LatestsNews
# গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটে মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য # এডিসের লার্ভা ধ্বংসে বাড়ি বাড়ি অভিযানে নগরবাসীর অসহযোগিতার অভিযোগ# চামড়া নিয়ে টানাপোড়েন থামছেই না - নিয়মিত ক্রেতাদের তৎপরতা দেখা যায়নি। # কাশ্মীর ইস্যুতে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিবৃতি প্রকাশ# দাবি-দাওয়া মানলেই মিয়ানমারে ফিরবে রোহিঙ্গারা# ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিচারকের কক্ষে বিরিয়ানি খান রাজসাক্ষী জজ মিয়া# গাইবান্ধার ঝিনুকের তৈরী চুন উৎপাদনকারি যুগি পরিবারগুলো এখন বিপাকে# শিক্ষা নীতিমালা অনুমোদন করায় মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের অভিনন্দন# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের।
আজ রবিবার| ২৫ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

চট্টগ্রামে পরিবেশ আইনে দায়ের হওয়া মামলার তদন্তে দীর্ঘসূত্রতা



চট্টগ্রাম বিভাগে পরিবেশ আইনে দায়ের হওয়া ১৮৭ টি মামলার তদন্তের কাজ দীর্ঘদিনেও শেষ করতে পারেনি পরিবেশ অধিদপ্তর। এর মধ্যে একযুগ আগের মামলাও রয়েছে। তদন্তে এতো দীর্ঘ সময়ের কারণে পরিবেশ দূষণ ও ধ্বংসের এসব মামলার অনেকগুলোর আলামত নষ্ট হয়ে যাচ্ছে বলে মনে করেছেন আইনজীবীরা। পাশাপাশি মামলা তদন্তে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের অদক্ষতার অভিযোগও করছেন তারা। তবে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের দাবি জনবল সংকটের কারণে তদন্ত শেষ করতে তাদের সময় লাগছে।

পরিবেশ সংরক্ষণ আইনে দায়ের হওয়া মামলার বিচারের জন্য চট্টগ্রামে বিভাগীয় পরিবেশ আদালতের যাত্রা শুরু  হয় ২০০২ সালে। এ আদালতে বিচার হয় ১১ জেলার পরিবেশ সংক্রান্ত মামলাগুলোর।

তবে পরিবেশ রক্ষায় বিচার কার্যক্রম যেভাবে গতিশীল হওয়ার কথা সেভাবে কাজ করতে পারছে না আদালত। আইনজীবীদের অভিযোগ, আইন অনুসারে মামলা তদন্তের দায়িত্ব পরিবেশ অধিদপ্তরের হলেও তারা র্দীঘদিন ধরে বিভিন্ন মামলার প্রতিবেদন দিচ্ছেনা।

বর্তমানে এই আদালতে ২৩৪ টি মামলা রয়েছে। যার মধ্যে ৪৭টির বিচার কাজ চললেও এখন পর্যন্ত ১৮৭টির তদন্ত প্রতিবেদন দেয়নি পরিবেশ অধিদপ্তর। এর মধ্যে ২০০৫ সালের মামলাও রয়েছে। 

এদিকে দীর্ঘদিন ধরে তদন্ত না হওয়ায় পরিবেশ সংশ্লিষ্ট এসব মামলার অনেক গুরুত্বপূর্ণ আলামত নষ্ট হচ্ছে বলে মনে করছেন একজন সিনিয়র আইনজীবী।

তবে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের দাবি, জনবলসংকট ও একাধিক দায়িত্বের কারণে তাদের তদন্ত কাজ শেষ করতে সময় লাগছে। পরিবেশ আইনের মামলার তদন্ত  দ্রুত শেষ করতে, নির্দিষ্ট সময় বেধে দেওয়ার বিষয়টি  আইনে সংযোজন করা প্রয়োজন বলে মত সংশ্লষ্টদের।


1