LatestsNews
# আমিরাতে প্রথম বাংলাদেশির গোল্ডেন ভিসা অর্জন# 'মোবাইল রিচার্জে শুল্ক বাড়ানোয় ক্ষতিগ্রস্ত হবে ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা'# কামারখন্দ উপজেলা পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী শহিদুল্লাহ সবুজ নির্বাচিত# লাকসামে স্কুলছাত্রী ধর্ষনের শিকার, ধর্ষনকারী গ্রেপ্তার# দেশে সুষ্ঠু নির্বাচন হওয়া কঠিন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম।# রাজধানীতে বিশৃঙ্খলভাবে দেয়াল লিখন ও গাছে বিজ্ঞাপন লাগালে কঠোর ব্যবস্থা'# পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের শেষ বা পঞ্চম ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে এখন চলছে গণনা।# খালেদা জিয়ার মুক্তির বিষয়টি নির্ভর করছে আদালতের ওপর।# রাজধানীর কল্যাণপুরের রাজিয়া পেট্রোল পাম্পে আগুন নিয়ন্ত্রণে এসেছে।# সালথায় জাতীয় শিক্ষা সপ্তাহে বিভিন্ন স্কুল কলেজের ছাত্র শিক্ষকদের মাঝে পুরস্কার বিতরন# ঝিনাইদহে মসজিদের মোয়াজ্জিনকে কুপিয়ে ও গলাকেটে হত্যা !# অবশেষে বড় অংকের অর্থের বিনিময়ে মিশরের ইজিপ্ট এয়ার থেকে লিজ নেয়া নষ্ট দুটি উড়োজাহাজ ফেরত দেয়া হচ্ছে।# শুধু সেমির আশা বাঁচিয়ে রাখার জন্যই নয়, দলের আত্মবিশ্বাস ফিরে পাওয়ার জন্য জয়ই দরকার ছিল# রাজশাহীতে জমে উঠেছে হরেক রকম আমের বেচাকেনা।# রোহিঙ্গা সংকট মোকাবিলায় ব্যর্থ বলে দায় স্বীকার করেছে জাতিসংঘ।# ২৩ উপজেলায় ভোটগ্রহণ চলছে# নোয়াখালী সদর উপজেলা পরিষদ নির্বাচনে প্রথমবারের মতো ইভিএম পদ্ধতীতে ভোট গ্রহণ # নোয়াখালীর হাতিয়ায় অস্ত্র ও গুলিসহ শীর্ষ জলদস্যু ফরিদ কমান্ডারকে গ্রেপ্তার করেছে কোস্টগার্ড# বেনাপোলে হুন্ডি করে অর্থ পাচারের অভিযোগে ৩ পুলিশ ক্লোজড # নড়াইলে শিক্ষার্থীদের গুলি করে হত্যার হুমকিতে ৪ জনের নামে মামলা দায়ের
আজ বুধবার| ১৯ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

চট্টগ্রামে পরিবেশ আইনে দায়ের হওয়া মামলার তদন্তে দীর্ঘসূত্রতা



চট্টগ্রাম বিভাগে পরিবেশ আইনে দায়ের হওয়া ১৮৭ টি মামলার তদন্তের কাজ দীর্ঘদিনেও শেষ করতে পারেনি পরিবেশ অধিদপ্তর। এর মধ্যে একযুগ আগের মামলাও রয়েছে। তদন্তে এতো দীর্ঘ সময়ের কারণে পরিবেশ দূষণ ও ধ্বংসের এসব মামলার অনেকগুলোর আলামত নষ্ট হয়ে যাচ্ছে বলে মনে করেছেন আইনজীবীরা। পাশাপাশি মামলা তদন্তে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের অদক্ষতার অভিযোগও করছেন তারা। তবে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের দাবি জনবল সংকটের কারণে তদন্ত শেষ করতে তাদের সময় লাগছে।

পরিবেশ সংরক্ষণ আইনে দায়ের হওয়া মামলার বিচারের জন্য চট্টগ্রামে বিভাগীয় পরিবেশ আদালতের যাত্রা শুরু  হয় ২০০২ সালে। এ আদালতে বিচার হয় ১১ জেলার পরিবেশ সংক্রান্ত মামলাগুলোর।

তবে পরিবেশ রক্ষায় বিচার কার্যক্রম যেভাবে গতিশীল হওয়ার কথা সেভাবে কাজ করতে পারছে না আদালত। আইনজীবীদের অভিযোগ, আইন অনুসারে মামলা তদন্তের দায়িত্ব পরিবেশ অধিদপ্তরের হলেও তারা র্দীঘদিন ধরে বিভিন্ন মামলার প্রতিবেদন দিচ্ছেনা।

বর্তমানে এই আদালতে ২৩৪ টি মামলা রয়েছে। যার মধ্যে ৪৭টির বিচার কাজ চললেও এখন পর্যন্ত ১৮৭টির তদন্ত প্রতিবেদন দেয়নি পরিবেশ অধিদপ্তর। এর মধ্যে ২০০৫ সালের মামলাও রয়েছে। 

এদিকে দীর্ঘদিন ধরে তদন্ত না হওয়ায় পরিবেশ সংশ্লিষ্ট এসব মামলার অনেক গুরুত্বপূর্ণ আলামত নষ্ট হচ্ছে বলে মনে করছেন একজন সিনিয়র আইনজীবী।

তবে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের দাবি, জনবলসংকট ও একাধিক দায়িত্বের কারণে তাদের তদন্ত কাজ শেষ করতে সময় লাগছে। পরিবেশ আইনের মামলার তদন্ত  দ্রুত শেষ করতে, নির্দিষ্ট সময় বেধে দেওয়ার বিষয়টি  আইনে সংযোজন করা প্রয়োজন বলে মত সংশ্লষ্টদের।


1