হিজড়াসহ ৬ জনের বিরুদ্ধে খুনের মামলা রেকর্ড!# কালিয়াকৈরে স্কুল ছাত্রীকে জবাই করে হত্যা।
আজ সোমবার| ২৩ নভেম্বর ২০২০
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

পাখির বাসা বাঁচাতে টানা ৩৫ দিন অন্ধকারে গোটা গ্রাম



চারেদিকে চলছে করোনাভাইরাসের প্রভাব। মানুষের মন মানুষিকতা ক্রমশই বিধ্বংসি হয়ে উঠছে। যেখানে মানুষ মানুষের জন্যই কিছু করতে চাচ্ছে না সেখোনে পাখির জন্য কিছু করা সত্যি অবিশ্বাস্য।

কিন্তু এমন কিছু ঘটনা চারপাশে ঘটে যায় যে তার পরই আবার মানুষ ও মানবিকতার উপর আমাদের বিশ্বাস ফিরে আসে। এই ঘটনাও সেরকমই। গ্রামের কমিউনিটি সুইচবোর্ড-এর ভিতর বাসা বেঁধেছিল একটি পাখি।

সেই বাসায় আবার ডিম পেড়েছিল পাখিটি। একজন গ্রামবাসী সবার প্রথমে সেটি দেখতে পান। তিনি ছবি তুলে সেটি হোয়াটস অ্যাপ গ্রুপে পাঠান। তার পরই গোটা গ্রাম অন্ধকার। এক-দুদিন নয়। টানা ৩৫ দিন গ্রামবাসীরা অন্ধকারে থাকলেন।

ভারতের তামিলনাড়ুর শিবগঙ্গা জেলার একটি গ্রামের ঘটনা। আসলে গ্রামবাসীরা সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নিয়েছিলেন, পাখির ডিম থেকে ছানা ফুটে বের না হওয়া পর্যন্ত ওই গ্রামে আলো জ্বালানো হবে না।

বুলবুলি পাখিটির বাসা ও ডিম বাঁচাতে জন্য টানা ৩৫ গ্রামবাসীরা রাস্তার আলো জ্বালাননি। এই ভরা বর্ষায় গোটা গ্রামের লোকজন অন্ধকার রাস্তা দিয়েই চলাচল করেছেন। কারুপ্পুরাজা নামের এক কলেজ পড়ুয়া যুবক জানিয়েছেন, গ্রামে মোট ৩৫টি স্ট্রিটলাইট রয়েছে।

কিন্তু তাঁরা গত ৩৫দিন একটিও জ্বালাননি। কারণ সব সুইচ ওই কমিউনিটি সুইচবোর্ডে। মোবাইলের টর্চ, টর্চ লাইট ব্যবহার করেই গ্রামবাসীরা এই কদিন রাস্তায় যাতায়াত করেছেন।

গ্রামে মোট একশো পরিবার রয়েছে। সবাইকে বিষয়টি বোঝানো কঠিন হয়েছিল। কারণ সবার মানবিকতা বোধ সমান নয়। কেউ কেউ সামান্য পাখির বাসার জন্য এতদিন অন্ধকারে চলাচল করতে প্রথমে রাজি হচ্ছিলেন না।

কিন্তু গ্রামের যুবক-যুবতীরা তাঁদের অনুরোধ করেন। মূর্তি ও কার্তি নামের দুই ভাইয়ের উপর ছিল পাখিদের আচরণে লক্ষ্য রাখার দায়িত্ব। তাঁরা রোজ মা পাখি উড়ে গেলে একবার করে দেখে আসতেন ডিমগুলি কী অবস্থায় রয়েছে!

এর পর একদিন ডিম ফুটে বাচ্চা বের হয়। তার পর সেই বাচ্চাগুলো বড় হতে থাকে। গ্রামবাসীরা অপেক্ষা করতে থাকেন। গ্রামবাসীদের কেউ কেউ পাখির বাসা পরিষ্কারও করে দিতেন।

সুত্র: জিনিউজ


1