LatestsNews
# কুড়িগ্রামে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ৬জন গ্রেপ্তার# গাজীরহাট ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত সাধারণ মানুষের কাছে জনপ্রিয় # শিরোমণি স্পোর্টিং ক্লাব আয়োজিত ৮দলীয় মিনি ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন# শৈলকুপায় অর্ধশত বছরেও আলোর মুখ দেখেনি স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসা!# কালীগঞ্জে পিতা হত্যার দায়ে পুত্রের যাবজ্জীবন কারাদন্ড# ‘আমলাতান্ত্রিক জটিলতায় শিল্প মন্ত্রণালয়ের কাজে মন্থর গতি’# রাজধানীর সদরঘাটে লঞ্চের ধাক্কায় ডিঙি নৌকা ডুবে নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে।# ঢাকা-উত্তরবঙ্গ রেলরুটে আন্তঃনগর রংপুর এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে সকল প্রকার ট্রেন চলাচল বন্ধ # পলিথিন থেকে জ্বালানি তেল উৎপাদন উদ্ভাবক জামালপুরের তৌহিদুল ইসলাম।# সিলিন্ডার পুনঃপরীক্ষার সনদ ছাড়া গ্যাস মিলবে না গাড়িতে# প্রতিযোগিতায় এগিয়ে রাখতে দেশীয় মোবাইল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো প্রস্তাবিত বাজেটে বেশকিছু শুল্ক সুবিধা পাচ্ছে।# প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মান বন্ধ রয়েছে গ্রামবাসীদের আবেদন জায়গা পুনঃনির্ধারন# মেহেরপুরের গাংনীতে দু’পক্ষের গোলাগুলিতে মাদক ব্যবসায়ী নিহত# ‘নারী ও কন্যা শিশুর প্রতি সংহতি’ বিষয়ে আলোচনা সভা# পায়রা কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে দেশীয় শ্রমিকদের ক্ষোভের নেপথ্যে চীনাদের 'অকথ্য নির্যাতন'# চাঁপাইনবাবগঞ্জে মনিরুল হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড# ডিআইজি মিজানের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ# খুলনা শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতালের ডাক্তার-ষ্টাফদের দুই দফা দাবীতে লাগাতর কর্মসুচি শুরু# অস্ট্রেলিয়ার বিপক্ষে টস হারল বাংলাদেশ# দিনাজপুরের হিলিতে দেশের প্রথম লৌহ খনির সন্ধান পাওয়া গেছে।
আজ মঙ্গলবার| ২৫ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

তুলা আমদানিতে ভারত নির্ভরতা কমছে



 

বাংলাদেশ তৈরি পোশাক রপ্তানির ওপর নির্ভরশীল হলেও তৈরি পোশাক শিল্পের প্রধান কাঁচামাল তুলার প্রায় পুরোটাই আমদানি করতে হয়। এখন পর্যন্ত তুলা আমদানিতে ভারত নির্ভরশীল থাকলেও আগামীতে নতুন গন্তব্যস্থল হতে পারে আফ্রিকা।

রোববার রাজধানীর একটি হোটেলে আয়োজিত আফ্রিকার তুলা সরবরাহকারী প্রতিষ্ঠান ও এশীয় ক্রেতা প্রতিষ্ঠানের মধ্যে প্রথম বিটুবি (বিজনেস টু বিজনেস) সভায় প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসব জানিয়েছেন।

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি) গ্রুপের সদস্য ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্সিং কর্পোরেশন (আইটিএফসি) তুলা উন্নয়ন ও পার্টনারশিপ কার্যক্রমের অংশ হিসেবে এই সভার আয়োজন করা হয়েছিল।

সভায় উপস্থিত ছিলেন আইডিবি পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এবং আইটিএফসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা হ্যানি সালেম সম্বল, পশ্চিম আফ্রিকার তুলা উৎপাদনকারীরা, বাংলাদেশ টেক্সটাইল মিলস কর্পোরেশন, বাংলাদেশ কটন অ্যাসোসিশেন এবং বাংলাদেশের স্পিনিং ও টেক্সটাইল মিল মালিকরা।

অর্থমন্ত্রী বলেন, ‘আগামী ২০ থেকে ২৫ বছর পর্যন্ত বাংলাদেশ তৈরি পোশাক রপ্তানি আয়ের ওপর নির্ভরশীল থাকবে। কিন্তু প্রধান এই রপ্তানিযোগ্য পণ্যটি উৎপাদনের প্রায় পুরো কাঁচামালই আমদানি করতে হয়। তবে এতদিন ভারত থেকে মোট চাহিদার প্রায় ৫০ শতাংশ আমদানি করা হলেও আগামীতে নতুন আমদানিস্থল হিসেবে আফ্রিকার দিকে ঝুঁকছি আমরা।’

তিনি বলেন, ‘বর্তমান চাহিদার সিংহভাগই আনা হয় ভারত ও চীন থেকে। কিন্তু তারা সঠিক সময়ে মানসম্মত তুলা দিচ্ছে না। ফলে নতুন পথ খুঁজতে হচ্ছে। এতে ভারত নির্ভরতা কমে আসবে।’

বর্তমানে দেশে বস্ত্রশিল্পের চাহিদা মেটাতে উৎপাদনে রয়েছে প্রায় ৫শ’ সুতাকল। যেখানে প্রতিবছর দরকার হয় গড়ে ৫৫ লাখ বেল তুলা।

 

সভায় তুলা আমদানিকারকরা বলেন, দেশে প্রতিবছর চাহিদা বাড়ছে প্রায় তিন লাখ বেল হারে। যেখানে দেশের উৎপাদন বাড়ছে মাত্র ১৫ হাজার বেল হারে।

(বিসিএ) সভাপতি মো. শহিদুল্লাহ বলেন, ভারতের বিকল্প হিসেবে আফ্রিকা থেকে কিভাবে আরো বেশি পরিমাণে তুলা আমদানি করা যায় সে জন্যই আজকের এই আয়োজন।

তবে উদ্যোক্তারা বলেন, দেশে তুলার উৎপাদন বাড়ানো দরকার।

সভা শেষে কমিউনিক গ্রুপের চেয়ারম্যান মো. আনিস ফারুক চ্যানেল আই অনলাইনকে বলেন, চাহিদার সিংহভাগই আসে ভারত থেকে। আফ্রিকা থেকে আসছে প্রায় ১০ শতাংশ। ভারত সঠিক সময়ে তুলা পাঠায় না। কয়েক বছর আগে তারা তুলায় ট্যারিফ বসিয়েছে। এছাড়া কখনও কখনও হঠাৎ করে রপ্তানি বন্ধ করে দেয়। এতে সমস্যায় পড়তে হয়।

তবে ভারত থেকে তুলা আসতে ১৫ দিন সময় লাগলেও আফ্রিকা থেকে আসতে লাগে প্রায় ৪২ দিন। কিন্তু ভারতের চেয়ে আফ্রিকার তুলার মান ভাল বলে জানান তিনি।

তিনি বলেন, তুলার এই আমদানি নির্ভরতা কমাতে বাংলাদেশে উৎপাদন বাড়ানো দরকার।

স্কয়ার ফ্যাশনের কাঁচামাল বিভাগের উপ-ব্যবস্থাপক তাসলিমুল হক চ্যানেল আই অনলাইনকে বলেন, বিভিন্ন ঝামেলার কারণে ভারত থেকে আমদানি কমছে। আগে ৬০ শতাংশের বেশি আমদানি হতো বর্তমানে হচ্ছে ৫০ শতাংশ। অন্যদিকে আফ্রিকা থেকে প্রায় ১০ শতাংশ আমদানি হচ্ছে। আগামী কয়েক বছরের মধ্যেই তা ৩০ শতাংশে পৌঁছাবে। কারণ উদ্যোক্তারা ভারতের বিকল্প খুঁজছেন।

সভায় হ্যানি সালেম সম্বল বলেন, এই সভা ব্যবসায়িক পার্টনারশিপ ও নেটওয়ার্কিংয়ের প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে এবং পরিকল্পনা, ইন্ডাস্ট্রি ট্রেন্ড ও বাজারের বর্তমান অবস্থা সম্পর্কে আলোচনার সুযোগ উন্মোচিত করবে।

বাংলাদেশ কটন অ্যাসোসিয়েশনের (বিসিএ) তথ্যমতে, ২০২১ সাল নাগাদ দেশে তুলার চাহিদা বেড়ে হবে ৭৬ লাখ বেল। বর্তমানে বিপুল চাহিদার মাত্র ১ শতাংশ তুলার যোগান আসে অভ্যন্তরীণ উৎস থেকে। ফলে বাধ্য হয়েই প্রায় শতভাগ আমদানি করতে হয়। ২০১৫-১৬ অর্থবছরে ৬২ লাখ বেল তুলা আমদানি করেছে বাংলাদেশ। চলতি অর্থবছরে (২০১৬-১৭) আমদানি বাড়তে পৌঁছতে পারে ৬৪ লাখে।


1